Health Tips: এই ৫ টি আয়ুর্বেদিক ভেষজ, স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠি

পবিত্র বেদ-এর একটি ভাগ - অথর্ববেদ এর যে অংশে চিকিৎসা বিদ্যা বর্ণিত আছে তাই আয়ুর্বেদ। জেনে নেওয়া যাক এই ৫ স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠির ভেষজ রহস্য সম্পর্কে-
 

Asianet News Bangla | Published : Nov 29, 2021 11:26 AM IST

‘আয়ুর্বেদ’ শব্দের অর্থ জীবনজ্ঞান বা জীববিদ্যা। আয়ুর্বেদ একটি অতি প্রাচীন চিকিৎসা বিজ্ঞান। এটি ভাল এবং স্বাস্থ্যকর জীবন-যাপনে সহায়তা করে। শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার জন্য আয়ুর্বেদের অভ্যাস এবং জীবনধারারও অভ্যাস রয়েছে। এর সঙ্গে, ভেষজ এবং ওষুধে উপস্থিতি আয়ুর্বেদে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই রোগ নিরাময়ের সবচেয়ে প্রাকৃতিক উপায়ে পরিণত করে।
অর্থাৎ‍ যে জ্ঞানের মাধ্যমে জীবের কল্যাণ সাধন হয় তাকে আয়ুর্বেদ বা জীববিদ্যা বলা হয়। আয়ুর্বেদ চিকিত্‍সা বলতে ভেষজ বা উদ্ভিদের মাধ্যমে যে চিকিত্‍সা দেওয়া হয় তাকে বুঝানো হয়। এই চিকিত্‍সা ৫০০০ বছরের পুরাতন। পবিত্র বেদ-এর একটি ভাগ - অথর্ববেদ এর যে অংশে চিকিৎসা বিদ্যা বর্ণিত আছে তাই আয়ুর্বেদ। জেনে নেওয়া যাক এই ৫ স্বাস্থ্য ভান্ডারের চাবিকাঠির ভেষজ রহস্য সম্পর্কে-

এই ৫টি ভেষজ স্বাস্থ্যের জন্য উপকারী
অশ্বগন্ধা- অশ্বগন্ধা কর্টিসলের মাত্রা কমিয়ে উদ্বেগ ও মানসিক চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি একজন ব্যক্তির শরীর এবং মনকে শান্ত করতেও ব্যবহৃত হয়। এটি রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি সব বয়সের মানুষের মধ্যে শক্তির মাত্রা বাড়ায়।
ত্রিফলা- ত্রিফলায় প্রধানত আমলা, বহেরা এবং হরিতকি নামে তিনটি উপাদান থাকে। এগুলি সবচেয়ে বিখ্যাত কিছু ঔষধি গাছ। এটি এর প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত। দাঁতের রোগ এবং হজমের সমস্যা প্রতিরোধেও ত্রিফলা বিশেষভাবে সহায়ক বলে মনে করা হয়। এই ভেষজটির অনেক ঔষধি গুণ রয়েছে।
ব্রাহ্মী- ব্রাহ্মী প্রাথমিকভাবে মস্তিষ্কের উপর উল্লেখযোগ্য প্রভাব এবং এর কার্যকারিতার জন্য ব্যবহৃত হয়। এটি স্মৃতিশক্তির পাশাপাশি শেখার ক্ষমতা উন্নত করতে পরিচিত। এটি প্রদাহ কমাতে এবং রক্তচাপের মাত্রা কমাতেও খাওয়া হয়। ব্রাহ্মি সাধারণত উদ্বেগ, উত্তেজনা এবং ADHD-এর লক্ষণগুলির চিকিত্সা এবং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয়।
জিরা- এই মশলাটিতে প্রদাহরোধী গুণ রয়েছে। এটি রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে। এইভাবে এটি ওজন কমাতে সাহায্য করে। জিরার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এগুলো ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে। এগুলো ত্বক ও কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধে সাহায্য করে।
হলুদ- হলুদ একটি বিখ্যাত ভারতীয় মসলা যা এর ঔষধি গুণের জন্য পরিচিত। কারকিউমিন হল হলুদে পাওয়া একটি প্রধান উপাদান। প্রাচীন আয়ুর্বেদিক জ্ঞান অনুসারে, কারকিউমিন মানবদেহে বাত, পিত্ত এবং কফের তিনটি দোষের ভারসাম্য বজায় রাখতে কাজ করে। এছাড়াও এটি জয়েন্ট এবং পেশী ব্যথা এবং শক্ত হয়ে যাওয়াতেও উপশম দেয়। হলুদ ক্ষত সারাতে সাহায্য করে। এটি ঠান্ডা এবং গলা ব্যথার উপসর্গ প্রতিরোধ এবং কমাতে ব্যবহৃত হয়।

আরও পড়ুন: Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

আরও পড়ুন: কাঁচা নুন খাওয়ার অভ্যেস আজই বন্ধ করুন, কিডনি বিকল হলেই হতে পারে মৃত্যু

আরও পড়ুন - Omicron: চিনের চাপে কাত WHO, কেন 'ন্যু'-এর বদলে নতুন ভেরিয়েন্টের নাম 'ওমিক্রন'

আরও পড়ুন - Omicron: ওমিক্রন নিয়ে আশঙ্ক করা চিকিৎসকের উল্টো সুর, জানালেন রোগের লক্ষণগুলি

আরও পড়ুন - New Covid SOP: ৩ বার RT-PCR পরীক্ষা, বিচ্ছিন্নতা - ওমিক্রন আতঙ্কে বদলালো করোনা নির্দেশিকা

Share this article
click me!