Congress Manifesto: বিজেপি-কে আক্রমণ করতে হাতিয়ার থাইল্যান্ড, নিউ ইয়র্কের দৃশ্য! কংগ্রেসের ইস্তেহার নিয়ে বিতর্ক

শুক্রবার আসন্ন লোকসভা নির্বাচনের জন্য কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করা হল। এই ইস্তেহারে অনেক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কিন্তু ইস্তেহার নিয়ে বিতর্কও তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Apr 5, 2024 10:13 AM IST / Updated: Apr 05 2024, 04:49 PM IST

ভারতের মাটি ও জলে দূষণের প্রমাণ দিতে গিয়ে থাইল্যান্ড ও নিউ ইয়র্কের ছবি ব্যবহার করে বিতর্কে কংগ্রেস। শুক্রবার কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করা হয়েছে। সেখানে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও বিপর্যয় মোকাবিলা সংক্রান্ত পরিচ্ছদে যে ছবি ব্যবহার করা হয়েছে, সেটি আসলে থাইল্যান্ডের। জল নিয়ন্ত্রণ ব্যবস্থা ও জঞ্জাল সাফাই সংক্রান্ত পরিচ্ছদে নিউ ইয়র্কের বাফেলো নদীর ছবি দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কংগ্রেসের 'ভুল'। অনেকেই ইস্তেহার নিয়ে কংগ্রেসকে কটাক্ষ করতে শুরু করেছেন। বিজেপি ও কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করতে গিয়ে বিদেশের ছবি ব্যবহার করে বিপাকে কংগ্রেস।

কংগ্রেসের ইচ্ছাকৃত ভুল না গাফিলতি?

কংগ্রেসের ইস্তেহারে থাইল্যান্ড ও নিউ ইয়র্কের যে ছবি দেওয়া হয়েছে, সেগুলি ইন্টারনেট থেকে ডাউনলোড করা হয়েছে। ফলে অজান্তে এই ছবিগুলি ব্যবহার করা হয়েছে, এটা ভাবা কঠিন। হয়তো যাঁরা ইস্তেহার তৈরির দায়িত্বে ছিলেন, তাঁরা হয়তো ভেবেছিলেন থাইল্যান্ড ও নিউ ইয়র্কের নদী বলে কেউ বুঝতে পারবেন না। কিন্তু এখন সোশ্যাল মিডিয়া ও ইন্টারনেটের যুগে এরকম ভুল কারও নজর এড়িয়ে যায় না। ফলে কংগ্রেসের ইস্তেহারের 'ভুল' ধরা পড়ে গিয়েছে। সোশ্যল মিডিয়ায় কংগ্রেসের বিরোধীরা অনেকেই ব্যঙ্গ করছেন।

 

 

নিউ ইয়র্কের নদীতেও দূষণ!

নিউ ইয়র্ক বলতেই সাধারণভাবে ভারতীয়দের কাছে ঝাঁ চকচকে শহর। যেখানে দারিদ্র্যের কোনও চিহ্ন নেই, রাস্তায় খানাখন্দ নেই, কোথাও দূষণের চিহ্নমাত্র নেই। কিন্তু কংগ্রেসের ইস্তেহারে যে ছবি দেওয়া হয়েছে, তাতে দেখা যাচ্ছে বাফেলো নদীতে প্লাস্টিকের জলেপ পাত্র-সহ নানা ধরনের আবর্জনা ভাসছে। এক ঝলক দেখলে কোনও প্রতিমার কাঠামো ভেবে ভুল হতে পারে। তবে নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে এই ছবি শেয়ার করা হয়। ফলে ছবির বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন নেই। এই ছবি নিউ ইয়র্কেরই।

 

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কংগ্রেসের ইস্তেহারে ২৫টি গ্যারান্টি: দরিদ্র মহিলাদের বার্ষিক এক লক্ষ টাকা, কৃষকদের ঋণ মকুবের প্রতিশ্রুতি

Indian Union Muslim League: 'রাহুল কি ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের জন্য লজ্জিত?' কটাক্ষ স্মৃতির

Robert Vadra: 'আমেঠির মানুষের আশা আমি সেখান থেকে সাংসদ হব,' দাবি রবার্ট বঢরার

Read more Articles on
Share this article
click me!