স্ট্রেস ডিপ্রেশন থেকে মুক্তি পেতে চান, একা একা খাওয়ার অভ্যাস আজই বাদ দিন

আমেরিকান সংস্থা আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এই গবেষণায়, হাজার জনকে তাদের খাওয়ার পদ্ধতি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। আসুন আমরা আপনাকে বলি, লোকেরা কী প্রতিক্রিয়া জানিয়েছে এবং আপনার খাওয়ার স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে কী? 
 

Web Desk - ANB | Published : Oct 12, 2022 8:22 AM IST

একা খাওয়া এবং এক সঙ্গে খাওয়া আপনার স্বাস্থ্যের উপর বড় প্রভাব ফেলে। আপনি যদি একা খাবার খান তবে তা আপনার জন্য মারাত্মক হতে পারে। এই নিয়ে এক চমকপ্রদ গবেষণায় বেরিয়ে এসেছে। আমেরিকান সংস্থা আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এই গবেষণায়, হাজার জনকে তাদের খাওয়ার পদ্ধতি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিল। আসুন আমরা আপনাকে বলি, লোকেরা কী প্রতিক্রিয়া জানিয়েছে এবং আপনার খাওয়ার স্বাস্থ্যের প্রভাব সম্পর্কে কী? 

বিশেষজ্ঞদের মতামত কি?
একা খাওয়া এবং পরিবারের সদস্য বা বন্ধুদের সঙ্গে খাওয়া সম্পর্কিত এই গবেষণা সম্পর্কে, এরিন ডনেলি মিকোস (ডক্টর অফ মেডিসিন (এমডি), জনস হপকিন্স মেডিসিন) বলেছেন যে, একা একা খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল নয়। এই কারণে মানসিক চাপের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে। তিনি বলেন, 'আপনি যদি সব সময় মানসিক চাপে থাকেন, তাহলে তা আপনার হার্টের জন্য ক্ষতিকর হতে পারে। এমন পরিস্থিতিতে এটি কমানোর চেষ্টা করা উচিত। এই অভ্যাসটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল প্রমাণিত হবে। এক সঙ্গে খাবার খেলে শুধু মানসিক চাপই কমবে না, বরং আপনার আত্মসম্মান এবং আপনার সামাজিক সংযোগও বৃদ্ধি পাবে। এই পার্থক্য শিশুদের মধ্যে সবচেয়ে দৃশ্যমান হবে। তিনি আরও বলেন, খাওয়ার সময় এক জায়গায় মানুষ জড়ো করা সহজ নয়, তবে চেষ্টা করে দেখতে পারেন।

গবেষণা কি বলে?
গবেষণায় জড়িত ব্যক্তিদের মধ্যে, ৬৫ শতাংশ লোক মধ্যম স্তরের মানসিক চাপে ভুগছিলেন এবং ২৭ শতাংশ লোক উচ্চ চাপের রোগে ভুগছিলেন। যখন এই ব্যক্তিদের পরিবার, বন্ধুবান্ধব এবং আত্মীয়দের সঙ্গে খাবার খাওয়ার বিষয়ে প্রশ্ন করা হয়েছিল, তখন ১০ জনের মধ্যে ৭ জন বলেছিলেন যে 'হ্যাঁ এক সঙ্গে খাবার খেলে আমাদের মানসিক চাপ কম হয়'। 

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

এক সঙ্গে খাওয়ার সুবিধা-
একই সময়ে, ৫৯ শতাংশ লোক বলেছেন যে যখনই আমরা অন্যদের সঙ্গে খাবার ভাগ করে খাই, তখন আমাদের বেশিরভাগই স্বাস্থ্যকর খাবারকে অগ্রাধিকার দেয়। কিন্তু তার জন্য সময় বের করা কঠিন। তিনি আরও বলেন, অর্ধেকেরও বেশি সময় ধরে আমরা নিজেরাই অর্থাৎ একাই খাবার খাই। সমীক্ষায়, লোকেরা আরও জানিয়েছে যে কীভাবে এক সঙ্গে খাওয়া তাদের সামাজিক হতে সহায়তা করে। ৬৭ শতাংশ মানুষ এক সঙ্গে খাওয়ার সুবিধা গ্রহণ করেছে।

Share this article
click me!