রোজ চা খেলে কি ওজন বাড়ে? সত্যিটা জানলে অবাক হয়ে যাবেন

চায়ে ক্যাটেচিন নামক একটি ফ্ল্যাভোনয়েড থাকে, যা চর্বির অণুগুলোকে ভাঙতে সাহায্য করে। এটি আপনার বিপাকীয় হার বাড়ায়। এছাড়াও চায়ে উপস্থিত ক্যাফেইন দ্রুত ক্যালরি পোড়াতে সাহায্য করে।

Web Desk - ANB | Published : Jun 29, 2022 4:45 PM IST

আমাদের বেশিরভাগেরই দিন শুরু হয় এক কাপ চা দিয়ে। কেউ কেউ দিনে ৪-৫ কাপ চা পান করেন আবার কেউ কেউ এর চেয়েও বেশি। কিন্তু ফিটনেস প্রেমীদের প্রায়ই চা খাওয়া এড়াতে পরামর্শ দেওয়া হয়, কারণ বিশ্বাস করা হয় যে দুধের সাথে চা পান করলে ওজন বৃদ্ধি পায়। এই কারণেই যারা ওজন কমাতে বা স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখার চেষ্টা করছেন তাদের চা না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কিন্তু সত্যিই কি তাই? চা খেলে কি ওজন বেড়ে যায়? এই প্রশ্নটি আমাদের বেশিরভাগকে তাড়া করে। এই প্রতিবেদনে আমরা আপনাকে এটি সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য দেব। 

চা খেলে কি ওজন বেড়ে যায়?
ডায়েটিশিয়ানদের মতে, চা পান করলে আপনার ওজন বাড়ে কি না, তা নির্ভর করে চায়ে ব্যবহৃত উপাদানের ওপর। আমরা যদি ট্র্যাডিশনাল চায়ের কথা বলি তবে এতে দুধ এবং চিনি ব্যবহার করা হয়, কারণ এটি ছাড়া আমাদের চা অসম্পূর্ণ। কিন্তু এই দুটি উপাদানই ওজন বাড়াতে ভূমিকা রাখে। পরিশোধিত চিনি চায়ের ক্যালরির পরিমাণ বাড়ায়। 

এছাড়াও, বাজারে অনেক ধরনের দুধ পাওয়া যায় যেমন লো-ফ্যাট মিল্ক, টোনড মিল্ক ইত্যাদি। এই দুধের পুষ্টিগুণ একই রকম কিন্তু চর্বির পরিমাণ সব ক্ষেত্রেই আলাদা। আপনি যদি উচ্চ চর্বিযুক্ত দুধের চা পান করেন তবে এটি শরীরের চর্বি এবং ওজনও বাড়ায়। একজন মানুষ যদি সাধারণ দুধের চায়ে আধা চা চামচ চিনি খান, তাহলে তার ওজন বছরে ১ কেজি বাড়তে পারে। যদি একজন ব্যক্তি প্রতিদিন ২-৩ কাপ চা পান করেন, তাহলে অবশ্যই চা পান করলে তার ওজন বাড়বে।

চা খাওয়ার সময় মেনে চলতে পারেন এই তিনটি টিপস 

১. চায়ে চিনির পরিমাণ কমিয়ে দিন
আমরা জানি যে মিষ্টি ছাড়া আপনি চায়ের স্বাদ অসম্পূর্ণ মনে করতে পারেন, কিন্তু আপনার স্বাস্থ্যের জন্য এটি গুরুত্বপূর্ণ। এছাড়াও, আপনি যদি চায়ে কৃত্রিম মিষ্টি ব্যবহার করেন তবে এটি অল্প পরিমাণে যোগ করুন। এছাড়াও, আপনি চায়ে মিষ্টি যোগ করতে চিনির কিছু প্রাকৃতিক বিকল্প যেমন গুড়, মধু, লাল চিনি ইত্যাদি ব্যবহার করতে পারেন।

২. চর্বিযুক্ত দুধের ব্যবহার কম করুন
বিশ্বাস করুন, এটি আপনার চায়ের স্বাদকে প্রভাবিত করে না। বরং এটি আপনার চায়ে অতিরিক্ত ক্যালোরি যোগ করে না। তাই দুধ চায়ে লো ফ্যাট দুধ বা স্কিমড মিল্ক ব্যবহার করার চেষ্টা করুন। দুধের গুঁড়ো ব্যবহার করা এড়িয়ে চলুন, কারণ এতে ইতিমধ্যে চিনি রয়েছে।

৩. চায়ে কিছু ভেষজ যোগ করুন
আপনি যদি নিয়মিত এটি যোগ করে খান তবে এটি ওজন কমাতে খুব সহায়ক প্রমাণিত হতে পারে। চায়ে তুলসী, আদা, দারুচিনি, এলাচ, লবঙ্গ বা জায়ফলের মতো ভেষজ ব্যবহার করতে পারেন। চায়ের পুষ্টিগুণ বাড়ানোর পাশাপাশি এটি মেটাবলিজমকে ত্বরান্বিত করতে সাহায্য করে, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

বিশেষজ্ঞরা কি সুপারিশ করেন
আপনি যদি সীমিত পরিমাণে চা পান করেন, তাহলে তা আপনার ওজন বাড়ায় না। কারণ চায়ে ক্যাটেচিন নামক একটি ফ্ল্যাভোনয়েড থাকে, যা চর্বির অণুগুলোকে ভাঙতে সাহায্য করে। এটি আপনার বিপাকীয় হার বাড়ায়। এছাড়াও চায়ে উপস্থিত ক্যাফেইন দ্রুত ক্যালরি পোড়াতে সাহায্য করে। তাই ১ থেকে ২ কাপের বেশি চা পান না করার চেষ্টা করুন। এছাড়াও, নিয়মিত চায়ের পরিবর্তে ভেষজ চা বেছে নিন।

Share this article
click me!