একনাগাড়ে চেয়ারে বসে কাজ, সুস্থ থাকতে অফিসে মেনে চলুন এই কয়টি জিনিস

কাজের চাপে ঘন্টার পর ঘন্টা কাটে একটি চেয়ারে (Chair) বসে। একভাবে বসে থাকার জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ (Disease)। এর মধ্যে ব্যাক পেইন, ঘাড়ে ব্যথার মতো সমস্যায় প্রায় সকলেই ভোগেন। এছাড়াও, একভাবে বসে থাকার জন্য ওজন বাড়ছে সকলের। এবার থেকে দীর্ঘক্ষণ বসে থেকেও ওজন কমানো সম্ভব। এর জন্য মেনে চলুন সহজ কয়টি জিনিস। 

Sayanita Chakraborty | Published : Feb 18, 2022 8:33 AM IST / Updated: Feb 18 2022, 02:07 PM IST

সারাটা দিন কাটে অফিসে। একবার অফিসের দরজায় পা রাখা মানে সময়ের কোনও হিসেব নেই। কাজের চাপে ঘন্টার পর ঘন্টা কাটে একটি চেয়ারে (Chair) বসে। একভাবে বসে থাকার জন্য শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ (Disease)। এর মধ্যে ব্যাক পেইন, ঘাড়ে ব্যথার মতো সমস্যায় প্রায় সকলেই ভোগেন। এছাড়াও, একভাবে বসে থাকার জন্য ওজন বাড়ছে সকলের। এবার থেকে দীর্ঘক্ষণ বসে থেকেও ওজন কমানো সম্ভব। এর জন্য মেনে চলুন সহজ কয়টি জিনিস। 

অফিসে লিফটের (Lift) বদলে সিঁড়ি দিয়ে উঠুন। নিয়মিত ১৫ মিনিট সিঁড়ি দিয়ে ওঠা নামা করলে হাঁটুর ব্যায়াম হয়। এতে শরীর সুস্থ থাকে। যদি পুরোটা সিঁড়ি দিয়ে ওঠা সম্ভব না হয়, তাহলে অন্তত তিনতলা পর্যন্ত সিঁড়ি দিয়ে উঠুন। এতে হাঁটুর ব্যায়ামের সঙ্গে ওজন কমবে। 

কাজের চাপে দীর্ঘক্ষণ চেয়ার একে উঠতে পারেন না অনেকেই। এতেই দেখা দেয় একের পর এক সমস্যা। তাই অন্তত ৩০ মিনিট অন্তর হাঁটুন (Walk)। অন্তত ৩ থেকে ৫ মিনিট অন্তর হাঁটুন

চেয়ারে বসে ঘাড়ের এক্সারসাইজ করুন। দীর্ঘক্ষণ বসে থাকার জন্য ঘাড়ে ব্যথা হয় সকলের। এই সমস্যা থেকে মুক্তি পেতে চেয়ারে বসে ঘাড়ের এক্সারসাইজ (Exercise) করুন। মাথা সোজা রাখুন। কপালে হাত রেখে মাথা দিয়ে হাতে চাপ দিতে চেষ্টা করুন। এভাবে মাথার ডান দিকে, বাঁ দিকে ও পিছনে হাত রেখে মাথার সাহায্যে চাপ দিন। এভাবে প্রতিবেলায় কয়েকবার এই ব্যায়ম করুন।  

নিজের কাজ নিজেই করুন। কাজের ফাঁকে অনেক সময় প্রিন্ট (Print) আনার দরকার পড়ে, কিংবা ফাইল (File) এদিক ওদিকে দেওয়ার দরকার হয়। এই কাজগুলো নিজে করুন। এতে চেয়ার থেকে ওঠাও হবে সঙ্গে হাঁটা চলাও হবে। এই অভ্যেসের পরিবর্তন আপনার স্বাস্থ্যের জন্য উপকারী। 

দিনে দিনে বাড়ছে কাজের চাপ। আর কাজের টেনশন কমাতে আপনি অত্যাধিক চা (Tea) ও সিগারেট (Cigarette) খাওয়া বাড়িয়েছেন। এই ভুল প্রায় সকলেই করে ফেলে। এই অভ্যেস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই যতই কাজের চাপ বেড়ে যাক, চা ও সিগারেট খাওয়া বাড়াবেন না। চায়ে থাকা চিনি শরীরের জন্য ক্ষতিকর। আর সিগারেট শরীররে কতটা ক্ষতি করে তা সকলেরই জানা। সুস্থ থাকতে চাইলে এই কথা সব সময় মাথায় রাখুন।   

আরও পড়ুন: এই রোগে আক্রান্ত হয়েছিলেন বাপ্পি লাহিড়ি, জেনে নিন অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া কি

আরও পড়ুন: WFH Salary Changes-ওয়ার্ক ফর্ম হোম কর্মীদের মাসিক বেতনে পরিবর্তন, কমতে পারে হাউস রেন্ট অ্যালাউন্স

আরও পড়ুন: বিশ্বের ১০ টি ব্যয়বহুল ফুড আইটেম, যেগুলি শুধুমাত্র কোটিপতিরাই কিনতে পারেন
 
 

Share this article
click me!