মাথা ব্যথার সমস্যা ক্রমে বাড়ছে? জেনে নিন ঘুম থেকে ওঠার পর এমন সমস্যা কেন হয়

ঘুম ভাঙার পর থেকেই মাথা ব্যথা করতে থাকে। এই সমস্যায় ভুগছেন অনেকেই। আজ তথ্য রইল মাথা ব্যথা নিয়ে। জেনে নিন ঘুম থেকে উঠে ঠিক কী কী কারণে মাথা ব্যথা কমে। এবার থেকে মেনে চলুন এই কয়টি জিনিস। তা না হলে এই সমস্যা কঠিন জায়গায় পৌঁছাতে পারে। জেনে নিন কেন হয় এমন ব্যথা।  

Sayanita Chakraborty | / Updated: Jun 05 2022, 05:30 AM IST

ঘুম থেকে উঠেই মাথা ব্যথা করছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ব্যথা কমতে থাকে। এ তো গেল সকালের কথা। দুপুরে ঘুমিয়ে পড়লেও একই অবস্থা। ঘুম ভাঙার পর থেকেই মাথা ব্যথা করতে থাকে। এই সমস্যায় ভুগছেন অনেকেই। আজ তথ্য রইল মাথা ব্যথা নিয়ে। জেনে নিন ঘুম থেকে উঠে ঠিক কী কী কারণে মাথা ব্যথা কমে। এবার থেকে মেনে চলুন এই কয়টি জিনিস। তা না হলে এই সমস্যা কঠিন জায়গায় পৌঁছাতে পারে। জেনে নিন কেন হয় এমন ব্যথা।  

চিকিৎসকের মতে দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো দরকার। এই সময় মোবাইল ফোন কিংবা ঘড়ি দূরে রাখার নির্দেশ দিয়ে থাকেন। কারণ, এই দুই যন্ত্র থেকে উৎপন্ন তরঙ্গ ঘুমের ব্যাঘাত ঘটায়। রোজ এই নির্দিষ্ট সময় ঘন না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা। তেমনই ৭ থেকে ৮ ঘন্টার বেশি ঘুমও ভালো নয়। এর কারণে মাথা ব্যথা হতে পারে। দিনে ৮ ঘন্টার বেশি ভুলেও ঘুমাবেন না। 

অতিরিক্ত চা-কফি পারেন জন্য অনেক সময় মাথা ব্যথা হয়। আমরা অনেকেই ক্লান্তি দূর করতে কিংবা কাজের উদ্যোগ বাড়াতে চা ও কফি পান করি। অনেক সময় দিনে কত কাপ চা বা কফি খেলেন তার হদিশ থাকে না। কিন্তু, জানেন কি এই ভুলেই বাড়ছে মাথা ব্যথার সমস্যা। সারাদিনে ভুলেও অতিরিক্ত চ-কফি পান করবেন না। 

মদ্যপানের জন্য হতে পারে মাথা ব্যথার সমস্যা। মদ্যপান শরীরের নানারকম ক্ষতি করে একথা সকলেই জানেন। তা সত্ত্বেও মদ্যপান করে থাকেন। শুধু মদ্যপান লিভারের ক্ষতি করে তা নয়, এর কারণে দেখা দিতে পারে মাথা ব্যথার সমস্যা। 

মানসিক চাপের কারণে ঘুম থেকে উঠলেই মাথা ব্যথা হতে পারে। ঘুম থেকে উঠেই মাথা ব্যথা করছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই ব্যথা কমতে থাকে। মানসিক চাপের কারণে মাথা ব্যথা হতে পারে। বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুগছেন অনেকে। এই স্ট্রেসের কারণে মাথা ব্যথা হতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে মেডিটেশন করুন। রোজ নির্দিষ্ট সময় মেডিটেশন করলে মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন। এই সমস্যা থেকে একাধিক শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। তাই চেষ্টা করুন মানসিক চাপ মুক্ত থাকতে।   

আরও পড়ুন- গরমে Cool থাকতে রইল আয়ুর্বেদিক টোটকা, এই তিন উপায় মেনে সুস্থ থাকুন

আরও পড়ুন- কলা ও ডিম একসঙ্গে খাচ্ছেন? হজমের সমস্যা থেকে হার্টের রোগের কারণ হতে পারে এই ভুল

আরও পড়ুন- চুলের একাধিক সমস্যা দূর হবে তেঁতুলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন
 

Share this article
click me!