Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: ওজন বৃদ্ধির জন্য বাড়ছে কিডনির রোগ, গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

ওজন বৃদ্ধির (Over Weight) জন্য নানা রকম রোগ (Disease) দেখা দেয় শরীরে। এর মধ্যে একটি হল কিডনির (Kidney) রোগ। গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। অধিক ওজনের জন্য বাড়ছে কিডনির সমস্যা। 

health tips- Over weight maybe the cause of kidney disease
Author
Kolkata, First Published Nov 15, 2021, 7:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হল কিডনি (Kidney) । এটি রক্ত শোধন করে। শরীরের বর্জ্য পদার্থ মূত্র (Urine) হিসেবে বের করে দেয়। কিন্তু, বর্তমানে বহু মানুষ কিডনির সমস্যায় ভুগছেন। প্রতিদিন, বিশ্বে বহু মানুষ মারা যাচ্ছেন কিডনির রোগে (Kidney Disease)। কোনও কারণে কিডনিতে সংক্রমণ দেখা দিলে শরীরে দানা বাঁধে নানা রকম রোগ। এখন প্রশ্ন হল কীভাবে হয়। 

ডায়াবেটি (Diabetes), উচ্চ রক্তচাপ (High Pressure), ইউরিন ইনফেকশন (Urine Infection) থেকে কিডনির সংক্রমণ দেখা দিতে পারে। একেবারেই শারীরিক পরিশ্রম বা ব্যায়াম না করা, কম জল খাওয়া, ধূমপান (Smoking), মদ্যপানের (Alcohol) কারণে কিডনির সমস্যা দেখা দিতে পারে। অনেকক্ষেত্রে বংশগতিক কারণও এই রোগ হয়। তবে, সম্প্রতি জানা গেল কিডনির রোগের আরও একটি নতুন কারণ। চিকিৎসকরা বলছেন, ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী রোগের জন্য যেমন কিডনির সমস্যা দেখা দেয়। তেমনই কিডনির রোগের ঝুঁকি বাড়ে স্থূলতার জন্য। 

আরও পড়ুন: Health Tips: বাড়ছে কোলন ক্যান্সার, জেনে নিন আপনার কোন ভুলে এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে

গবেষণায় (Research) জানা গিয়েছে, মাত্রাতিরিক্ত ওজন কিডনির ওপর সরাসরি প্রভাব ফেলে। ওজন বেশি হলে রক্তে বর্জ্যের পরিমাণও বেড়ে যায়। আর এই রক্ত শোধন করতে কিডনিকে (Kidney) কঠিন পরিশ্রম করতে হয়। এতে কিডনির ওপর চাপ পড়ে। গ্লেনিগেলস গ্লোবাস হাসপাতালের নেফ্রোলজিস্ট ডা. গন্ধে শ্রীধন জানান, ওজন বৃদ্ধির জন্য কিডনিক রোগ (Kidney Disease) দেখা দেয়। কিডনির রোগীদের মধ্যে ৩০ শতাংশ এমন রোগী আছে, যাদের ওজন বৃদ্ধির জন্য কিডনির সমস্যা দেখা গিয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, দ্রুত ওজন বৃদ্ধি কিডনির জন্য ক্ষতিকর। 

আরও পড়ুন: Kitchen Hacks- বাজারে পাওয়া সরষের তেল আসলে খাঁটি না ভেজাল, পরখ করুন এই সহজ উপায়ে

কী করবেন-

  • রোজ পর্যাপ্ত পরিমাণ জল (Water) পান করুন। তবে, খুব কম জল খাওয়া যেমন ক্ষতিকর তেমনই বেশি জল খেলেও কিডনির রোগ দেখা দিতে পারে। 
  • কিডনিতে স্টোন (Kidney Stone), ইউরিন ইনফেকশনের (Urine Infection) মতো সমস্যা দেখা দিলে তখনই ডাক্তার দেখান। ফেলে রাখবেন না। 
  • ডায়াবেটিস (Diabetes) কিংবা উচ্চ রক্তচাপ (High Pressure) থাকলে তা নিয়ন্ত্রণে রাখুন। ওজন বাড়তে দেবেন না। ওজন বাড়লে এই দুই রোগ বেড়ে যায়। এর থেকে কিডনিতে খারাপ প্রভাব পড়ে।  
  • ডাক্তারি পরামর্শ মেনে খাদ্যগ্রহণ (Diet) করুন। কিডনির সমস্যা দেখা দিলে পাঁঠার মাংস খাবেন না। এড়িয়ে চলুন বাদাম, মটোরশুঁটির মতো খাবার। 
  • নিয়মিত এক্সারসাইজ (Exercise) করুন। দিনে সকালে ৩০ মিনিট ও রাতে ৩০ মিনিট হাঁটুন। এতে সব রকম রোগ নিয়ন্ত্রণে থাকবে।  
     
Follow Us:
Download App:
  • android
  • ios