Bulli Bai Row: বুল্লি বাই অ্যাপ ক্রিয়েটর 'ব্লকড' - জানালো কেন্দ্র, আরও ব্যবস্থার দাবি শিবসেনার

ফের না জানিয়ে শয়ে শয়ে মুসলিম মহিলাকে (Muslim Women) অনলাইন নিলামে তালিকাভুক্ত করা হল। বুল্লি বাই (Bulli Bai) অ্যাপ নিয়ে তীব্র সমালোচনার মুখে কী সাফাই দিলেন কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)?
 

Web Desk - ANB | Published : Jan 2, 2022 4:07 AM IST / Updated: Jan 02 2022, 01:24 PM IST

বছরেরর শুরুতেই লজ্জায় ঢাকল ভারতের মুখ। ফের কোনও অনুমতি ছাড়া, ভার্চুয়াল প্ল্যাটফর্মে 'নিলাম'এর জন্য শত শত মুসলিম মহিলার (Muslim Women) নাম ও ছবি তালিকাভুক্ত করা অভিযোগ উঠল একটি অ্যাপের বিরুদ্ধে। প্রসঙ্গত গত বছর ঠিক এরকমই আরও একটি অ্যাপের সন্ধান পাওয়া গিয়েছিল। তা নিয়ে হইচই পুরোপুরি থিতিয়ে যেতে না যেতেই ফের একই প্রকার লাঞ্ছনার শিকার হলেন ভারতীয় মুসলিম মহিলারা। যা নিয়ে বিরাট বিতর্কের সৃষ্টি হয়েছে। চাপের মুখে কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েছেন এই ঘটনার পিছনে জড়িতদের গিটহাব অ্য়াকাউন্ট সাসপেন্ড করা হয়েছে এবং 'পরবর্তী পদক্ষেপ' নেওয়া হচ্ছে।

বিতর্কিত অ্যাপটির নাম 'বুল্লি বাই' (Bulli Bai)। এটি 'সুল্লি ডিল' (Sulli Deal) অ্যাপের ক্লোন বলে মনে করা হচ্ছে। গত বছর ভারতে নিন্দার ঝড় তুলেছিল 'সুল্লি ডিল' অ্যাপ। সেখানেও, বিভিন্ন মুসলিম মহিলাদের ছবি ও নাম দিয়ে, অ্যাপ ব্যবহারকারীদের 'সুল্লি' অফার করা হত। কী এই সুল্লি? ডানপন্থী সোশ্যাল মিডিয়া ট্রোলাররা মুসলিম মহিলাদের অবমাননা করতে এই শব্দ ব্যবহার করে থাকেন। প্রতিদিন নতুন নতুন মহিলার নাম ও ছবি দিয়ে তাদের ওই 'দিনের চুক্তি' বলে অভিহিত করা হত। প্রকৃত কোনও নিলাম হয়নি ঠিকই, কিন্তু, ওই অ্যাপটির একমাত্র উদ্দেশ্য ছিল মুসলিম মহিলাদের হেয় করা, অপমান করা এবং হেনস্থা করা। এমনটাই দাবি করেছিলেন, 'সুল্লি ডিল' অ্যাপের নিশানা হওয়া কয়েকজন মহিলা। 

আরও পড়ুন - Kerala Women Talaq: মুসলিম মহিলাদেরও তালাকের অনুমতি, যুগান্তকারী রায় কেরালা হাইকোর্টের

আরও পড়ুন - মহিলাদের ঋতুস্রাবের উপরও চলে কড়া নজরদারি, চিনা নৃশংসতার ভয়ঙ্কর বিবরণ দিলেন পলাতক নাগরিকরা

আরও পড়ুন - কীভাবে রাজ্য মিস্ত্রিদের সঙ্গে পরকীয়ায় জড়িয়েছিলেন, পুলিশের সামনে মুখ খুললেন ২ গৃহবধূ

জানা গিয়েছে, একেবারে 'সুল্লি ডিল'-এর মতোই করেই কাজ করে 'বুল্লি বাই' অ্যাপও। অ্যাপটি খুললেই কোনও একজন মুসলিম মহিলার ছবি ও নাম 'বুল্লি বাই' হিসাবে প্রদর্শিত করা হচ্ছে। মাইক্রোসফ্টের সফ্টওয়্যার শেয়ারিং প্ল্যাটফর্ম গিটহাব (GitHub)-এ অ্যাপটি পোস্ট করা হয়েছিল। যে কোনও ইন-ডেভেলপমেন্ট অ্যাপকে এই প্ল্যাটফর্মে আপলোড করা যায়। কিন্তু, এই নিয়ে হইচই শুরু হতেই অ্যাপটি বর্তমানে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আরও জানা গিয়েছে, মূলত টুইটারে শক্তিশালী উপস্থিতি আছে, এমন মুসলিম মহিলাদেরই বেছে বেছে ছবি ও নাম ওই অ্যাপে ব্যবহার করা হয়েছিল। 

যেমন, 'বুল্লি বাই' অ্যাপে নিশানা করা হয়েছিল সাংবাদিক ইসমত আরা (Ismat Ara)। তিনি দিল্লি পুলিশে (Delhi Police) এই বিষয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। পুলিশ জানিয়েছে, তারা এই বিষয়ে মামলা রুজু করে তদন্ত করা শুরু করছে। শিবসেনা (Shiv Sena) সংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীর (Priyanka Chaturvedi) অভিযোগের ভিত্তিতে, এই মামলার আলাদা করে তদন্ত শুরু করেছে মুম্বই পুলিশও (Mumbai Police)। তাদের সাইবার শাখার পুলিশ কর্মীকরা 'বুল্লি বাই' অ্যাপের আপত্তিকর বিষয়বস্তুর তদন্ত করছে।

তবে, তাতে কাজের কাজ কতটা কী হবে, তাই নিয়ে সন্দেহ রয়েছে অনেকের মনেই। সুল্লি বাই নিয়ে অভিযোগ ওঠার পরই অ্যাপটি সরিয়ে দিয়েছিল গিটহাব। তারা বলেছিল, এই ধরনের কার্যকলাপের প্রতিবেদনের তদন্তের পরে ওই অ্যাপের ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সাসপেন্ড করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী 'সুল্লি ডিল' বিতর্কে দিল্লি এবং উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে দুটি এফআইআর দায়ের করা হয়েছিল। কিন্তু, দোষীদের বিরুদ্ধে কোনও উল্লেখযোগ্য ব্যবস্থা নেওয়া হয়নি।

শনিবার রাতে অশ্বিনী বৈষ্ণব টুইট করে জানিয়েছেন, গিটহাব (GitHub) 'বুল্লি বাই' ব্যবহারকারীদের ব্লক করার বিষয়টি নিশ্চিত করেছে। কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT), ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY) এবং পুলিশ কর্তৃপক্ষ আরও পদক্ষেপ নিচ্ছে। তবে এতে বিরোধীরা সন্তুষ্ট হননি। মন্ত্রীকে ধন্যবাদ দিয়েও, প্রিয়াঙ্কা চতুর্বেদী বলেছেন, ব্লক করার পাশাপাশি এই ধরনের সাইট তৈরিকারী অপরাধীদের শাস্তি দেওয়া গুরুত্বপূর্ণ। স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক  এই অপরাধীদের খুঁজে বের করতে মুম্বই পুলিশকে সহায়তা করবে, এমন আশা প্রকাশ করেছেন তিনি।
 

Share this article
click me!