'যৌন সঙ্গীর সংখ্যা দ্রুত কমান', মাঙ্কি পক্স ইস্যুতে পুরুষদের সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেড্রোস আধনম ঘেব্রেয়াসুস মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা পুরুষদের  উদ্দেশ্যে আবেদন জানিয়েছে বলেছেন, 'যৌন সঙ্গীর সংখ্যা মুহূর্তের জন্য হ্রাস করুন।'

Web Desk - ANB | Published : Jul 28, 2022 3:56 AM IST / Updated: Jul 28 2022, 11:45 AM IST

মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছে। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেড্রোস আধনম ঘেব্রেয়াসুস মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকা পুরুষদের  উদ্দেশ্যে আবেদন জানিয়েছে বলেছেন, 'যৌন সঙ্গীর সংখ্যা মুহূর্তের জন্য হ্রাস করুন।' গোটা বিষয়টি বিবেচনা করার জন্যও তিনি আবেদন জানিয়েছেন। 

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী বর্তমান বিশ্বের ৭৮টি দেশে মাঙ্কি পক্সের সংক্রমণ ছড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১৮ হাজার। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের বাসিন্দা। ট্রেড্রোস বলেছেন মে মাসে প্রথম মাঙ্ক পক্স সনাক্ত করা গিয়েছে। মাঙ্কি পক্স আক্রান্তদের ৯৮ শতাংশই সমকামী, উভকামী। তিনি আরও বলেছেন আক্রান্তদের অধিকাংশই ব্যক্তি অন্যকোনও ব্যক্তির সঙ্গে যৌনকর্মে লিপ্ত হন। এই উদাহরণ দিয়ে তিনি বলেছেন ঝুঁকি থাকা ব্যক্তিদের নিজের সুরক্ষার জন্য এবার দ্রুত পদক্ষেপ করতে হবে। না হলে বিপদ আরও বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। 

টেড্রোস এমনও বলেছেন, এর অর্থ হল নিরাপদ যৌনতার বিধানগুলি মেনে চলা। যে ব্যক্তি অন্য পুরুষ মানুষের সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হন তাদের জন্য এই বিধান মেনে চলা জরুরি। দ্রুত যৌন সঙ্গীর সংখ্যা হ্রাস করার মধ্যেই রয়েছে নিরাপত্তা। তিনি আরো বলেছেন এটি প্রাদুর্ভাব। যা দ্রুত ব্যবস্থা গ্রহণ করলেও বন্ধ করা যেতে পারে। নিজের ও অন্যদের নিরাপত্তার মধ্যেই লুকিয়ে রয়েছে মাঙ্কি পক্স দমন করার অস্ত্র। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মাঙ্কপক্সের প্রাদুর্ভাব রুখতে ৫-১০ মিলিয়ন ভ্যাক্সিন ডোজের প্রয়োজন রয়েছে। রাষ্ট্র সংঘের স্বাস্থ্য সেবা কর্মীসহ উচ্চ ঝুঁকিপূর্ণ গোষ্ঠী একাধিক যৌন সঙ্গী রয়েছে এমন পুরুষদেরও প্রথম দফায় টিকা দেওয়ার সুপারিশ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিচালক মাইব রায়ান বলেছেন মাস্কিপক্স নামটির সঙ্গে বর্ণ বৈষম্য লুকিয়ে রয়েছে। সেই কারণে এই রোগের নাম পরিবর্তন করার বিষয় নিয়ে আলোচনা চলছে। গত শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাঙ্কি পক্সের সংক্রংমণকে জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে। বর্তমান আক্রান্তেরদের ১০ শতাংশ রোগীকে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। যাদের মধ্যে মাত্র ৫ শতাংশের মৃত্যু হয়েছে। 

এই ৭ ধরনের খাবার খেলে ভুলে যেতে পারেন সবকিছু, চরম ক্ষতি হতে পারে মস্তিষ্কের
TET Scam: দফায় দফায় জেরা মানিক ভট্টাচার্যকে, সকাল ১০টা ঢুকে সিজিও থেকে ছাড়া পেলেন রাত ১২টায়
পার্থ 'বান্ধবী' অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্য়াটে 'যখের ধনের সন্ধান', ওয়াড্রোব, শৌচাগার থেকে উদ্ধার ২৯ কোটি টাকা

Share this article
click me!