Asianet News BanglaAsianet News Bangla

ঘামে দুর্গন্ধ, তিনবেলা সাবান দিয়ে স্নান করছেন, কতটা ঝুঁকি বাড়ছে ক্যান্সারের জানেন?

গরম পড়তে না পড়তেই স্নানটা যেন কয়েকগুণ বেড়ে যায়। সকাল বিকেল তো আছেই সঙ্গে গরম লাগলেই বাথরুমে ঢুকে সাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়ছেন। পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে  কে না ভালবাসে। একটু বাইরে বেরোলে কিংবা ঘাম হলেই বাথরুমে ঢুকে সাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়েন অনেকেই। করোনাকালে এই অভ্যেস যেন খানিকটা হলেও বেড়ে গেছে। পাশাপাশি দামি সুগন্ধী সাবান ছাড়া তো স্নান চলেই না। তবে জানেন কি, নিয়মিত এই সাবান দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর। জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ।

why soap is dangerous for health read details BRD
Author
Kolkata, First Published Jun 4, 2022, 3:56 PM IST

গরম পড়তে না পড়তেই স্নানটা যেন কয়েকগুণ বেড়ে যায়। সকাল বিকেল তো আছেই সঙ্গে গরম লাগলেই বাথরুমে ঢুকে সাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়ছেন। পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে  কে না ভালবাসে। একটু বাইরে বেরোলে কিংবা ঘাম হলেই বাথরুমে ঢুকে সাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়েন অনেকেই। করোনাকালে এই অভ্যেস যেন খানিকটা হলেও বেড়ে গেছে। পাশাপাশি দামি সুগন্ধী সাবান ছাড়া তো স্নান চলেই না। তবে জানেন কি, নিয়মিত এই সাবান দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর। জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ। স্নান করা নিয়ে নানা মুনির নানা মত থাকলেও বিশেষজ্ঞদের মতে,  স্নান করার জন্য কোনও সময় নেই। নিজের পছন্দমতো যে কোনও সময়ই স্নান করা যেতে পারে। এতে বিশেষ কোনও সমস্যা নেই।

সকাল সকাল স্নান করে দিন শুরু করলে শরীরও যেমন ফ্রেশ থাকে তেমনই  মনও তরতাজা থাকে। তবে অনেকেই আবার সকালের পরিবর্তে রাতে স্নান করতে বেশি পছন্দ করেন। আবার অনেকেই আছেন ঘন ঘন স্নান করতে বেশি পছন্দ করেন। করোনাকালে এই অভ্যেস যেন খানিকটা হলেও বেড়ে গেছে। অনেকেই আবার দামি সুগন্ধী সাবান ছাড়া তো স্নান চলেই না। অনেকেই মনে করেন সাবান দিয়ে নিয়মিত স্নান করলে ত্বক সুন্দর ও সতেজ থাকে। কিন্তু এটা একদমই ভুল ধারণা।ইউরোপের ডাক্তাররা মনে করেন, স্নান করা রোজ ভাল, কিন্তু সাবান দিয়ে রোজ গা ঘষে স্নান করা শরীরের জন্য মোটেই ভাল নয়। সাবান মানেই খার। তবে কিছু সাবানে তা কম বা বেশি থাকে। তবে গা ঘষে স্নান করলে শরীরের জন্য ভাল নয়।

 

why soap is dangerous for health read details BRD

 

সাবান, শ্যাম্পুর মধ্যে উপস্থিত যৌগ  ট্রাইক্লোস্যান লিভার ফাইব্রোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম কারণ হিসেবে কাজ করে। অতিরিক্ত বেশি পরিমাণে সাবান, শ্যাম্পু ব্যবহার করলে এই জিনিসগুলির অন্যতম সাধারণ অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ট্রাইক্লোস্যান উপকারের বদলে অপকার করতে শুরু করে। লিভারের টক্সিসিটি বাড়িয়ে তোলে।  বিশেষজ্ঞরা বলছেন, রোজ সাবান দিয়ে স্নান করলে লিভার ক্যান্সারের সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। সাবান দিয়ে রোজ গা ঘষা নয়, বরং ভালো করে স্নান করলেই ত্বক ভাল থাকে। সাবানের পরিবর্তে মুলতানি মাটি লাগাতে পারেন।  শরীরের মধ্যে যেমন খারাপ ব্যাকটেরিয়া থাকে তেমনই কিছু ভাল ব্যাকটেরিয়া থাকে, যারা শরীরের খারাপ ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত সাবান ব্যবহারে সেই সমস্ত ভাল ব্যাকটেরিয়া গুলি মরে যায়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios