আমলার বিরুদ্ধে বিস্ফোরক স্বপ্না সুরেশ, সোনা পাচারকাণ্ড নিয়ে তোপ IAS M Sivashankar-র বিরুদ্ধে


স্বপ্না জানিয়েছেন এখনও তিনি শিবশঙ্করকে স্যার বলে ডাকেন। তবে আচমকাই নিজেকে টিভিতে দেখে তিনি চমকে যান। কারণ শিবশঙ্করের লেখা বইয়ের কারণেই তিনি নতুন করে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছেন। স্বপ্না আরও বলেছেন, তাঁর সঙ্গে এইভাবে বিশ্বাসঘাতকতা করা হবে তা তিনি কখনও ভাবেননি। 

Web Desk - ANB | Published : Feb 4, 2022 5:22 PM IST

কেরল সোনাপাচারকাণ্ডে (Kerala Gold smuggling case)অন্যতম অভিযুক্ত স্বপ্না সুরেশ (Swapna Suresh)নতুন করে সুর চড়ালেন প্রবীণ আইএএস এম শিবশঙ্করের (IAS M Sivashankar) বিরুদ্ধে। সম্প্রতি তিনি লিখেছেন আত্মজীবনী 'অশ্বথামা শুধুমাত্র একটি হাতি' (Ashwatthama is just an elephant)। সেই বইতে সবথেকে বেশি গুরুত্ব পেয়েছে কেরলের সোনাপাচারকাণ্ড। আমলার বইতে উঠে এসেছে সোনা পাচারকাণ্ডের অন্যতম অভিযুক্ত স্বপ্না সুরেশের কথা। আর তাই নিয়ে রীতিমত ক্ষুব্দ স্বপ্না সুরেশ। বর্তমানে তিনি জামিনে মুক্ত। এশিয়ানেট নিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি প্রবীণ আমলার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। তিনি বলেছেন, "তিনি (এম শিবশঙ্কর) যদি একটি ছোট বই লেখেন, আমি শুধুমাত্র শিবশঙ্কর এবং আমার উপর একটি বড় বই লিখতে পারি। তার কখনই এই ধরনের বই লেখা উচিত নয়, এটি একটি সস্তা কাজ।এশিয়ানেট নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে এতটাই বিস্ফোরক ছিলেন স্বপ্না সুরেশ। 

তবে তিনি জানিয়েছেন, বই পড়েই তিনি এশিয়ানেট নিউজের সঙ্গে কথা বলতে চান। তিনি আরও বলেছেন এক বছরের বেশি সময় তিনি জেলে রয়েছেন। কিন্তু এই বইটি তার থেকেও তাঁকে বেশি কষ্ট দিয়েছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে এম শিবশঙ্করের বই অশ্বথামা শুধুমাত্র একটি হাতি। 

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি ছিলেন এম শিবশঙ্কর। পরে অবশ্য তাঁকে সরিয়ে দেওয়া হয়। কিন্তু স্বপ্না সুরেশ সেই সময়ের ঘটনার তদন্ত করে দেখার দাবি জানিয়েছেন। তিনি আমলার বিরুদ্ধে বলেছেন আগে তাঁদের সম্পর্কের কথা বিবেচনা করে দেখার দরকার ছিল। তাঁদের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক ছিল বলেও জানিয়েছেন তিনি। 

সংযুক্ত আরব আমিরশাহীর  একজন কর্মী ছিলেন স্বপ্না সুরেশ। তাঁর সঙ্গে সম্পর্ক রাখার জন্যই এম শিবশঙ্করকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু আমলার অভিযোগ তাঁকে প্রতারিত করা হয়েছে। ১৪ মাসেরও বেশি জেলে ছিলেন স্বপ্না। সম্প্রতি তিনি জামিনে মুক্ত হয়েছেন। কিন্তু জেল থেকে বেরিয়েও তিনি চুপ ছিলেন। তবে শিবশঙ্করের বই প্রকাশের পরেই স্বপ্না মুখ খোলেন। 

স্বপ্না জানিয়েছেন এখনও তিনি শিবশঙ্করকে স্যার বলে ডাকেন। তবে আচমকাই নিজেকে টিভিতে দেখে তিনি চমকে যান। কারণ শিবশঙ্করের লেখা বইয়ের কারণেই তিনি নতুন করে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছেন। স্বপ্না আরও বলেছেন, তাঁর সঙ্গে এইভাবে বিশ্বাসঘাতকতা করা হবে তা তিনি কখনও ভাবেননি। 

স্বপ্না জানিয়েছেন এনআইএ-র হাতে তদন্তের দায়িত্ব তুলে দেওয়ার মাস্টারমাইন্ড হলেন এম শিবশঙ্কর। তিনি আরও বলেছেন সোনা পাচার বা চোরাচালান -এই জাতীয় ঘটনার তদন্তের দায়িত্ব এনআইএ-র আওতায় পড়ে না। এটি সম্পূর্ণ কাস্টমসের মামলা। তিনি আরও বলেছেন এনআইএ-কে ডেকে এনে এটিকে সন্ত্রাসবাদের মামলায় পরিণত করা হয়েছে। স্বপ্না জানিয়েছেন, এই তথ্য তিনি নির্ভরযোগ্য সূত্রে পেয়েছেন। 

Galwan Clash: গালওয়ান নদী পার হতে গিয়ে ৩৮ জন চিনা সেনার মৃত্যু, গালওয়ান সংঘর্ষের রিপোর্ট প্রকাশ
লোকসভায় কী হতে চলেছে, তাই নিয়ে 'সাহসী' পোস্ট তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের
দেশে পাইলটের ঘাটতি মেটাতে একগুচ্ছ পদক্ষেপ কেন্দ্রের, লোকসভায় জানালেন মন্ত্রী

Share this article
click me!