বিদেশি অনুদান পাবে না ৬০০০ সংস্থা, তালিকা প্রকাশ করে জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

তালিকায় রয়েছে অক্সফাম ইন্ডিয়া, কমন কজ, জামিয়া মিলিয়া ইসলামিয়া, নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি, কলকাতার সত্যজিৎরায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট , ইন্ডিয়ার মেডিক্যাল অ্যাশোসিয়েন ও ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারের মত গুরুত্বপূর্ণ সংস্থা।

Asianet News Bangla | Published : Jan 1, 2022 5:32 PM IST

নবীকরণ হয়নি , সেই কারণ দেখিয়ে রাতারাতি প্রায় ৬ হাজার স্বেচ্ছ্বাসেবী (NGO) সংস্থার বিদেশী অনুদান (Foreign Funding)নেওয়ার লাইসেন্স (Licence) বাতিল করে দিল কেন্দ্রীয় সরকার। শুক্রবারই লাইসেন্স নবীকরণের শেষ দিন ছিল। শনিবার সকালে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছেন নবীকরণ  করা হয়নি বলেই সংস্থার লাইসেন্সগুলি বাতিল করা হয়েছে। মন্ত্রক জানিয়েছে পয়লা জানুয়ারি থেকে কার্যকর বিদেশী অবদান নিয়ন্ত্রণ আইনের অধীনে এই লাইসেন্সগুলি বাতিল করা হয়েছে। 

এই তালিকায় রয়েছে অক্সফাম ইন্ডিয়া, কমন কজ, জামিয়া মিলিয়া ইসলামিয়া, নেহেরু মেমোরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি, কলকাতার সত্যজিৎরায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট , ইন্ডিয়ার মেডিক্যাল অ্যাশোসিয়েন ও ইন্ডিয়া ইসলামিক কালচারাল সেন্টারের মত গুরুত্বপূর্ণ সংস্থা। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানাগেছে ৫ হাজার ৭৮৯টি সংস্থাকে এফসিআরএ তালিকা থেকে ছাঁটাই করা হয়েছে। কারণ তারা লাইসেন্স পুননবীকরণের জন্য আবেদনই করেনি। বাকি ১৭৯ টি সংস্থার লাইসেন্স নবীকরণের জন্য আবেদন করেছিল। কিন্তু প্রয়োজনীয় তথ্য না থাকায় নথি যাচাই করার পরে আইন লঙ্ঘনের আওতায় সংশ্লিষ্ট সংস্থার লাইসেন্স বাতিল করা হয়েছে। 

শুক্রবার পর্যন্ত গেশে ২২ হাজার ৭৯৭টি এফসিআরএ নিবন্ধিত সংস্থা ছিল। কিন্তু ৬ হাজার সংস্থার সংস্থার লাইসেন্স বাতিল হয়ে যাওয়ায় ১৬ হাজারের কিছু বেশি সংস্থা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, বর্তমানে দেশে ১৬ হাজার ৮৯২টি সংস্থার এফসিআরএ নিবন্ধন রয়েছে। যার অর্থ সংস্থাগুলি প্রয়োদজে বিদেশি তহবিল পাতে পারে বা নির্দিষ্ট উদ্দেশ্যে তা খরচ করতে পারে। 

স্বরাষ্ট্র মন্ত্রক আরও বলেছে, নবীকরণের সংস্থা একাধিক সংস্থাকে বারবার মনে করিয়ে দেওয়া হয়েছিল। ৩১ ডিসেম্বের অনেক আগে থেকেই সংস্থাগুলিকে রিমাইন্ডার দেওয়া হয়েছিল। কিন্তু সংশ্লিষ্ট সংস্থাগুলি আবেদনই করেনি। তাই কী করে তাদের লাইসেন্স নবীকরণ করা হবে। কিছুদিন আগেই মাদার টেরিজার মিশনারিজ অব চ্যারিটির লাইসেন্স বাতিল হয়েছে। যা নিয়ে সোশ্যাল মিডিয়া বার্তা দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। তখনও কেন্দ্রীয় সরকার জানিয়েছে লাইসেন্স বাতিল করা হয়নি। 

স্বরাষ্ট্র মন্ত্রকের রেকর্ড অনুসারে এফসিআরএ নিবন্ধন না থাকা বিশিষ্ট সংস্থাগুলির মধ্যে রয়েছে হামদর্দ এডুকেশন সোসাইটি, ইন্দিরা গান্ধী ন্যাশানাল ইনস্টিটিউট ফর আর্টস, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব পাব্লিক অ্যাডমিনিস্ট্রেশন, ন্যাশানাল ফাউন্ডেশন ফর কমিউনাল হারমনি। দিল্লি কলেজ অব ইঞ্জিনিয়ারিং, গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন। মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়া। 

কেন্দ্রীয় সরকার ২০২০ সালে এফসিআরএ সংশোধন করে একটি পুনর্নবীকরণের আগে সমস্ত কিছু খতিয়ে দেখে তবেই বিদেশী অনুদান নেওয়ার অনুমতি দেয়। সংস্থা না চাইলে লাইসেন্স সমর্পণ করার অনুমতি দেয়। 

Share this article
click me!