ধর্ষকরা ভালো আচরণ করলেই জেল থেকে মুক্তি? সুপ্রিম কোর্টে বিলকিস বানোর ধর্ষণকাণ্ডে সাফাই দিল গুজরাত সরকার

আদালতে দাঁড়িয়ে ধর্ষকদের ‘ভালো আচরণ’-কে জেল থেকে ছাড়া পেয়ে যাওয়ার যুক্তি হিসেবে খাড়া করল গুজরাত সরকার। 

Web Desk - ANB | Published : Oct 17, 2022 5:46 PM IST

গুজরাতের বিলকিস বানোকে গণধর্ষণ কাণ্ডে দোষী সাব্যস্ত হওয়া ১১ জন ‘ধর্ষক’ জেলে ‘ভালো আচরণ’ করত বলে সাফাই দেওয়া হল দেশের সর্বোচ্চ আদালতে। ধর্ষণকাণ্ডে শাস্তিপ্রাপ্তদের সাজা মকুব করার সপক্ষে সুপ্রিম কোর্টে ১৭ সেপ্টেম্বর এই যুক্তিই দিল গুজরাত সরকার। দোষীদের মুক্তির বিরুদ্ধে সারা দেশে প্রতিবাদ শুরু হয়ে গেলেও সোমবার শীর্ষ আদালতের কাছে গুজরাত সরকার পক্ষের আইনজীবী কৌঁসুলি হলফনামা দিয়ে জানিয়েছেন যে, দোষী সাব্যস্ত হওয়া ১১ জন ১৪ বছর জেল খেটেছেন। তা ছাড়া জেলের ভিতর তাঁরা ভালো ব্যবহার করতেন। তাই তাঁদের ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০২২ সালের ১৫ অগস্ট গুজরাত জেল থেকে মুক্তি পেয়েছেন ১১ জন ধর্ষক, যারা ২০০২ সালের ফেব্রুয়ারি মাসে পাঁচ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় থাকা বিলকিস বানোকে গণধর্ষণ করেছিল। তাঁর ৩ বছরের ছোট্ট মেয়েকে আছড়ে মেরে ফেলেছিল মায়ের চোখের সামনে। ‘খুন’ হয়েছিলেন বিলকিসের পরিবারের মোট ৮ জন। ২০০৮ সালে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত সেই ১১ জন জেল থেকে ছাড়া পেয়েছে গত ১৫ অগস্ট। ঘটনাচক্রে ওই দিনেই স্বাধীনতা দিবসের উদযাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লা থেকে ভারতে নারীর ক্ষমতায়নের পক্ষে সরব হয়েছিলেন। 

দোষীরা শুধুমাত্র ছাড়াই পায়নি, বরং ছাড়া পাওয়ার পর ধর্ষক রাধেশ্যাম শাহ সহ যশওয়ান্তভাই নাই, গোবিন্দভাই নাই, শৈলেশ ভাট, বিপিন চন্দ্র যোশী, কেশরভাই ভোহানিয়া, প্রদীপ মোরধিয়া, বাকাভাই ভোহানিয়া, রাজুভাই সোনি, মিতেশ ভাট এবং রমেশ চন্দনা জেল থেকে মুক্তি পেতেই বিশ্ব হিন্দু পরিষদের তরফ থেকে ধর্ষকদের গলায় পরানো হয়েছে ফুলের মালা, মুখে তুলে দেওয়া হয়েছে মিষ্টি। গুজরাতের গোধরার বিজেপি বিধায়ক সিকে রাউজি সেদিনই বলেছিলেন, এই ধর্ষকদের ‘স্বভাব-চরিত্র ভালো’। 

ধর্ষণ কাণ্ডের দোষীরা ছাড়া পাওয়ার পর বিলকিস গুজরাত সরকারের কাছে ‘ভয়মুক্ত হয়ে শান্তিতে বাঁচার’ আর্জি জানিয়েছিলেন। বিলকিসের স্বামী বলেছিলেন, তাঁরা নিরাপত্তার অভাব বোধ করছেন। সারা দেশেই বিভিন্ন মানবাধিকার সংগঠন বিলকিসের ধর্ষকদের মুক্তি দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছিল। এরপর সাজাপ্রাপ্ত ১১ জনের মুক্তির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিল সুপ্রিম কোর্ট। এই মর্মে গুজরাত সরকারকে নোটিসও দিয়েছিল সর্বোচ্চ আদালত। সেই মামলা চলাকালীনই ফের আদালতে দাঁড়িয়ে ধর্ষকদের ‘ভালো আচরণ’-কে জেল থেকে ছাড়া পেয়ে যাওয়ার যুক্তি হিসেবে খাড়া করল গুজরাত সরকার। 

আরও পড়ুন-
কোন দেশে ধর্ষকদের বরণ করে এত মাতামাতি হয়! ১১ ধর্ষকের মুক্তির পর বিস্মিত বিলকিস বানোর স্বামী
নিশুতি রাতে দুলে উঠছে রাজবাড়ির দোলনা, কালীপুজোর অন্ধকারে বল্লভপুরে অনির্বাণ ভট্টাচার্যের এ কেমন রূপকথা!
নাড্ডার অধীনে বাংলায় নতুন কোর কমিটি গঠন করল বিজেপি, প্রাধান্যে দিলীপ ঘোষ ও মিঠুন চক্রবর্তী, বাদ গেলেন কারা?

Share this article
click me!