Electoral Bonds: ইলেকটোরাল বন্ড অসাংবিধানিক, লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলিকে ধাক্কা সুপ্রিম কোর্টের

রাজনৈতিক দলগুলির অর্থের উৎস নিয়ে অনেকদিন ধরেই প্রশ্ন উঠছে। এবার এ বিষয়ে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট। ফলে লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক মহলে তোলপাড় শুরু হয়েছে।

Soumya Gangully | Published : Feb 15, 2024 6:33 AM IST / Updated: Feb 15 2024, 12:56 PM IST

ইলেকটোরাল বন্ডস স্কিম অসাংবিধানিক। বৃহস্পতিবার এই ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট। ফলে লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির মাথাব্যথা বাড়তে পারে। একইসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নতুন করে আর কোনও বন্ড ছাড়তে পারবে না। ২০১৯ সালের ১২ এপ্রিল এ বিষয়ে সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন রায়ের পর থেকে এখনও পর্যন্ত যত বন্ড ছাড়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিতে হবে। শীর্ষ আদালত আরও বলেছে, সংবিধানের ১৯ (১) (এ) ধারা অনুযায়ী তথ্যের অধিকার লঙ্ঘন করছে ইলেকটোরাল বন্ড স্কিম। রাজনৈতিক দলগুলি কোথা থেকে অর্থ পাচ্ছে, সেটা জানাতেই হবে।

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের ঐতিহাসিক রায়

বৃহস্পতিবার ইলেকটোরাল বন্ডস স্কিম নিয়ে এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এই রায়ে বলেছেন, ‘ইলেকটোরাল বন্ডস স্কিম ১৯ (১) (এ) ধারার বিরোধী ও অসাংবিধানিক। কোম্পানি সংক্রান্ত আইনে যে বদল আনা হয়েছে তাও অসাংবিধানিক। যে ব্যাঙ্ক ইলেকটোরাল বন্ড ছাড়ছে, সেই ব্যাঙ্ককে অবিলম্বে এই বন্ড দেওয়া বন্ধ করতে হবে।’

প্রকাশ্যে আসবে রাজনৈতিক দলগুলির আয়ের উৎস

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির রায়ে আরও বলা হয়েছে, ‘ইলেকটোরাল বন্ডের মাধ্যমে যে অনুদান এসেছে, সে বিষয়ে এসবিআই-কে বিস্তারিত তথ্য দিতে হবে। কোন রাজনৈতিক দল কত অর্থ অনুদান হিসেবে পেয়েছে, সেটাও জানাতে হবে। কোন রাজনৈতিক দল ইলেকটোরাল বন্ডের বিনিময়ে কত অর্থ নিয়েছে, সে বিষয়েও বিস্তারিত তথ্য দিতে হবে এসবিআই-কে। ৩ সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনকে এই তথ্য দিতে হবে এসবিআই-কে। এরপর নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সেই তথ্য আপলোড করতে হবে।’

ইলেকটোরাল বন্ডের মাধ্যমে দুর্নীতি?

২০১৮ সালে চালু হয় ইলেকটোরাল বন্ডস স্কিম। রাজনৈতিক দলগুলি যে অর্থ অনুদান হিসেবে পায়, তাতে স্বচ্ছতা আনার জন্যই এই প্রকল্প চালু করা হয়। কিন্তু রাজনৈতিক মহলের একাংশের অভিযোগ, এই প্রকল্পের মাধ্যমে দুর্নীতি হচ্ছে এবং সব রাজনৈতিক দল সমান সুবিধা পাচ্ছে না। এবার সুপ্রিম কোর্টের রায় এই অভিযোগকে মান্যতা দিল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

এই বছর লোকসভা ভোট তৈরি করবে বিশ্ব রেকর্ড! অবাক করা তথ্য প্রকাশ করেছে নির্বাচন কমিশন

Lok Sabha Election: লোকসভা ভোটে শিশুদের নিয়ে কড়া নির্বাচন কমিশন, রাজনৈতিক দলগুলিকেও বার্তা

লোকসভা নির্বাচন কবে? সম্ভাব্য তারিখের ইঙ্গিত দিল নির্বাচন কমিশন, দেখে নিন তালিকা

Read more Articles on
Share this article
click me!