Indian Army new uniform: সেনা দিবসে সামনে এল বাহিনীর নয়া উর্দি, জেনে নিন এর সকল বৈশিষ্ট


শনিবার ছিল ভারতের সেনা দিবস (Indian Army Day 2022)। নয়াদিল্লির (New Delhi) প্যারেড গ্রাউন্ডে উন্মোচন করা হল ভারতীয় সেনাবাহিনীর নতুন যুদ্ধকালীন উর্দি বা কমব্যাট ইউনিফর্ম (Indian Army new uniform)। 

Web Desk - ANB | Published : Jan 15, 2022 3:23 PM IST / Updated: Jan 15 2022, 09:00 PM IST

শনিবার ভারতের সেনা দিবসের (Indian Army Day 2022) দিন, নয়াদিল্লির (New Delhi) প্যারেড গ্রাউন্ডে উন্মোচন করা হল ভারতীয় সেনাবাহিনীর নতুন যুদ্ধকালীন উর্দি বা কমব্যাট ইউনিফর্ম (Indian Army new uniform)। নয়া উর্দিটি আরামদায়ক, যে কোনও জলবায়ুতে কার্যকরী এবং ডিজিটাল নকশাকৃত বলে জানা গিয়েছে। নতুন ইউনিফর্ম পরেই এদিন সেনা দিবসের কুচকাওয়াজে অংশ নেন প্যারাসুট রেজিমেন্টের কমান্ডোদের একটি দল। আসুন জেনে নেওয়া যাক কী কী নতুন বৈশিষ্ট রয়েছে সেনার নতুন উর্দিতে - 

জানা গিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন টেকনোলজি বা এনআইএফটি (NIFT) আটজন শিক্ষার্থী এবং অধ্যাপকদের একটি দল, সেনার এই নতুন ইউনিফর্মটি ডিজাইন করেছে। তার আগে অবশ্য কী কী চাহিদা রয়েছে তা জানিয়ে দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী (Indian Army)। তারপর বিভিন্ন দেশের সেনার উর্দি যাচাই করে, তবেই এই নতুন কমব্যাট ইউনিফর্ম তৈরি করা হয়। 

আরও পড়ুন - Indian Army Day 2022: সেনা দিবসে জওয়ানদের শুভেচ্ছা মোদীর, জেনে নিন বিশেষ দিনটির ইতিহাস

আরও পড়ুন - Army Day 2022: সেনা দিবসে শ্রদ্ধা, খাদির তৈরি বিশ্বর বৃহত্তম জাতীয় পাতাকা উড়বে পাক সীমান্তে

আরও পড়ুন - ৪ বছর ধরে পক্ষাঘাত, COVID-19 Vaccine'ই ফিরে দিল চলাফেরার ক্ষমতা - বিস্মিত ডাক্তার মহল

শুধু যে উর্দির নকশায় বদল আনা হয়েছে তা নয়। ইউনিফর্মে ব্যবহৃত কাপড়ের উপাদানও পরিবর্তন করা হয়েছে। নয়া উর্দি তৈরির সময় মাথায় রাখা হয়েছিল, যাতে সেনাবাহিনীর পুরুষ এবং মহিলা সদস্যরা সহজেই তা পরতে পারেন এবং নয়া উর্দিটি যেন তাদের জন্য আরামদায়ক হয়। এই কারণেই সেনাবাহিনীর নতুন কমব্যাট ইউনিফর্ম তৈরিতে যে কাপড় ব্যবহার করা হয়েছে, তা একাধারে শক্তিশালী এবং ওজনে হালকা।

নতুন ইউনিফর্মটি মার্কিন সেনাবাহিনীর (US Army) উর্দির আদলে ডিজিটাল প্যাটার্নের করা হয়েছে। এর জন্য কম্পিউটারের সাহায্য নেওয়া হয়েছে। ক্যামোফ্ল্যাজ (Camouflage) অর্থাৎ পোশাকের রঙ যাতে পরিবেশের সঙ্গে মিশে থাকে, তা নিশ্চিত করতে নতুন উর্দিতে জলপাই রঙের সঙ্গে মেটে রঙের সংমিশ্রণ ঘটানো হয়েছে। এছাড়া, নয়া ইউনিফর্মের অন্যতম বৈশিষ্ট্য হল, আগের মতো জওয়ানদের পোশাকের উপরের শার্টটি প্যান্টে গুজে পরতে হবে না। নতুন ইউনিফর্মে প্যান্টের উপর শার্টটি এমনি পরলেই হবে। শার্টের নিচেই ঢাকা থাকবে প্যান্টের বেল্ট। নতুন যুদ্ধের ইউনিফর্মটি আরও বেশি জলবায়ু-বান্ধব এবং বিভিন্ন ধরণের ভূখণ্ডের জন্য উপযুক্ত হিসাবে তৈরি করা হয়েছে। এতে করে বহু দূরের এলাকাগুলিতেও আরও ভালভাবে অভিযান পরিচালনা করতে পারবে বাহিনীর সদস্যরা। 

জানা গিয়েছে, সেনা কমান্ডারদের সর্বশেষ সম্মেলনেই (Army Commanders' Conference) সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, ভারতীয় সেনা বাহিনীর যুদ্ধের জন্য নতুন উর্দির প্রয়োজন। এরপরই এনআইএফটি-কে এই পোশাক তৈরির বরাত দেওয়া হয়। সবকিছু পরিকল্পনামাফিক চললে, চলতি বছরের অগাস্ট মাসের মধ্যেই ভারতীয় সেনাবাহিনীতে চালু হয়ে যাবে এই নয়া ইউনিফর্ম। সেনা সূত্রে আরও বলা হয়েছে, সেনার এই নয়া উর্দি যযাতে খোলা বাজারে কোনওভাবে বিক্রি না হয়, সেই দিকেও কড়া নজর রাখা হবে। 

Share this article
click me!