ওজন কমাতে শুধু কম খেলেই হবে না, সবার আগে মেনে চলুন এই কয়টি জিনিস, রইল টোটকা

ওজন কমানোর জন্য নিয়মিত জিমে (Gym) যাওয়ার সময় নেই কারও। তাই বলে ওজন (Weight) কমাবেন না, এমন হতে পারে না। আজ রইল কয়টি টোটকা। রোজ সকালে এই নিয়ম মেনে চলুন। এক মাসে ফারাক বুঝবেন।

Sayanita Chakraborty | Published : Feb 19, 2022 3:58 AM IST / Updated: Feb 19 2022, 09:32 AM IST

বাড়তি ওজন (Weight) নিয়ে সকলেই চিন্তিত। একদিকে আকর্ষণীয় পোশাকে বেমানান লাগা, অন্যদিকে ওজন বৃদ্ধি মানে শরীরে রোগের বাসা। কিন্তু, ওজন কমানোর জন্য নিয়মিত জিমে (Gym) যাওয়ার সময় নেই কারও। তাই বলে ওজন কমাবেন না, এমন হতে পারে না। আজ রইল কয়টি টোটকা। রোজ সকালে এই নিয়ম মেনে চলুন। এক মাসে ফারাক বুঝবেন। 

লেবু জল
রোজ সকালে উঠে লেবু জল খান। এক গ্লাস গরম জলে অর্ধেক পাতিলেবুর রস (Lemon) চিপে নিন। এর সঙ্গে মেশান মধু (Honey)। খালি পেটে রোজ খান লেবুর জল। এছাড়া খেতে পারেন মেথি জল। আগের দিন রাতে মেথি ভিজিয়ে রাখুন। সকালে ছেঁকে খেয়ে নিন। এই জল ওজন কমাতে সাহায্য করবেন।  

মর্নিং ওয়াক
রোজ সকলে অন্তত ৩০ মিনিট হাঁটুন (Morning Walk)। ওজন কমানোর সঙ্গে সঙ্গে সুস্থ রাখবে এই অভ্যেস। সম্ভব হলে বিকেলেও ৩০ মিনিট হাঁটতে পারেন। যদি এক্সারসাইজ করার সময় পান তাহলে খুব ভালো। তা না হলে একান্ত মর্নিং ওয়ার করতে পারেন। এতে সহজে ওজন কমবে।  

হাই প্রোটিন ব্রেকফার্স্ট
রোজ সকাল ৯টার মধ্যে ব্রেকফার্স্ট সেরে ফেলুন। আর ব্রেকফার্স্টে (Break Fast) থাক প্রোটিন যুক্ত খাবার। রোজ সঠিক খাদ্যগ্রহণ করুন। এমন খাবার খান যা ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। সকালে ওটস, দুধ ও কর্ন ফ্লেক্স, অথবা ব্রাউন ব্রেড খেতে পারেন। রোজ ১টা করে ডিম খান। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। এটা শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। 

সূর্য রশ্মি
ওজন কমানোর সঙ্গে সুস্থ থাকটাও দরকার। এক্ষেত্রে ভিটামিন ডি খুবই উপকারী। রোজ সকালে সূর্য রশ্মি গ্রহণ করতে পারেন। এই কারণে ভোরের দিকে মর্নিং ওয়াক করা বেশ উপকারী। এতে শরীররে ভিটামিন ডি প্রবেশ করে। সঙ্গে গ্রহণ করুন ভিটামিন ডি (Vitamin D) যুক্ত খাবার। এই ধরনের খাবার ওজন কমাতেও সাহায্য করে। 

খাদ্যতালিকা
ওঝন কমাতে চাইলে সবার আগে পরিবর্তন করতে হবে খাদ্য তালিকা। রেস্তোরাঁর খাবার, ভাজাভুজি, প্রসেসড ফুড (Processed Food) বাদ দিন খাদ্য তালিকা থেকে। এছাড়া, খাবেন না চিনি। চিনি একদিকে যেমন ওঝন বাড়ায়, তেমনই শরীরের জন্য ক্ষতিকর। তাই লো ফ্যাট খাবার গ্রহণ করুন সবার আগে। এতে সহজে ওজন কমবে। 

আরও পড়ুন: বাচ্চার টিফিনে থাক বাহারি পাস্তা, রইল বেকড পনির পাস্তার রেসিপি

আরও পড়ুন: ভার্চুয়াল দুনিয়ায় গাঢ় হোক প্রেমের রঙ, লং ডিস্টেন্স সম্পর্কের জন্য রইল কয়টি অ্যাপ

আরও পড়ুন: রইল তৈলাক্ত ত্বক ভালো রাখার ১০টি উপায়, দূর হবে ব্রণ থেকে তেলতেলে ভাব
 

Read more Articles on
Share this article
click me!