Asianet News Bangla

Delta Plus করোনার নতুন স্ট্রেইনে উদ্বেগ, স্বাস্থ্য মন্ত্রক সতর্ক করল রাজ্যগুলিকে

  • করোনাভাইরাসের নতুন স্ট্রেইনে উদ্বেগ 
  • ডেল্টা প্লাস নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের সতর্কতা জারি 
  • রাজ্যগুলিতে সতর্ক করল মন্ত্রক
  • ৪০টি কেস সামনে এসেছে 
Coronavirus outbreak Delta Plus variant Ministry of Health has warned the states bsm
Author
Kolkata, First Published Jun 23, 2021, 2:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন ডেল্টাপ্লাস স্টেইনে দেশে ৪০ জন আক্রান্ত হয়েছে। মহারাষ্ট্র, কেরল আর মধ্যপ্রদেশে করোনাভাইরাসের রূপান্তরিত স্ট্রেইনের বিক্ষিপ্ত  প্রভাব লক্ষ্য করা গেছে।এখনও পর্যন্ত এই স্ট্রেইনের প্রভাব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়নি। তবে কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে নজরদারী বাড়ানোর পাশাপাশি জনস্বাস্থ্য ব্যবস্থা জোরদার করার পরামর্শ দিয়েছে। 

বিজ্ঞানীরা জানিয়েছেন নতুন স্ট্রেইনের ক্ষেত্রে ডেল্টা স্ট্রেইনের বিবর্তন বা ভারতের প্রথম সনাক্ত করা B.1.617.2 রূপগুলি  মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ আর কেরলের মধ্যেই রাজ্যে সীমাবদ্ধ নয়। তবে এখনও পর্যন্ত এই স্ট্রেইনের প্রভাব তেমনভাবে পরিলক্ষিত হয়নি। সূত্রের খবর গতকাল  মহারাষ্ট্র ২১, মধ্য প্রদেশে ৬, কেরল তামিলনাড়ুতে ৩ জন ডেল্টা প্লাসে আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। এছাড়াও এটি কর্ণাটক,পঞ্জাব আর অন্ধ্রতেও প্রভাব বিস্তার করেছে বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর। 

তিব্বত-জিনজিয়াংএ সক্রিয় চিনা সেনা, ভারতীয় বিমান বাহিনীর মোকাবিলায় মোতায়েন S 400 ... R

কোভিড ১৯এর নতুন বিপদ ডেল্টা প্লাস, জানুন করোনা টিকাগুলি কতটা কার্যকর ... Read
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ইতিমধ্যেই ডেল্টা প্লাস নিয়ে সতর্ক করেছে প্রশাসনকে। বলা হয়েছে ডেল্টা প্লাসের প্রভাবেই দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। আর সেই কারণে এখনও থেকেই সতর্ক থাকা প্রয়োজন। মন্ত্রক রাজ্যগুলিকে চিঠি লিখে এই বিষয়ে সতর্ক করেছে। বলা হয়েছে এটি খুবই বিপজ্জনক রূপান্তর। যেসব এলাকায় সংক্রমিতের সন্ধান পাওয়া গেছে সেই এলাকাগুলিতে ভিড়, কমানো, পরীক্ষা বাড়ানো, দ্রুততার সঙ্গে টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

সোমবারের রেকর্ড গড়লেও মঙ্গলে কোভিড টিকা কর্মসূচিতে ভাটা, স্বস্তি দিচ্ছে করোনা আক্রান্তের সংখ্যা ... Rea

শুধু ভারত নয় বিশ্বের প্রায় ৯টি দেশে-। মার্কিন যুক্তরাষ্ট্র, বিট্রেন, পর্তুগাল, সুইটজারল্যান্ড, জাপান, রাশিয়া, পোল্যান্ড আর চিনে ডেল্টা প্লাস স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে।  কেন্দ্রীয় সরকারের মত ডেল্টা স্ট্রেইনেরই পরিবর্তিত রূপ ডেল্টা প্লাস। বর্তমানে ডেল্টা স্ট্রেইনের লন্ধান পাওয়া গেছে বিশ্বের প্রায় ৮০টি দেশে। ডেল্টাপ্লাস দ্রুততার সঙ্গে সংক্রমণ ছড়াতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা। তবে এটি ফুসফুসের কোষের ব্যপক ক্ষতি করতে সক্ষম। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios