উপোস থেকেও পাওয়া যায় ছিপছিপে সুন্দর গড়ন, জেনে নিন কীভাবে করবেন ইন্টারমিটেন্ট ফাস্টিং ডায়েট

২০ থেকে ৩০-এর মধ্যে যে সব মহিলার বয়স তাঁদের জন্য এই ইন্টারমিটেন্ট ফাস্টিং বা উপবাস একদম আদর্শ। এই পদ্ধতিতে খুব সহজে মেদ ঝড়িয়ে ফেলে ছিপছিপে গড়নে সকলের নজর করাতে পারবেন। এর জন্য বিশেষ কিছু নিয়ম মানা বাঞ্ছনীয়। 
 

Kasturi Kundu | Published : Feb 15, 2022 10:25 AM IST

জেন ওয়াই থেকে কর্মরত মহিলা নিজেদের  ফিগার বা স্টাইলস্টেটমেন্ট (Health Tips) নিয়ে খুবই সচেতন। শরীরে একটু মেদ জমলেই কপালে পড়ে যায় চিন্তার ভাঁজ। কী করে বাড়তি মেদ ঝড়ানো যায় সেই নিয়ে চলতে থাকে নানান চিন্তাভাবনা। তবে রিসেন্ট ট্রেন্ড অনুযায়ী, প্রতিটি ফিটনেস ফ্রিক মানুষই ইন্টারমিটেন্ট ফাস্টিং (intermittent fasting) বা উপোস ডায়েটে বিশ্বাসী রাখছেন। এক্ষেত্রে একটা উপকারীতাও রয়েছে। এই পদ্ধতিতে ডয়েট (intermittent fasting)সম্পূর্ণ নিরাপদ এবং কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে আপনার বয়স যদি ৪০-এর কোটা পাড় করে যায় (Above 40 Years Should Follow Soime Rules) তাহলে কিন্তু এই ডায়েটের ক্ষেত্রে বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে। ২০ থেকে ৩০-এর মধ্যে যে সব মহিলার বয়স তাঁদের জন্য এই ইন্টারমিটেন্ট ফাস্টিং (intermittent fasting) বা উপবাস একদম আদর্শ। এই পদ্ধতিতে খুব সহজে মেদ ঝড়িয়ে ফেলে ছিপছিপে গড়নে সকলের নজর কারতে পারবেন। 

ইন্টারমিটেন্ট ফাস্টিং (intermittent fasting) বা উপবাস ডায়েটের ক্ষেত্রে ২০ থেকে ৩০ বছর (20 to 30 years Women) বয়সী মহিলাদের কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে। দীর্ঘ সময় উপবাস না করলে এই ডায়েটের কোনও উপকারীতা পাওয়া যায় না। স্বল্প সময়ের জন্য উপোস করলে সেটি সঠিকভাবে কার্যকরী হয় না। নিজেকে ফিট রাখার জন্য দৈনিক ক্যালোরির হিসাব রাখা বাঞ্ছনীয়। এই ধরনের ইন্টারমিটেন্ট ফাস্টিং বা উপবাস ডায়েটে যখন মেনে চলবেন তখন বেশি পরিমানে প্রোটিন (Protin) খাওয়া উচিত। কারন  প্রোটিন দীর্ঘ সময়ের জন্য পেট ভর্তি রাখতেও সাহায্য করে। উপোস করে ডায়েট করলে পর্যাপ্ত ঘুমের অত্যন্ত প্রয়োজন। যদি উপোস করেন আর এদিকে ঠিক করে না ঘুমান তাহলে শরীরে ক্যালোরি গ্রহণ বেশি হয় এবং স্ট্রেস লেভেল বেড়ে যায়। তাই ঘুমের সঠিক সময় ও পর্যাপ্ত পরিমান ঘুম ইন্টারমিটেন্ট ফাস্টিং (intermittent fasting) ডায়েটের জন্য খুবই প্রয়োজন। কেউ যদি ভাবেন উপবাস ডায়েট মানে জল পর্যন্ত খাবেন না, তাহলে কিন্তু খুব ভুল করবেন। কারন পর্যাপ্ত পরিমানে জল না খেলে শরীর থেকে বর্জ্য পর্দার্থ নির্গত হওয়া সম্ভব নয়। সেই সঙ্গে ডিহাইড্রেশনের সমস্যাও দেখা দেবে। 

আরও পড়ুন-সিম কার্ডের মত পোর্ট করিয়ে ফেলুন স্বাস্থ্যবীমাও, জেনে নিন সেই সহজ প্রক্রিয়া

আরও পড়ুন-খেতে বসে বার বার জল পান করেন, বড় সমস্যা ডেকে আনছেন

আরও পড়ুন-এই পাঁচ উপায় মুক্তি পেতে পারেন স্ট্রেস থেকে, জেনে নিন কী করবেন

যাদের বয়স ৪০ বা তার বেশী,  সেই সব মহিলাদের একটানা উপোস করার সময় অতিরিক্ত সতর্ক থাকতে হবে। কারন ৪০ বছরের মহিলাদের বিপাকীয় ক্রিয়ার পদ্ধতি অনেকটা  ধীর হয়ে যায়। সেই সঙ্গে কিছু ধরনের হরমোনজনিত সমস্যাও দেখা যায় শরীরে। স্ট্রেস লেভেলও অনেকখানি বেশী থাকে। এই সকল বিষয়গুলোর জন্যই ৪০ বছরের বেশী বয়স্র মহিলাদের ডায়েটটা একটু অন্যরকম হওয়া উচিত। উপবাস ডায়েট তাঁদের জন্য খুব একটা স্বাস্থ্যকর হয় না। তবে সঠিক নিয়ম মেনে যদি চল্লিশোর্ধ বয়সী কোনও মহিলা ডায়েট করেন তাহলে সুফল পাওয়া যায়। 

Share this article
click me!