হার্ট ভালো রাখতে প্রতিদিন এই আটটি কাজ করুন, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী কী

হার্টের রোগী এখন ঘরে ঘরে। অল্প বয়সেই এই রোগ থাবা বসাচ্ছে শরীরে। তবে, জানেন কি এই রোগের প্রধান কারণ আপনি। আমরা প্রত্যেকে নিজেদের অজান্তে এমন ভুল করে থাকি যার কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। হার্টের রোগ থেকে বাঁচতে প্রতিদিন এই আটটি কাজ করুন, দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী।  

Web Desk - ANB | Published : Oct 19, 2022 3:36 AM IST

বয়স ৩০ এর কোটায় পা দিতে না দিতে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। ডায়াবেটিস, প্রেসারের সমস্যা, কোলেস্টেরল থেকে কিডনির রোগ। এই সবের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে হার্টের রোগ। হার্টের রোগী এখন ঘরে ঘরে। অল্প বয়সেই এই রোগ থাবা বসাচ্ছে শরীরে। তবে, জানেন কি এই রোগের প্রধান কারণ আপনি। আমরা প্রত্যেকে নিজেদের অজান্তে এমন ভুল করে থাকি যার কারণে শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। হার্টের রোগ থেকে বাঁচতে প্রতিদিন এই আটটি কাজ করুন, দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী।  

ধূমপানের অভ্যেস ত্যাগ করুন সবার আগে। ধূমপানের কারণে হার্টের রোগ দেখা দেয়। তাই এই অভ্যেস যত তাড়াতাড়ি দূর করতে পারবেন তত দ্রুত মিলবে উপকার।   

স্বাস্থ্যকর খাবার খান প্রতিদিন। খাদ্যাতালিকায় যোগ করুন শাকসবজি, ফল, গোটা শস্যস শিম, বাদাম, মাছ, চর্বিহীন প্রোটিনের মতো উপাদান। চিনিযুক্ত খাবার, স্যাচুরেটেড ফ্যাট, প্রক্রিয়াজাত খাবার যতটা পারবেন কম খান। এতে হার্ট ভালো থাকবে। 

রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। সুস্থ থাকতে রোজ পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। এতে হার্টের ঝুঁকি কমে। হার্ট অ্যাটাক, ডায়াবেটস, বিষণ্ণতার মতো সমস্যা বৃদ্ধি পায় কম ঘুমের কারণে।  

স্ট্রেস নেবেন না হার্ট সুস্থ রাখতে চাইলে। দুশ্চিন্তা, হতাশার মতো কারণে বৃদ্ধি পায় হার্টের সমস্যা। এই সময় সুস্থ থাকতে চাইলে স্ট্রেস কমান। এতে মেডিটেশন করতে পারেন। এতে মিলবে উপকার। 

তেমনই নিয়মিত ব্লাড প্রেসার পরীক্ষা করুন। উচ্চ রক্তচাপের কারণে হৃদরোগের ঝুঁকি বাড়ে। রক্তচাপ বেশি হলে কিডনি, মস্তিষ্ক, হার্ট ও শরীরের অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর ক্ষতি হতে পারে। তাই সময় থাকতে সতর্ক থাকুন। 

কোলেস্টেরল ও ডায়াবেসি নিয়ন্ত্রণ করুন হার্ট ভালো রাখতে। উচ্চ কোলেস্টেরল ও ডায়াবেটিস থাকলে হার্টের ক্ষতি হয়। হার্টের ওপর খাবার প্রভাব পড়ে। মেনে চলুন এই বিশেষ টিপস। 

হার্ট ভালো রাখতে ওজন নিয়ন্ত্রণ করা প্রয়োজন। সঠিক ওজন বজায় রাখুন হার্ট ভালো রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। স্থূলতা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। ওজন বাড়লে রক্তচাপ, ট্রাইগ্লিসারাইড, রক্তে শর্করা ও কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। তা হার্টের ক্ষতি করে।  এবার থেকে হার্ট ভালো রাখতে প্রতিদিন এই আটটি কাজ করুন, এতে দ্রুত মিলবে উপকার। 

আরও পড়ুন- হজম ক্ষমতা উন্নত করতে ভরসা রাখুন আয়ুর্বেদের ওপর, রইল পাঁচ উপায়ের হদিশ

আরও পড়ুন- প্রায়শই দেখা দিচ্ছে সর্দি-কাশির মতো সমস্যা, সমস্যা সমাধানে রইল পাঁচ বিশেষ টোটকা

আরও পড়ুন- ঋতুপরিবর্তনের সমস্যা ভেবে উপেক্ষা করবেন না এই কয়টি জটিলতা, হতে পারে Mild Dengue

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'এই চোর TMC-র কাছে কেউ আত্মসমর্পণ করবে না' কোচবিহারে বড় বার্তা শুভেন্দুর!
TMC BJP News : ঔদ্ধত্য বটে! পঞ্চায়েত অফিসের কার্নিশে দাঁড়িয়ে বিজেপি প্রধানকে হুমকি তৃণমূল নেতার!
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
Suvendu Adhikari Live: কোচবিহারে ঘরছাড়া বিজেপি কর্মীদের সঙ্গে সাক্ষাৎ শুভেন্দুর, দেখুন সরাসরি
Sukanta Majumdar | 'তৃণমূলের মদতে রাজ্যে তোলাবাজি চরমে' বিস্ফোরক মন্তব্য সুকান্ত মজুমদারের