Work from home: ওয়ার্ক ফ্রম হোমে এই ভুলগুলি একেবারেই নয়, বাড়াতে পারে ওজন

বাড়ি থেকে কাজ (Work from Home) এর কিছু সুবিধা আছে কিছু অসুবিধাও আছে। লোকসানের কথা বলতে গেলে মানুষের জীবনযাত্রা (Lifestyle) দিনে দিনে খারাপ হয়ে যাচ্ছে। শারীরিক পরিশ্রম কমে গিয়েছে এবং এর ফলে অনেক রোগ তাদের গ্রাস করছে। 

Web Desk - ANB | Published : Jan 12, 2022 10:11 AM IST

করোনার (COVID-19) এই যুগে অনেক সংস্থা তাদের কর্মীদের নিরাপত্তার কথা মাথায় রেখে বাড়ি থেকে কাজ বাস্তবায়ন করেছে। বাড়ি থেকে কাজ (Work from Home) এর কিছু সুবিধা আছে কিছু অসুবিধাও আছে। লোকসানের কথা বলতে গেলে মানুষের জীবনযাত্রা (Lifestyle) দিনে দিনে খারাপ হয়ে যাচ্ছে। শারীরিক পরিশ্রম কমে গিয়েছে এবং এর ফলে অনেক রোগ তাদের গ্রাস করছে। এসব রোগের মধ্যে থাইরয়েড, ডায়াবেটিস এবং উচ্চ রক্তে শর্করার নাম রয়েছে। এসব রোগ ছাড়াও একটি অতি সাধারণ রোগ রয়েছে যা এই কারণে বেশিরভাগ মানুষকেই চিন্তায় ফেলছে, আর তা হল স্থূলতা।
ঘরে বসে কাজ করতে গিয়ে মানুষ এমন অনেক ছোটখাটো ভুল করে থাকে, যার কারণে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। ওজন বাড়ার পর মানুষ হাঁটুতেও ব্যথার সম্মুখীন হয়। আমরা আপনাকে এমন কিছু ছোট ভুলের কথা বলতে যাচ্ছি, যেগুলো আপনি অনলাইনে কাজ করার সময় করে থাকেন।
ঘুমের সময়- বিশেষজ্ঞদের মতে, দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো ভাল, তা সত্ত্বেও, অনেক সময় মানুষ ৯ থেকে ১০ ঘন্টা বা তার বেশি ঘুমায়। যদিও অনলাইনে কাজ করার সময় অনেকক্ষণ কাজ করার কারণে সিস্টেমের অবনতি হতে পারে, কিন্তু অতিরিক্ত ঘুমানো আপনার জন্য আরও অনেক উপায়ে বিপজ্জনক প্রমাণিত হতে পারে।
কম জল পান- সব ধরনের রোগ থেকে মুক্তি পেতে জলকে কার্যকরী মনে করা হয়। যারা ওজন কমানোর চেষ্টা করেন তাদেরও বেশি বেশি জল পান করার পরামর্শ দেওয়া হয়। তবে দেখা গিয়েছে বাড়ি থেকে কাজের সময় মানুষ এতটাই ব্যস্ত থাকে যে তারা পানীয় জল পর্যন্ত সময় করে পান করতে ভুলে যাচ্ছেন। জল কম পান করলে ওজন বাড়ে।
এক জায়গায় বসে কাজ-
এটিও বিশ্বাস করা হয় যে বাড়ি থেকে কাজ করার কারণে, উত্পাদনশীলতারও খারাপ প্রভাব পড়ে, তাই লোকেরা ল্যাপটপ বা পিসির সামনে ঘন্টার পর ঘন্টা বসে থাকে। কাজের চাপে এক জায়গায় বসে থাকে। বিশেষজ্ঞদের মতে, এর মধ্যে বিরতি নেওয়া উচিত, যাতে শরীর সক্রিয় থাকে।
খাওয়ার পরেই কাজে বসা-
এমনও দেখা গিয়েছে বেশিরভাগ মানুষ খাবার খেয়ে সরাসরি কাজে চলে যায়। এটি পরামর্শ দেওয়া হয় যে খাবার খাওয়ার পরে, একজনকে প্রায় ১০ মিনিট হাঁটা উচিত। তা না করলে, খাওয়া খাবার উপকারের পরিবর্তে শরীরের ক্ষতি করতে পারে। যার কারণে ওজন বাড়ার কথা জেনেও মানুষ সরাসরি কাজ চালিয়ে যায় এবং এটি একটি বড় ভুলের চেয়ে কম নয়।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Share this article
click me!