এ যেন এক অন্য উত্তরপ্রদেশ, ধর্ম নিয়ে কী কড়া বার্তা দিলেন যোগী আদিত্যনাথ

ইদের উত্সব এবং অক্ষয় তৃতীয়া আগামী মাসে একই দিনে পড়ার সম্ভাবনা রয়েছে এবং অন্যান্য অনেক উত্সব আগামী দিনে পর পর রয়েছে।

Parna Sengupta | Published : Apr 19, 2022 1:21 PM IST

রাজ্যে একাধিক উৎসব চলাকালীন সাম্প্রদায়িক অশান্তির খবর সামনে এসেছে বারবার। এবার কড়া হাতে তা দমন করার বার্তা দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এক সরকারি নির্দেশিকা জারি করে যোগী বলেন প্রশাসনের অনুমতি ছাড়া কোনও ধর্মীয় মিছিল বের হবে না রাজ্যে। লাউড স্পিকারের ব্যবহার নিয়েও সতর্ক থাকতে হবে। 

ইদের উত্সব এবং অক্ষয় তৃতীয়া আগামী মাসে একই দিনে পড়ার সম্ভাবনা রয়েছে এবং অন্যান্য অনেক উত্সব আগামী দিনে পর পর রয়েছে। ফলে আদিত্যনাথ বলেছিলেন যে পুলিশকে অতিরিক্ত সতর্ক হওয়া দরকার। সোমবার উর্দ্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এই পর্যালোচনা বৈঠকের সময়, তিনি বলেন, প্রত্যেকেরই তার ধর্মীয় আদর্শ অনুযায়ী তার পূজা পদ্ধতি অনুসরণ করার স্বাধীনতা রয়েছে। তিনি বলেন "যদিও মাইক ব্যবহার করা যেতে পারে, তবে নিশ্চিত করুন যে কোনও প্রাঙ্গন থেকে শব্দ যেন বের না হয়। অন্য লোকেদের কোনও সমস্যার সম্মুখীন হতে হবে না,"

যোগী এদিন বলেন "যথাযথ অনুমতি ছাড়া কোনো ধর্মীয় মিছিল বের করা উচিত নয়। অনুমতি দেওয়ার আগে, শান্তি ও সম্প্রীতি বজায় রাখার বিষয়ে আয়োজকের কাছ থেকে একটি হলফনামা নেওয়া উচিত। শুধুমাত্র সেই ধর্মীয় শোভাযাত্রার অনুমতি দেওয়া উচিত, যেগুলি ঐতিহ্যবাহী। নতুন অনুষ্ঠানের অপ্রয়োজনীয় অনুমতি দেওয়া উচিত নয়।"

গ্রাহকরা ব্যাঙ্কে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, বদলে গেছে ব্যাঙ্কের কাজের সময়

মঙ্গলবারে দেশে কোভিড আক্রান্তের হার কমলেও সংখ্যা নিয়ে উদ্বেগ, মৃত্যুর সংখ্যায় স্বস্তি

রাজ্যের পাঁচ ধর্ষণকাণ্ডের কেস ডায়েরি তলব হাইকোর্টের, নির্যাতিতার সুরক্ষা নিশ্চিত করতে নির্দেশ

শনিবার দিল্লির জাহাঙ্গীরপুরী এলাকায় হনুমান জয়ন্তী মিছিল চলাকালীন হিংসাত্মক ঘটনা ঘটে। সম্প্রতি মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, গুজরাট এবং পশ্চিমবঙ্গে রাম নবমীর সমাবেশে সাম্প্রদায়িক হিংসার ঘটনা ঘটে। এর প্রেক্ষিতেই তিনি আধিকারিকদের নির্দেশ দেন যে ধর্মীয় অনুষ্ঠান এবং পূজা কেবলমাত্র নির্ধারিত স্থানে অনুষ্ঠিত হবে এবং এটি নিশ্চিত করতে হবে যে রাস্তা বা যানবাহন ব্যাহত করে কোনও ধর্মীয় অনুষ্ঠান না ঘটে। মুখ্যমন্ত্রী চৌঠা মে পর্যন্ত সমস্ত পুলিশ ও প্রশাসনিক আধিকারিকদের ছুটি বাতিল করেছেন এবং ছুটিতে থাকা সকলকে ২৪ ঘন্টার মধ্যে রিপোর্ট করতে বলেছেন।

তিনি পুলিশ স্টেশন থেকে এডিজি পর্যায়ের কর্মকর্তাদের আগামী ২৪ ঘন্টার মধ্যে ধর্মীয় নেতাদের সাথে উৎসবের সময় শান্তি বজায় রাখার নিশ্চিত করতে আলোচনা করার নির্দেশ দিয়েছেন। এদিকে, যোগী রাজ্যের স্পর্শকাতর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করার নির্দেশ দিয়েছেন। পরিস্থিতির উপর নজর রাখার জন্য ড্রোন ব্যবহার করতে হবে বলে জানিয়েছেন। প্রতি সন্ধ্যায়, পুলিশ বাহিনীকে অবশ্যই পায়ে টহল দিতে হবে এবং পুলিশ রেসপন্স ভেহিকল (PRV) সক্রিয় থাকতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

Read more Articles on
Share this article
click me!