কন্ডোম ব্যবহার করেন, খুব সাবধান, এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হতেই পারে

কন্ডোম ব্যবহারের মাধ্যমে শুক্রাণু মহিলাদের যৌনাঙ্গে পৌঁছয় না। ফলে ৯৯ শতাংশ ক্ষেত্রে সন্তানধারণের আশঙ্কাই থাকে না। এছাড়া কন্ডোম ছাড়া যৌন সম্পর্ক স্থাপন করার ফলে অনেক ধরনের যৌন রোগও বাসা বাঁধতে পারে শরীরে।

Web Desk - ANB | Published : Mar 19, 2022 11:12 AM IST

কন্ডোম (Condom) ব্যবহারের ক্ষেত্রে এখনও মানুষের মনের মধ্যে একটা ট্যাবু রয়েছে। যে খুবই খারাপ একটি জিনিস। যার কথা প্রকাশ্যে বলা সম্ভবই নয়। আবার অনেকের ধারণা এইরকম যে কন্ডোম শুধুমাত্র পুরুষরাই (Male Condom) ব্যবহার করে থাকে। তাতে মেয়েদের কোনও অধিকার নেই। কিন্তু, আসলে পুরুষ ও মহিলা দু'জনের (Female Condom) জন্যই বাজারে কন্ডোম পাওয়া যায়। কন্ডোমকেই জন্মনিয়ন্ত্রণের (Birth Control) অন্যতম হাতিয়ার হিসেবে তুলে ধরা হয়। তবে জন্মনিয়ন্ত্রণের পাশাপাশি কন্ডোম বিভিন্ন রোগের হাত থেকেও বাঁচাতে সাহায্য করে। আসলে কন্ডোম ছাড়া যৌন সম্পর্ক তৈরি করলে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে, তার হাত থেকেই বাঁচায় এই কন্ডোম। গোটা বিশ্বের প্রায় সব জায়গাতেই এটি পাওয়া যায়। 

কন্ডোম ব্যবহারের মাধ্যমে শুক্রাণু (Sperm) মহিলাদের যৌনাঙ্গে পৌঁছয় না। ফলে ৯৯ শতাংশ ক্ষেত্রে সন্তানধারণের আশঙ্কাই থাকে না। এছাড়া কন্ডোম ছাড়া যৌন সম্পর্ক স্থাপন করার ফলে অনেক ধরনের যৌন রোগও বাসা বাঁধতে পারে শরীরে। তাই সেক্ষেত্রে কন্ডোম এই রোগের হাত থেকেও রক্ষা করে। যৌনরোগের আর কোনও আশঙ্কা থাকে না। বেশিরভাগ ক্ষেত্রেই কন্ডোম ব্যবহার একেবারেই নিরাপদ। তবে কিছু ক্ষেত্রে এর থেকে একাধিক সমস্যা দেখা যায়।

আরও পড়ুন- কন্ডোম বিতর্ক থেকে এইচআইভি টেস্ট, বলিউডে পা রেখে একাধিকবার ভাইরাল সানি

দেখে নিন কন্ডোম ব্যবহারের ফলে কী কী সমস্যা দেখা দিতে পারে...  

​ল্যাটেক্স অ্যালার্জি
কন্ডোম তৈরি হয় এক ধরনের রাবার জাতীয় উপাদান দিয়ে। এই উপাদানের নাম ল্যাটেক্স (latex)। এছাড়াও বহু কন্ডোম পলিউরেথান বা পলিইসোপ্রিন জাতীয় পদার্থ দিয়ে তৈরি হয়। আর তার থেকেই হয় অ্যালার্জি। আসলে অনেকেরই ল্যাটেক্সে অ্যালার্জি (Latex Allergy) থাকে। তাই কন্ডোম ব্যবহার করলেই যৌনাঙ্গ থেকে শুরু করে গোটা শরীরেই ব়্যাশ বেরিয়ে যায়। এমন সমস্যা থাকলে পলিউরেথান বা পলিইসোপ্রিন জাতীয় কন্ডোম ব্যবহার করুন।

​সংবেদনশীলতা হ্রাস
কন্ডোম ব্যবহারের ফলে অনেকেই বলেন ঠিক যেন মজা পাওয়া যাচ্ছে না। সংবেদনশীলতাও কমে গিয়েছে। অবশ্য এই সমস্যা সাধারণত বেশি মোটা কন্ডোম ব্যবহারের ফলে হতে পারে। সেক্ষেত্রে বাজারে অনেক ধরনের পাতলা কন্ডোম এসে গিয়েছে। তা ব্যবহার করতে পারেন। তাহলে এই সমস্যার হাত থেকে রেহাই পাবেন। আর তাতেও যদি সমস্যা হয় তাহলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

আরও পড়ুন- ভারতের লকডাউনে যৌনাঙ্গে তালা আফ্রিকান মহিলাদের, বিপদ দেখছেন সমাজকর্মীরা

প্রেগন্যান্ট হতে পারেন
কন্ডোম কোনওভাবেই ১০০ শতাংশ সুরক্ষা দেয় না। অনেক সময় যৌন সম্পর্ক স্থাপন করতে গিয়ে কন্ডোম ছিঁড়ে যেতে পারে। সেক্ষেত্রে তখন আর সুরক্ষা পাওয়া যায় না। তাই কন্ডোম ব্যবহারের আগে ভালো করে সেটা দেখে নিন। এছাড়া ভালো ব্র্যান্ডের কন্ডোম ব্যবহার করবেন। খুব সস্তা দামের ব্যবহার না করাই ভালো। 

আরও পড়ুন- রাজকুমার রাও-এর কন্ডোম চোষেরা দৃশ্য ফাঁস, ঠিক কী ঘটেছিল, ভাইরাল ছবি ঘিরে জল্পনা

তবে সবার এই ধরনের সমস্যা হবে তা একেবারেই নয়। খুব কম সংখ্যক মানুষের শরীরেই এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই কন্ডোম ব্যবহারে কোনও ভয় পাবেন না। কোনও সমস্যা হলে নিজে চিকিৎসা না করে চিকিৎসকের পরামর্শ নিন। দেখবেন আর কোনও সমস্যাই থাকবে না। আসলে যে কোনও সমস্যারই কোনও না কোনও প্রতিকার থাকেই। তাই অযথা ভয় পাবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। 

Share this article
click me!