কার্ডের মাধ্যমে আর দেওয়া যাবে না বাড়ি ভাড়া কিংবা টিউশন ফি, প্রকাশ্যে নয়া নিয়ম, জেনে নিন কেন

বাড়ি ভাড়া, টিউশন ফি-র মতো কমার্শিয়াল লেনদেন বন্ধের উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে, এই বিষয় এখনও স্পষ্ট কিছু জানা যায়নি। জানা গিয়েছে, কেওয়াইসি নেই এই ধরনের অ্যাকাউন্টে কার্ডের মাধ্যমে লেনদের রুখতে এই পদক্ষেপ নিল সংস্থা।

Sayanita Chakraborty | Published : Feb 15, 2024 9:27 AM IST

ডিজিটাল ইন্ডিয়া বা ক্যাশলেস ইন্ডিয়া প্রকল্পে গা ভাসিয়েছেন প্রায় সকলেই। ছোটখাটো জিনিস থেকে দামি জিনিস কিনতে অধিকাংশই ভরসা করছেন অনলাইন কিংবা কার্ডের ওপর। বর্তমানে, ক্যাশ টাকা সঙ্গে নিয়ে ঘোরার অভ্যেস বদলে ফেলেছেন অনেকেই। আর হবে নাই বা কেন, অনলাইন হোক বা কার্ডে টাকা পেমেন্ট করার সুবিধা আছে বিস্তর। আর সে কারণেই বদলেছে অধিকাংশের অভ্যেস। তবে, এই বিষয় নয়া নিয়ম আনল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। বাড়ি ভাড়া, টিউশন ফি-র মতো কমার্শিয়াল লেনদেন বন্ধের উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তবে, এই বিষয় এখনও স্পষ্ট কিছু জানা যায়নি। জানা গিয়েছে, কেওয়াইসি নেই এই ধরনের অ্যাকাউন্টে কার্ডের মাধ্যমে লেনদের রুখতে এই পদক্ষেপ নিল সংস্থা।

এই বিষয় এক ফিনটেক সংস্থার প্রতিষ্ঠাতা বলেছেন, ফিনটেক সংস্থাগুলির কাছে আরবিআই-র নির্দেশ এসেছে। কমার্সিয়াল কার্ডের মাধ্যমে ব্যবসায়িক লেনদেন রুখতে নির্দেশ হয়েছে। এর জেরে টিউশন ফি এবং ভাড়া দেওযা প্রভাব পড়তে পারে। এই দুই কাজ আর কার্ডের দ্বারা করা যাবে না বলে জানা গিয়েছে।

আসলে ব্যবসার লেনদেন হয় আরটিজিএস-র মাধ্যমে। কিন্তু, কার্ডের মাধ্যমে এই ধরনের লেনদেন হয় না। ক্রেড, পেটিএম, নোব্রোকারের মতো বিভিন্ন অ্যাপের মাধ্যমে কোনও গ্রাহক তাঁৎ কার্ড থেকে ব্যবসার বিভিন্ন লেনদেন করতে পারেন। বিভিন্ন ফিনেটক সংস্থা এই পথ এড়িয়ে কার্ডের মাধ্যমে অনুমোদনহীন লেনদেন করছেন বলে অভিযোগ। তা এড়াতেই এই নির্দেশ দিয়েছে আরবিআই। তবে, আপাতত বিস্তারিত জানা যায়নি। এখন অপেক্ষা বিস্তারিত বিজ্ঞপ্তির। তবে, জানা গিয়েছে, কার্ডের মাধ্যমে আর দেওয়া যাবে না বাড়ি ভাড়া কিংবা টিউশন ফি। এবার প্রকাশ্যে এল নয়া নিয়ম। 

 

আরও পড়ুন

টাকা তুলতে আর ATM-নয়, বাড়ির সামনের দোকানে গেলেই হবে, চালু হল বিশেষ পদ্ধতি

BAPS Hindu Temple: 'মন্দির দর্শনে আবু ধাবিতে ভিড় বাড়বে,' আশায় প্রধানমন্ত্রী

Share this article
click me!