হেডফোন ব্যবহারে মেনে চলুন ৭ টোটকা, বিশ্ব শ্রবণ দিবসে রক্ষা করুন শ্রবণ ক্ষমতা

মোবাইলে সোশ্যাল মিডিয়া (Social Media) ঘাঁটা, গেমস খেলা (Games), কিংবা গান (Music) শোনার একটি অন্যতম মাধ্যম হল ফোন। সারাক্ষণ গানে হেডফোন গুঁজে রয়েছি সকলে। এর থেকে নানারকম ক্ষতি হচ্ছে আমাদের শ্রবণেন্দ্রিয়তে। আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব শ্রবণ দিবস (World Hearing Day)। জেনে নিন কীভাবে শ্রবণেন্দ্রিয়কে রক্ষা করবেন। হেডফোন ব্যবহারে সময় এই কয়টি কথা মাথায় রাখুন। তাহলে কানের ক্ষতি হবে না। 

Sayanita Chakraborty | Published : Mar 3, 2022 5:19 AM IST / Updated: Mar 03 2022, 10:54 AM IST

বর্তমানে, বিশ্বের প্রায় প্রতিটি মানুষ টেকনোলজি (Technology) নির্ভর। সব থেকে আমরা নির্ভর করি মোবাইল ফোনের ওপর। এখন ছোট থেকে বড় সবার হাতে মোবাইল। প্রয়োজন কিংবা অপ্রয়োজনে সারাক্ষণ ফোন ঘেঁটে চলেছি সকলে। মোবাইলে সোশ্যাল মিডিয়া (Social Media) ঘাঁটা, গেমস খেলা (Games), কিংবা গান (Music) শোনার একটি অন্যতম মাধ্যম হল ফোন। সারাক্ষণ গানে হেডফোন গুঁজে রয়েছি সকলে। এর থেকে নানারকম ক্ষতি হচ্ছে আমাদের শ্রবণেন্দ্রিয়তে। কানের সমস্যায় ভুগছেন অনেকে। WHO (World Health Organization) -এর প্রকাশিত এক রিপোর্টে জানা গিয়েছে, ৩৬০ মিলিয়নেরও বেশি মানুষ শ্রবণ শক্তি অক্ষম। ১২ থেকে ৩৫ বছর বয়সী ১ বিলিয়েরও বেশি লোক শ্রবণ শক্তি হ্রাসের ঝুঁকিতে রয়েছে। আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে বিশ্ব শ্রবণ দিবস (World Hearing Day)। জেনে নিন কীভাবে শ্রবণেন্দ্রিয়কে রক্ষা করবেন। হেডফোন ব্যবহারে সময় এই কয়টি কথা মাথায় রাখুন। তাহলে কানের ক্ষতি হবে না। 

গান শোনার সময় মিউজিকের ভলিউম (Volume) কমিয়ে ব্যবহার করুন। জোড়ে আওয়াজ করে গান শোনার অভ্যেস আছে অনেকের। এর থেকে কানের ক্ষতি হয়। ধীরে ধীরে ক্ষমতা হারাতে থাকে আমাদের শ্রবণেন্দ্রিয়। তাই হেডফোন ব্যবহারের সময় সব সময় ভলিউম কম করে রাখবেন। 
 
হেডফোন (Headphone) ব্যবহারের আগে তার পরিষ্কার করে নিন। নিয়মিত হেডফোন পরিষ্কার করবেন। তা না হলে, হেডফোনে জমে থাকা নোংরা কানে লেগে সংক্রমণ হতে পারে। কানে পুঁজ, ইনফেকশন দেকা দিতে পারে এই নোংরা থেকে। আর অন্যের হেডফোন কখনোই না পরিষ্কার করে ব্যবহার করবেন না। 

প্রতি ১৫ মিনিট অন্তর ব্রেক (Break) নিন। গান শুনলে কিংবা হেডফোনে কথা বলার সময় প্রতি ১৫ মিনিট অন্তর কান থেকে খুলে বিশ্রাম নিন। তা না হলে, দীর্ঘক্ষণ ব্যবহারে কানে চাপ সৃষ্টি হয়, যা শ্রবণেন্দ্রিয়ের ক্ষতি করে। 

নির্দিষ্ট সময় অন্তর শ্রবণ শক্তি পরীক্ষা করা প্রয়োজন। অনেক সময় আমাদের অজান্তেই শ্রবণেন্দ্রিয়ের নানা রকম ক্ষতি হয়। এই ক্ষতি থেকে রক্ষা পেতে চাইলে কানের পরীক্ষা করুন। 

নিয়মিত কানের যত্ন নিন। কানের ভিতর জমে থাকা নোংরা পরিষ্কার করুন। দীর্ঘদিন ধরে নোংরা জমে থাকলে তার থেকে কানে সংক্রমণ দেখা দিতে পারে। 

প্রয়োজন ছাড়া হেডফোন নয়, এই কথা মাথায় রাখুন। স্টাইল (Style) করতেই হোক কিংবা অভ্যেস বসত, অনেকেই সারাদিন কানে হেডফোন গুঁজে রাখেন। এর থেকে শ্রবণেন্দ্রিয়ের ক্ষতি হয়। তাই প্রয়োজন ফুরিয়ে গেলে হেডফোন খুলে রাখুন। 

সঠিক হেডফোন (Headphone) ব্যবহার করার স্বভাব আছে অনেকে। সারাক্ষণ গান শুনে চলেছেন। এই স্বভাব কানের জন্য মোটেই ভালো নয়। এতে কানের ক্ষতি হয়। অপ্রয়োজনে সারাক্ষণ গান শুনবেন না।   

আরও পড়ুন- বন্যপ্রাণ রক্ষার্থে পালিত হচ্ছে বিশ্ব বন্যপ্রাণী দিবস, জেনে নিন দিনটির গুরুত্ব

আরও পড়ুন- খাদ্যাতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার, রইল স্বাস্থ্য ভালো রাখার সহজ উপায়

আরও পড়ুন- করোনা নয়, ২০২১ সালে সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছিল এই ভাইরাস

Share this article
click me!