বাংলা বাদে চার রাজ্যের ফল থেকে বিজেপি, কংগ্রেসের প্রত্যাশা

  • পশ্চিমবঙ্গের পাশাপাশি আজ দেশের আরও চার রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ
  • সকাল ৮টা থেকে বাংলা ছাড়াও অসম, কেরালা, তামিলনাড়ু ও পদুচেরিতে ভোট গণনা শুরু হয়েছে
  • অসম, কেরল, পুদুচেরিতে ক্ষমতায় ফেরার চ্যালেঞ্জ কংগ্রেসের 
  • অসম, তামিনাড়ুতে ক্ষমতা ধরে রেখে পুদুচেরিতে ক্ষমতায় আসাই লক্ষ্য বিজেপির

Asianet News Bangla | Published : May 2, 2021 2:23 AM IST / Updated: May 02 2021, 07:56 AM IST

পশ্চিমবঙ্গের পাশাপাশি আজ দেশের আরও চার রাজ্যে বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশ হতে চলেছে। সকাল ৮টা থেকে বাংলা ছাড়াও অসম, কেরালা, তামিলনাড়ু ও পদুচেরিতে ভোট গণনা শুরু হয়েছে। দেশের সর্বভারতীয় দুই দল বিজেপি ও কংগ্রেস সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েছে এই চার রাজ্যে। ২০১৯ লোকসভার পর এটাই সবচেয়ে বড় পরীক্ষা বিজেপি, কংগ্রেসের। দুটো দলেই কাছেই এই চার রাজ্যের ভোটের ফল খুবই গুরুত্বপূর্ণ। বাংলায় প্রথমবার জেতাটা যদি বিজেপি-র সবচেয়ে গুরত্বপূর্ণ হয়, তাহলে কংগ্রেসের চ্যালেঞ্জ চার রাজ্যে হারানো দুর্গ হাতের মুঠোয় আনা।  

আরও পড়ুন: 2021 Vidhan Sabha Election Result Live- অসম থেকে তামিলনাড়ু-কেরল এবং পদুচেরিতেও ভোট গণনা

পশ্চিমবঙ্গ বাদে যে চার রাজ্যে ভোট হচ্ছে সেই চার রাজ্যেই একটা সময় কংগ্রেসের দাপট ছিল। ২০১৬ ভোটের আগে পর্যন্ত অসমে কার্যত কংগ্রেসের একাধিপত্য ছিল। কংগ্রেসের শীর্ষ নেতা তরুণ গগৈ পরপর তিনবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তবে ২০১৬ সালে হারটার পর অসমে দুর্বল হয় হাত শিবির। এবার সেখানে ক্ষমতায় ফেরা বড় চ্যালেঞ্জ। শরিক দলগুলির দিকে তাকিয়ে কংগ্রেস। কেরলে প্রতি পাঁচ বছর অন্তর ক্ষমতা পরিবর্তন হয়, এবার সেইদিক থেকে কংগ্রেসের ক্ষমতায় ফেরার কথা। ২০১৯ লোকসভায় গোটা দেশে হতাশ করলেও কেরলে চমকপ্রদ ফল করে কংগ্রেস। তবে বুথফেরত সমীক্ষায় কিন্তু অনেকটা পিছিয়ে কংগ্রেস। তামিলনাড়ুতে ডিএমকে-র শরিক হিসেবে ক্ষমতায় ফিরতে আত্মবিশ্বাসী কংগ্রেস। পুদুচেরি নিয়ে অবশ্য আশা কম কংগ্রেসের। দিনের শেষে এই চার রাজ্যে তিনটে জিতলেই বড় জয় মনে করবে কংগ্রেস। 

অন্যদিকে, পাঁচ রাজ্যের মধ্যে বিজেপি সবচেয়ে বেশি জোর দিয়েছে পশ্চিমবাঙলাতেই। বাংলায় প্রথমবার ক্ষমতায় আসতে যাবতীয় শক্তি উজাড় করেছে বিজেপি। তবে পদ্ম শিবির তাকিয়ে আছে অসমে ক্ষমতা ধরে রাখার বিষয়ে। সিএএ-এনআরসি ইস্যুতে দেশজুড়ে কোমর বেঁধে নরেন্দ্র মোদী-অমিত শাহকে আক্রমণ করতে নামা বিরোধীরৃদের জবাব দিতে অসমে জয়কেই পাখির চোখ করেছে বিজেপি। অসমে হেরে গেলে সিএএ ইস্য়ুতে বিরোধীরা বড় অক্সিজেন পেয়ে যেতে পারে সতর্ক পদ্ম শিবির। কেরলে ক্ষমতায় না আসা গেলেও ভাল ফল করা গেলেও সরাসরি রাহুল গান্ধীকে জবাব দেওয়া যাবে। ২০১৯ লোকসভায় আমেথিতে হারলেও রাহুলের কেরলের ওয়ানড় থেকে জিতেছিলেন। তামিলনাডুতেও ভাল ফল চায় বিজেপি। পুদুচেরিতে ক্ষমতা দখলে আত্মবিশ্বাস আছে বিজেপির। সব মিলিয়ে পাঁচে চারেই চোখ বিজেপির।
 

Share this article
click me!