কংগ্রেসের ব্যাটন উঠল খাগড়ের হাতে, আনুষ্ঠানিকভাবে গ্রহণ করলেন কংগ্রেসের সভাপতির দায়িত্ব

শশী তারুরকে হারিয়ে বিপুল ভোটে জয়ী হয়ে কংগ্রেসের মসনদে বসেন তিনি। জগজীবন রামের পর দীর্ঘ ৫০ বছর পর ফের একবার কোনও দলিতের হাতে উঠল কংগ্রেসের ব্যাটন। 

Web Desk - ANB | Published : Oct 26, 2022 9:19 AM IST

দীর্ঘ ২৪ বছর পর কংগ্রেসের মসনদে 'অগান্ধী' সভাপতি। ইতিহাস গড়ে আজ আনুষ্ঠানিকভাবে কংগ্রেসের সভাপতির দায়িত্ব গ্রহণ করলেন মল্লিকার্জুন খাড়গে। সভাপতির দায়িত্ব গ্রহণ করার আগে রাজঘাটে গিয়ে মহাত্মা গাঁধীর সমাধিস্থলে শ্রদ্ধা জানান কংগ্রেসের নব সভাপতি। 

২৬ অক্টোবর দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে আনুষ্ঠানিকভাবে জয়ের শংসাপত্র গ্রহণ করেন কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে। সম্প্রতি শশী তারুরকে হারিয়ে বিপুল ভোটে জয়ী হয়ে কংগ্রেসের মসনদে বসেন তিনি। জগজীবন রামের পর দীর্ঘ ৫০ বছর পর ফের একবার কোনও দলিতের হাতে উঠল কংগ্রেসের ব্যাটন। শুধু তাই নয় খাগড়ে কর্ণাটক থেকে কংগ্রেসের দ্বিতীয় সভাপতি নির্বাচিত হলেন। 

তবে বর্ষীয়ান এই রাজনীতিককের সামনে এখন একের পর এক চ্যালেঞ্জ। জয়ের পরেই তিনি বলেছিলেন, বিজেপিকে চ্যালেঞ্জ করার ক্ষেত্রে তাঁর মূল হাতিয়ার হবে মূল্য বৃদ্ধি, বিভাজন, বেকারত্বের মতো ইস্যু। এদিন প্রবীণ এই রাজনীতিককে শুভেচ্ছা জানালেন সোনিয়া গান্ধী। পাশাপাশি তিনি বলেন, "নব নির্বাচিত সভাপতিকে আমি আন্তরিক শুভেচ্ছা। গণতান্ত্রিক পদ্ধতিতে আপনারা দলের সভাপতি বেছে নিয়েছেন। আপনাদের সকলকে ধন্যবাদ জানাই। দল খুবই কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। তবে আমার দৃঢ় বিশ্বাস আমরা এই প্রতিকূল সময় কাটিয়ে উঠে ফের দলকে শক্তিশালী করে তুলব। দলকে অনুপ্রেরণা জোগাবেন মল্লিকার্জুন খাড়গে।" 

 

সাত হাজারেরও ভোটে জিতে ইতিহাস গড়লেন মল্লিকার্জুন খাড়গে। এর আগে ১৯৯৮ সালে গান্ধী পরিবারের বাইরের কেউ বসেছিলেন কংগ্রেসের সভাপতি পদে। এবার ২০২২ সালে কুর্সি দখলের লড়াইয়ে একদিকে ছিলেন শশী থারুর অপরদিকে গান্ধী পরিবার ঘনিষ্ঠ বর্ষীয়ান রাজনীতিক মল্লিকার্জুন খাগড়ে। দলের অন্দরের খবর লড়াইয়ে প্রথম থেকেই এগিয়ে ছিল খাগড়ে। তবে তিনি জয়ী হলে যে দলের রাশ গান্ধী পরিবারের হাতেই থাকবে সে বিষয়ও বিশেষ সন্দেহের অবকাশ থাকে না। 

বুধবার সকাল ১০টা থেকেই শুরু হয় কংগ্রেসের নব সভাপতি নির্বাচনের ভোট গণনা। বেলা ২টোর মধ্যেই প্রকাশ্যে আসে ফলাফল। খাগড়ের পক্ষে ভোট পরে সাত হাজারেরও বেশি, শশী পেলেন মাত্র ১০৭২ ভোট। অবশ্য এই ফলাফল একরকম প্রত্যাশিত ছিল বলেই রাজনৈতিক মহলের একাংশের মত। যদিও ভোট গণনার শুরুতেই রিগিংয়ের অভিযোগ উঠেছিল থারুর শিবিরের পক্ষ থেকে। এই মর্মে নির্বাচনী আধিকারিকদের কাছে নালিশ জানালও সেই অভিযোগ ধোপে টেকেনি। গণনা শেষে বিপুল ভোটে জয়ী হয় কংগ্রেদের নবতম সভাপতির পদে বসতে চলেছেন মল্লিকার্জুন খাগড়ে। 

আরও পড়ুন - 

রাজস্থান সংকট রিপোর্টে 'মূলচক্রী' কি অশোক গেহলট? গান্ধীদের বিরক্তিতে তাঁর ওপর নামতে পারে কোপ

ভারত জোড়ো যাত্রার ভাইরাল ভিডিও, নেটিজেনদের কথায় মন ভাল করে দিলেন রাহুল গান্ধী

উমর খালিদের জামিন খারিজ, দিল্লি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দাবি, আবেদনের কোনো যোগ্যতা নেই

Read more Articles on
Share this article
click me!