বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীদের জালিয়াতি, ৯ হাজার কোটি টাকা ব্যাঙ্কের পাওনা মেটাল ED

 

  • ব্যাঙ্কের পাওয়া মেটাল ইডি 
  • ৯ হাজার কোটি টাকা মেটাল ইডি 
  • তিন পলাকত ব্যবসায়ীর সম্পত্তি বাজেয়াপ্ত 
  • স্বাগত জানিয়েছেন নির্মলা সীতারমন  

Asianet News Bangla | Published : Jun 23, 2021 10:48 AM IST

ইডি নীরব মোদী, বিজয়  মালিয়া আর মেহুল চোকসির বাজেয়াপ্ত ১৮ হাজার কোটি টাকার সম্পত্তির মধ্যে ৯ হাজার কোটি টাকা ইতিমধ্যেই ব্যাঙ্কে স্থানান্তর করেছে। এখনও পর্যন্ত তিন পলাতক ধনকুবের মোট ১৮ হাজার ১৭০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টর বা ED। যা মোট ক্ষতির ৮০ শতাংশ। তার প্রায় অর্ধেকটাই ব্যাঙ্কে স্থানান্তরিত করেছে কেন্দ্রীয় সংস্থা। 

বিধানসভা ভোটে দলে থেকেই 'গদ্দারি', তিন জেলা নেতার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে তৃণমূল

বুধবার ইডির তরফে একটি বিবৃতি জারি করে জানান হয়েছে শুধুমাত্র বাজেয়াপ্ত করা সম্পত্তি থেকেই ইডি ব্যাঙ্কে ফিরিয়ে দিল ৯ হাজার ৩৭১. ৭১ কোটি টাকা। তিন ব্যবসায়ী একত্রে ২২.৫৮৫.৮২ কোটি টাকার প্রতারণা করেছে। যার মধ্য বিজয় মালিয়ার জালিয়াতির আর্থিক পরিমাণ হল ৯ হাজার কোটি টাকা। মেহুল চোকসি আর নীরব মোদী অর্থাৎ মামা-ভাগ্নে একত্র পঞ্জাব ন্যাশালান ব্যাঙ্কের ১৮ হাজার ৫০০ কোটি টাকা জালিয়াতি করে চম্পট দিয়েছিল দেশ থেকে। সেই জালিয়াতির কিছু টাকা তাদেরও সম্পত্তি বাজেয়াপ্ত করে ব্যাঙ্কে ফিরিয়ে দিল ইডি। তবে তিন ধনকুবের ১৮ হাজার কোটি টাকার সম্পত্তি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করা হয়েছে। 

Delta Plus করোনার নতুন স্ট্রেইনে উদ্বেগ, স্বাস্থ্য মন্ত্রক সতর্ক করল রাজ্যগুলিকে ...

তিব্বত-জিনজিয়াংএ সক্রিয় চিনা সেনা, ভারতীয় বিমান বাহিনীর মোকাবিলায় মোতায়েন S 400 ...

কেন্দ্রীয় সংস্থার এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে সীতারমন বলেছেন, পলাতক আর অর্থনৈতিক অপরাধীদের সক্রিয়ভাবে অনুরণ করা হবে। তাদের সম্পত্তি থেকেই পাওনা আদায় করা হয়েছে। এখনও পর্যন্ত ৮.৪৪১ হাজার কোটি টাকার সম্পত্তি ব্যাঙ্কগুলিতে স্থানান্তরিত করা হয়েছে। আদালতের নির্দেশে ব্যাঙ্কগুলির পাওয়া হিসেবে আরও ৮০০ কোটি টাকা আগামী ২৫ জুনের মধ্যে  মিটিয়ে দেওয়া যাবে বলেও আশা করা হচ্ছে। শেয়ার বিক্রি করে ৮০০ কোটি টাকা আদায় করা হবে বলেও আশা করা হচ্ছে। বলেও জানিয়েছে তদন্তকারী সংস্থা। 

Share this article
click me!