৫০ বছরের কম বয়সী নেতারা ৫০% পদে নেতৃত্ব দেবেন, খোলনলচে বদলাচ্ছে কংগ্রেস?

কংগ্রেসের সংস্কারে এবার জোর দেওয়া হবে বলে জানান মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন এবার থেকে সংগঠনের ৫০ শতাংশ পদ ৫০ বছরের কম বয়সী নেতাদের জন্য সংরক্ষিত রাখা হবে। এ সময় কেন্দ্রের বর্তমান সরকারের বিরুদ্ধে কটাক্ষ করেন মল্লিকার্জুন খাড়গে। 

Web Desk - ANB | Published : Oct 26, 2022 10:06 AM IST

কংগ্রেস পার্টির নবনির্বাচিত জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে তার পদ গ্রহণ করেছেন। এই উপলক্ষে, সোনিয়া এবং রাহুল গান্ধী সহ দলের সমস্ত বড় নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। কংগ্রেস নেতাদের উদ্দেশে খড়গে বলেন, একজন সাধারণ কর্মীকে সভাপতি করার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। এটি আমার জন্য একটি আবেগপূর্ণ মুহূর্ত। সোনিয়া গান্ধী এতদিন নিষ্ঠার সাথে দলকে সামলেছেন। আমিও পরিশ্রম ও সততার সাথে কাজ করব। 

এরপরেই কংগ্রেসের সংস্কারে এবার জোর দেওয়া হবে বলে জানান মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন এবার থেকে সংগঠনের ৫০ শতাংশ পদ ৫০ বছরের কম বয়সী নেতাদের জন্য সংরক্ষিত রাখা হবে। এ সময় কেন্দ্রের বর্তমান সরকারের বিরুদ্ধে কটাক্ষ করেন মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন নতুন ভারতে যুব সম্প্রদায়ের জন্য কোন কর্মসংস্থান নেই। দেশে মূল্যস্ফীতি চরমে। নরেন্দ্র মোদী সরকার ঘুমিয়ে আছে। ইডি ও সিবিআই-এর মাধ্যমে মানুষকে টার্গেট করা হচ্ছে। আজকের রাজনীতিতে মিথ্যার আধিপত্যকেই হাতিয়ার করেছে বিজেপি বলে অভিযোগ করেন খাড়গে। 

খাড়গের জয়ে অভিনন্দন জানিয়েছেন সোনিয়া গান্ধী
খাড়গেকে অভিনন্দন জানিয়ে প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী বলেছেন, “আমি দলের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে অভিনন্দন জানাই। সবচেয়ে সন্তোষজনক বিষয় হল, যিনি সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি অভিজ্ঞ এবং অনন্য সাধারণ নেতা। একজন সাধারণ কর্মী হিসাবে কাজ করে তিনি তার কঠোর পরিশ্রম ও নিষ্ঠা দিয়ে এই উচ্চতায় পৌঁছেছেন।

কংগ্রেস সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার জন্য মল্লিকার্জুন খার্গকে অভিনন্দন জানিয়ে প্রাক্তন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শিবরাজ পাতিল বলেছেন, মল্লিকার্জুন খাড়গের নীতিগুলি হবে পণ্ডিত জওহরলাল নেহরুর নীতি৷ আমাদের গণতন্ত্র ও সমাজতন্ত্রকে শক্তিশালী করতে হবে, জাতিভেদ প্রথা দূর করতে হবে... কিছু নতুন নীতিও এতে অন্তর্ভুক্ত হতে পারে।

একই সময়ে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেছেন, "আজ মল্লিকার্জুন খাড়গে কংগ্রেসের জাতীয় সভাপতির দায়িত্ব নেবেন। সোনিয়া গান্ধী যে সিদ্ধান্ত নিয়েছিলেন যে অ-গান্ধী কংগ্রেস সভাপতি বেছে নেওয়া হবে, সেই স্বপ্ন আজ বাস্তবায়িত হয়েছে। সেই মনোনীত সভাপতির পাশে দাঁড়িয়ে দলকে শক্তিশালী করা সবার কর্তব্য। 

উল্লেখ্য, কংগ্রেসের বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খাড়গে বুধবার দলের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি তার প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে ৬৮২৫ ভোটের ব্যবধানে পরাজিত করেছেন। কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের প্রধান মধুসূদন মিস্ত্রি মল্লিকার্জুন খাড়গেকে নির্বাচিত ঘোষণা করেছেন। তিনি বলেন, খাড়গে পেয়েছেন ৭,৮৯৭ ভোট এবং থারুর পেয়েছেন ১,০৭২ ভোট। মিস্ত্রি বলেন, নির্বাচনে ৯ হাজার ৩৮৫ ভোট পড়েছে এবং এর মধ্যে ৪১৬টি ভোট অবৈধ ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন - 

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

উমর খালিদের জামিন খারিজ, দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দাবি, আবেদনের কোনো যোগ্যতা নেই

Read more Articles on
Share this article
click me!