খেতে বসে বার বার জল পান করেন, বড় সমস্যা ডেকে আনছেন

জল খাওয়ার ও বেশ কিছু সঠিক নিয়ম রয়েছে যেগুলি হয়তো জানেন না অনেকেই। অনেকেই তাড়াহুড়োর বসে দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করেন কিন্তু যেটা মোটেও সঠিক নয়।

Web Desk - ANB | Published : Feb 14, 2022 7:58 PM IST / Updated: Feb 15 2022, 02:48 AM IST

জল (Water) ছাড়া মানুষের বেঁচে থাকা অসম্ভব একটি ব্যাপার।  এর কারন মানবদেহকে সুস্থ রাখতে জলের ভূমিকা অপরিসীম। পর্যাপ্ত পরিমাণ জল না পান করলেও তার ফলে নানা শারীরিক সমস্যার (Health Problem) সৃষ্টি হয়ে থাকে। সেই কারনেই চিকিৎসকেরা (Doctor) প্রতিটি মানুষকেই শরীর সুস্থ ও সতেজ রাখার জন্য গোটা দিনে ৩-৪ লিটার করে জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে অনেকে প্রত্যহ পর্যাপ্ত পরিমাণ জল পান করলেও জল পান করার সঠিক নিয়ম গুলি সম্পর্কে অবগত নয়।

হ্যাঁ জল খাওয়ার ও বেশ কিছু সঠিক নিয়ম রয়েছে যেগুলি হয়তো জানেন না অনেকেই। অনেকেই তাড়াহুড়োর বসে দাঁড়িয়ে দাঁড়িয়ে জল পান করেন কিন্তু যেটা মোটেও সঠিক নয়। আবার একসাথে অনেকটা জল পান করাও স্বাস্থ্যের জন্য ভালো নয়। বরং বসে বসে বারংবার একটু একটু করে জল পান করা শরীরের জন্য সবথেকে বেশী উপকারী।  ঠিক তেমনই খাবার খাওয়ার সময় বা পরেই জল না খাওয়ার কথাও জানিয়ে থাকেন অনেকেই। তবে জানেন কি এর পিছনে কি এমন কারন থাকতে পারে? 

আরও পড়ুন- ভ্যালেন্টাইন ডে-তে কীভাবে নজর কাড়বেন সঙ্গীর, গর্জিয়াস লুকস পেতে ট্রাই করুন

আয়ুর্বেদ চিকিৎসায় বলা হয়ে থাকে খাবার খেয়ে উঠেই জল পান করা এবং কোন ব্যক্তির বিষ পান করা সম্পূর্ণই এক। এই অভ্যাস যে কতটা ক্ষতিকর সেকথাও জানান আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।  খাবার খাওয়ার পর শরীরে গিয়ে সেই খাবার গুলি হজম হতে থাকে। যেই প্রক্রিয়াটি খুবই গুরুত্বপূর্ণ। তবে বলা হয় খাবার খেয়ে উঠেই জল খেলে আদতে তা হজম শক্তিতে ব্যাঘাত ঘটাতে কার্যকরী ভূমিকা নিয়ে থাকে।

আর সেই কারনেই সৃষ্টি হতে পারে বিভিন্ন রোগের। এছাড়াও খাবার খেয়ে উঠে জল পান করা ব্যক্তিদের ক্ষেত্রেই গ্যাস অম্বলের সমস্যা অবধারিত ভাবেই সৃষ্টি হয় বলেই জানাচ্ছেন চিকিৎসকেরা। আর সেই কারনেই খাবার ৩০ মিনিট আগে এবং খাবার এক থেকে দুই ঘন্টা পরে জল পান করার পরামর্শ দেওয়া হয়। এমনকি খাবার খেতে বসেও জল পান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বলেই জানাচ্ছেন আয়ুর্বেদ চিকিৎসকেরা। 

আরও পড়ুন-দাম দিয়ে কিনবেন কেন, ত্বকের উজ্জ্বলতা বাড়াবে ঘরে তৈরি এই ফেস প্যাকগুলি

বিশেষজ্ঞ দের একাংশ আবার খাবার সময় জল পান করা নিয়ে অন্য মত ও দিয়ে থাকে।  যদিও খাবার খাওয়ার পর জল পান করলে হজমে সমস্যা, গ্যাস, অম্বলের সমস্যা কিংবা খাবার থেকে শরীরে পর্যাপ্ত পুষ্টি যায়না সেই ব্যাপারে কার্যত এক মত সকলেরই।

আরও পড়ুন-স্ল্যাপ ডে থেকে ব্রেকআপ ডে পর্যন্ত, দেখে নিন অ্যান্টি-ভ্যালেন্টাইনস সপ্তাহের সম্পূর্ণ তালিকা

তবে অনেকের মতে খাবার খাওয়ার সময় একেবারে অনেকটা জল পান করা স্বাস্থ্যের জন্য খারাপ হলেও দুই এক চুমুক জল খেতে বসে পান করলে কোন অসুবিধা হয়না বলেই জানাচ্ছেন তারা। তবে একইভাবে হজম শক্তি বৃদ্ধি করতেও জলের ভূমিকার কথা জানাচ্ছেন সকলেই। সেক্ষেত্রে খাবার খাওয়ার ৩০ মিনিট আগে জল পান করতে হবে এবং খাবার খাওয়ার পর পেটের পরবর্তী ক্রিয়া শুরু হওয়ার জন্য কমপক্ষে ৩০ মিনিট বাদে জল পান করা উপকারী বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Share this article
click me!