সার্বজনীন টিকা প্রকল্পে জোর, স্বাস্থ্যমন্ত্রী শুরু করলেন ইন্দ্রধনুষ ৪.০ প্রকল্প

স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন, স্বাস্থ্য পরিষেবা কর্মীরা কঠিন পরিস্থিতিতে ও প্রতিকূল অবস্থার মধ্যেই দেশবাসীকে টিকা দিয়েছেন। তাঁর একটি দূর্দান্ত পরিষেবা প্রদান করেছেন। তিনি আরও বলেছেন সার্বজনীন টিকাদানের লক্ষ্যে অর্জনের জন্য আরও বেশি ফোকাস ও আরও বেশি সংখ্যক মানুষের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ বলেও তিনি জানিয়েছেন।

Web Desk - ANB | Published : Feb 7, 2022 10:40 AM IST

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya) সোমবার সূচনা করলেন ইন্দ্রধনুশ ৪.০ প্রকল্প (Intensified Mission Indradhanush 4.0) । করোনাভাইরাসের (Coronavirus) মহামারির হাত থেকে রেহাই পেতে সর্বজনীন টিকাদানের ওপর জোর দেওয়ার পাশাপাশি বাকি টিকা (Others Vaccine) কর্মসূচিগুলিকেও বাস্তবায়িত করতে এই প্রকল্প চালু করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন  এখনও পর্যন্ত বিশ্বের বৃহত্তম টিকা কর্মসূচি চালু করেছে ভারত। 

স্বাস্থ্য মন্ত্রীর বার্তা 
স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, স্বাস্থ্য পরিষেবা কর্মীরা কঠিন পরিস্থিতিতে ও প্রতিকূল অবস্থার মধ্যেই দেশবাসীকে টিকা দিয়েছেন। তাঁর একটি দূর্দান্ত পরিষেবা প্রদান করেছেন। তিনি আরও বলেছেন সার্বজনীন টিকাদানের লক্ষ্যে অর্জনের জন্য আরও বেশি ফোকাস ও আরও বেশি সংখ্যক মানুষের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ বলেও তিনি জানিয়েছেন। এদিনের অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন,এখনও পর্যন্ত এই দেশে ১৭০ কোটি কোভিড টিকার ডোজ দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রীর লক্ষ্য
স্বাস্থ্য মন্ত্রী এই অনুষ্ঠানেই জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ৯০ শতাংশ মানুষকে দ্রুত টিকা দেওয়ার ওপরে জোর দিয়েছেন। সেই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্দ্রধনুষ প্রকল্পের ওপর জোর দিয়েছেন। তাঁর প্রধান লক্ষ্যই হল দেশের সমস্ত মানুষ যাতে দ্রুততার সঙ্গে টিকা পায়। 

টিকায় সুরক্ষা
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, টিকা শিশু ও গর্ভাবতী মহিলাদের একাধিক রোগ ও সমস্যা থেকে মুক্তি দেয়। ইতিমধ্যেই সেই তথ্য হাতে এসেছে কেন্দ্রীয় সরকারের। তাই টিনা নিতে শিশু ও গর্ভাবতী মায়েদেরও উৎসাহিত করা হচ্ছে। বর্তমানে গর্ভাবতী মায়েদের টিকার হার ৪৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে, ৭৬ শতাংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্ষেত্রেও ৯০ শতাংশের টিকার ওপর জোর দিয়েছেন। তিনি সদ্যোজাতদের টিকা দেওয়ার ওপরেও জোর দিয়েছেন। বলেছেন সদ্যজাতদের টিকা দেওয়া হলে একাধিক রোগের হাত থেকে মুক্তি পায়। 

এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেছেন, দেশের মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে ইন্দ্রধনুষ প্রকল্পের সূচনা করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে শিশু ও গর্ভাবতী মহিলীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার প্রকল্প গ্রহণ করা হয়েছিল। এই প্রকল্পের মূল উদ্দেশ্যেই দেশের সকল মানুষের জন্য প্রয়োজনীয় টিকা সরবরাহ করা। 

অখিলেশের পাশে মমতা বন্দ্যোপাধ্য়ায়, ২ দিনের সফরে সোমবার সন্ধ্যায় উত্তর প্রদেশ পৌঁছাবেন তৃণমূল নেত্রী

প্রথম মহিলা উপাচার্য পাচ্ছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, জানুন সান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিতকে

হিজাবের পরিবর্তে গেরুয়া শাল, পরিস্থিতিতে লাগাম টানতে আলাদা ক্লাসের ব্যবস্থা

Share this article
click me!