মহারাষ্ট্রে প্রথম কোভিড ভেরিয়েন্ট এক্সএক্সবি সংক্রমণ , চিন্তার ভাঁজ প্রশাসকমহলে

উৎসবের মরসুমে আবারও  বাড়তে পারে করোনা সংক্রমণ।ভারতবর্ষে কোরোনার  নতুন ভেরিয়েন্ট এক্সএক্সবি । এখনও পর্যন্ত এই ভেরিয়েন্টে সংক্রমিত মহারাষ্ট্রের ১ জন।

Bhaswati Mukherjee | Published : Oct 18, 2022 6:46 PM IST

উৎসবের মরসুমে আবারও  বাড়তে পারে করোনা সংক্রমণ। মহারাষ্ট্র সরকারের তরফ থেকে জারি করা হলো এমনই বিজ্ঞপ্তি। কোরোনার  নতুন ভেরিয়েন্ট এক্সএক্সবি র দাপট ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ভারতবর্ষে ।  এখনও পর্যন্ত আমাদের দেশে  এই ভেরিয়েন্টে সংক্রমিত হয়েছেন মহারাষ্ট্রের মাত্র  ১ জন। সংখ্যাটা অতি নগণ্য হলেও এতে নিশ্চিন্ত হওয়ার কোনো কারণ নেই । কারণ স্বাস্থ্য  বিশেষজ্ঞদের মতে এই নতুন ভেরিয়েন্টের সংক্রমণের হার কোভিড -১৯ এর থেকে প্রায় কয়েকগুন বেশি।  এবং এই নতুন ভেরিয়েন্ট শরীরে একবার ঢুকলেই  নষ্ট করে দিতে  পারে শরীরের ইমিউনিটি সিস্টেম- এমনটাই  জানাচ্ছেন মহারাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের সার্ভিল্যান্স অফিসার ডাঃ প্রদীপ আওয়াতে। 

চলতি  সপ্তাহে মহারাষ্ট্রে করোনা আক্রান্তের বেড়েছে গত সপ্তাহের তুলনায় প্রায় ১৭.৭ শতাংশ। আর তাতেই কপালে চিন্তার ভাঁজ মহারাষ্ট্র  সরকারের।  উৎসবের সময়ে কেনাকাটা ,খাওয়া-দাওয়া ,গেট টুগেদারের মতো ছোটোখাটো হুল্লোড়ে মাতবেন ৮ থেকে ৮০ সকলেই । তবে এই উৎসব যাতে কোনোভাবে আগাম ভবিষ্যতে বিপদ না ঘনিয়ে আনে তাই সচেতনতা বাড়াতে তৎপর মহারাষ্ট্র সরকার। 

জানা গেছে করোনার এই নতুন ভেরিয়েন্টটি বিএ ২.৭৫ এবং বিজে ১  সাব - ভেরিয়েন্টের সংমিশ্রনে তৈরী হয়েছে। এই ভেরিয়েন্টটি প্রথম আবিষ্কৃত হয় সিঙ্গাপুরে।চলতি বছরের অগাস্টে কোরোনা সংক্রমণ মাত্রাধিক বেড়ে যায় সিঙ্গাপুরে। তারপর তার কারণ খোঁজার জন্য বিশেষ মেডিকেল টিম বগঠন করা হয়।  বিভিন্ন কেস স্টাডি করে তারাই প্রথম করণের এই নতুন ভেরিয়েন্টের সন্ধান পান। সম্প্রতি মহারাষ্ট্রে এই ভেরিয়েন্টে আক্রান্ত একজনকে খুঁজে পি[যাওয়ার পর এখন  রীতিমতো ভীত সকলে। 

নতুন সংক্রমণের সাম্প্রতিক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে, স্বাস্থ্য বিভাগ নতুন নির্দেশিকা জারি করেছে এবং জনগণকে নিম্নলিখিত সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে:

ফ্লুর মতো উপসর্গ উপেক্ষা করবেন না
যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।
সর্বজনীন স্থানে কোভিড-উপযুক্ত আচরণ পর্যবেক্ষণ করুন।
ভারত সরকারের নির্দেশিকা অনুযায়ী টিকাদান।
কমরবিডিটিসে আক্রান্ত ব্যক্তিদের সর্বজনীন স্থানে যাওয়ার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।
ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদের যতটা সম্ভব জনসাধারণের থেকে দূরত্ব বজায় রাখুন। 

আরও পড়ুনউৎসবের মরশুমে 'ব্যস্ত' প্রধানমত্রী, দিওয়ালির মুখেই তিন রাজ্য সফরে মোদী

আরও পড়ুনপরবর্তী প্রজন্মের এয়ারক্র্যাফ্ট AMCA তৈরি নিয়ে মুখ খুলল DRDO, জানুন যুদ্ধ বিমানের বৈশিষ্ট্য

Share this article
click me!