আপনি কোভিড আক্রান্ত কি না ধরা পড়বে X-Ray-তেও দাবি বিজ্ঞানীদের

ইউনিভার্সিটি অফ ওয়েস্ট স্কটল্যান্ড (UWS) এর বিজ্ঞানীরা, যারা পরীক্ষাটি তৈরি করেছেন, দাবি করেছেন যে এটি ৯৮ শতাংশ কার্যকর। তারা আরও বলেছে যে, এটি আরটিপিসিআর (RTPCR) টেস্টের চেয়েও দ্রুত হবে, যা ফলাফল পেতে কয়েক ঘন্টা সময় নেয়। 

deblina dey | Published : Jan 20, 2022 6:09 AM IST

স্কটল্যান্ডের একদল বিজ্ঞানী এক্স-রে ব্যবহার করে একজন ব্যক্তির মধ্যে করোনভাইরাস (Covid19) সংক্রমণের উপস্থিতি সনাক্ত করার একটি উপায় খুঁজে পেয়েছেন। একজন ব্যক্তি করোনায় আক্রান্ত কি না বা তার শরীরে ভাইরাসের উপস্থিতি আছে কি না তা অনুমান করতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে।
ইউনিভার্সিটি অফ ওয়েস্ট স্কটল্যান্ড (UWS) এর বিজ্ঞানীরা, যারা পরীক্ষাটি তৈরি করেছেন, দাবি করেছেন যে এটি ৯৮ শতাংশ কার্যকর। তারা আরও বলেছে যে, এটি আরটিপিসিআর (RTPCR) টেস্টের চেয়েও দ্রুত হবে, যা ফলাফল পেতে কয়েক ঘন্টা সময় নেয়। "কোভিড-১৯ শনাক্ত করতে পারে এমন একটি দ্রুত এবং নির্ভরযোগ্য টুলের দীর্ঘদিনের প্রয়োজন ছিল, এবং ওমিক্রন ভেরিয়েন্ট আসার সঙ্গে সঙ্গে এটির আরও বেশি প্রয়োজন এসে পড়েছে," বলেছেন অধ্যাপক নাঈম রমজান।

কিভাবে এই টেস্ট কাজ করে?

UWS গবেষকদের মতে, কোভিড আক্রান্ত রোগী, সুস্থ ব্যক্তি এবং ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে নতুন কৌশলটি প্রায় ৩০০০ ছবির ডাটাবেসের সঙ্গে স্ক্যানের তুলনা করার জন্য এক্স-রে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। একটি AI প্রক্রিয়া, যা ডিপ কনভোলিউশনাল নিউরাল নেটওয়ার্ক নামে পরিচিত, তারপর ভিজ্যুয়াল ইমেজ বিশ্লেষণ করতে এবং একটি রোগ নির্ণয় করতে একটি অ্যালগরিদম ব্যবহার করে। একটি বিস্তৃত পরীক্ষার পর্যায়ে, কৌশলটি ৯৮ শতাংশেরও বেশি নির্ভুল বলে প্রমাণিত হয়েছে, বলে মত গবেষকদের।

নতুন পরীক্ষার কৌশলটির উপযোগিতা কী?

অধ্যাপক রমজান বলেছেন যে অনেক দেশ সীমিত রোগ নির্ণয়ের সরঞ্জামের কারণে প্রচুর পরিমাণে কোভিড পরীক্ষা করতে অক্ষম। তাদের গবেষণায় দ্রুত ভাইরাস শনাক্ত করতে সহজলভ্য প্রযুক্তি ব্যবহার করে। অধ্যাপকের মত "এটি গুরুত্বপূর্ণ এবং সম্ভাব্য জীবন রক্ষাকারী হিসাবে প্রমাণিত হতে পারে, যখন ভাইরাসের গুরুতর ক্ষেত্রে নির্ণয় করা হয়, কোনও চিকিৎসার প্রয়োজন হতে পারে তা নির্ধারণে সহায়তা করে,"।
তিনি অবশ্য স্বীকার করেছেন যে সংক্রমণের প্রাথমিক পর্যায়ে কোভিড১৯ উপসর্গগুলি এক্স-রেগুলিতে দৃশ্যমান নয় তাই এটি পিসিআর পরীক্ষাগুলিকে পুরোপুরি প্রতিস্থাপন করতে পারে না। অধ্যাপক মিলান রাডোসাভলজেভিক, ইউডাব্লুএস-এর রিসার্চ, ইনোভেশন এবং এনগেজমেন্টের ভাইস-প্রিন্সিপাল এবং দলের আরেক সদস্য বলেছেন যে তারা এখন গবেষণাটি প্রসারিত করার পরিকল্পনা করছেন।

আরও পড়ুন- Covishield And Covaxin: কোভিশিল্ড ও কোভ্যাক্সিনকে বাজারিকরণের অনুমোদন

আরও পড়ুন- ফের বাড়ল বাংলার কোভিড গ্রাফ, কলকাতায় বাড়ছে মৃত্যু, কী বলছে রাজ্যের করোনা বুলেটিন

আরও পড়ুন- স্কুলের শিবিরে টিকা নিতে গিয়ে বিপত্তি, একই দিনে এক ছাত্রকে দেওয়া হল দুটি ডোজ

Share this article
click me!