Parliament: ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহারের দাবি, এক জোট হয়ে বিক্ষোভ বিরোধীদের

রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, তাঁরা রাজ্যসভার ১২ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করার আবেদন করেছেনয়। আগামী কর্মপন্থা ঠিক করতে বিরোধীরা মিটিং করেই পরবর্তী সিদ্ধান্ত নেবে। 

Saborni Mitra | Published : Dec 1, 2021 6:18 AM IST

রাজ্যসভার ১২ সাংসদের সাসপেনশন (Suspension of 12 MPs) প্রত্যাহারের দাবিতে অনড় বিরোধীরা (Opposition)। বুধবারও নিজেদের দাবিতে অনড় থেকে বিক্ষোভের পথেই হাঁটে বিরোধী রাজনৈতিক দলের সাংসদরা। সেখানে আবারও ফুটে ওঠে বিরোধী ঐক্য। এদিনের বিক্ষোভে অংশ নেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, তৃণমূল কংগ্রেস নেতা সৌগত রায়, মহুয়া মৈত্র শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীসহ বহু সাংসদ। এদিনও একই ইস্যুতে দফায় দফায় মুলতবি হয়ে যায় সংসদের রাজ্যসভার (Rajya Sabha) অধিবেশন। ১২ সাংসদকে নিয়ে রীতিমত উত্তপ্ত সংসদের শীতকালীন অধিবেশেন(Parliament Winter Session)। 

রাজ্যসভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে জানিয়েছেন, তাঁরা রাজ্যসভার ১২ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করার আবেদন করেছেনয়। আগামী কর্মপন্থা ঠিক করতে বিরোধীরা মিটিং করেই পরবর্তী সিদ্ধান্ত নেবে। 

তৃণমূল কংগ্রেস সাংসদ দোলা সেন জানিয়েছেন, সাংসদের বরখাস্ত করা সংখ্যাগরিষ্ঠের ঔদ্ধত্য ছাড়া আর কিছুই নয়। বিজেপি যখন বিরোধী দলে ছিল তখনও তাদের সাংসদদের জন্য সংসদের কর্মসূচি ব্যহত রয়েছে। তবে তাঁরা যতক্ষণ ন্যায়বিচার না পাবেন ততদিন পর্যন্ত ধর্না অবস্থান চালিয়ে যাবেন। কংগ্রেস নেতা শশী থারুর-ও এই ঘটনার তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন, কেন্দ্রকে বুঝতে হবে এই দেশে তাদের বিরুদ্ধে মত প্রকাশ করার স্বাধীনতা রয়েছে। দেশের মানুষকে তাদের মতামত প্রকাশ করার স্বাধীনতা দিতে হবে। 

Parliament: ১২ সাংসদের সাসপেনশন অব্যাহত রাখলেন নাইডু, ওয়াক আউট করে বিক্ষোভের পথে বিরোধীরা

India vs China: মোদীর নেতৃত্বে চিনকে টক্কর ভারতের, কতটা এগিয়ে দেশ বললেন রাজনৈতিক বিশ্লেষক

Tripura: তৃণমূলের 'খেলা হবে' বাতিল করেছে ত্রিপুরা, উন্নয়নের জয় বললেন কেন্দ্রীয় মন্ত্রী

মঙ্গলবার বেঙ্গাইয়া নায়ডু ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করার অনুরোধ প্রত্যাখ্যান করেন। তিনি বলেন সাসপেন্ড হওয়ার সাংসদরা অনুশোচনা  জানায়নি। তিনি আরও বলেন তিনি বিরোধী দলের নেতার অনুরোধ বিবেচনা করবে না। তারপরই তিনি স্পষ্ট করে জানিয়ে দেন সাসপেনশন প্রত্যাহার করা হবে না। পাশাপাশি বিরোধী নেতা খাড়গেকে পাল্টা জবাবও দেন তিনি। বলেন বুলেটিনে সাসপেন্ড হওয়া প্রত্যেক সাংসদের নাম রয়েছে।  পাশাপাশি তাঁর স্পষ্ট বার্তা সংসদে ভাঙচুর করা কখনই তিনি বরদাস্ত করবেন না। এর আগে  সংসদের বর্ষাকালীন অধিবেশন চলাকানীন অনিয়ম ও হিংসাত্মক আতরণের কারণে ১২ সাংসদকে বরখাস্ত করা হয়েছিল। তাদের মধ্যে রয়েছে  কংগ্রেসের ৬ সাংসদ। তৃণমূল ও শিবসেনার দুই সাংসদ ও সিপিআই ও সিপিএম-এর এক করে সাংসদ।

যাই হোক এখনও পর্যন্ত সরকার পক্ষ বিরোধীদের ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহারের বিষয়ে কোনও মন্তব্য করেনি। গতকাল রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্গাকাইয়া নাইডু স্পষ্ট করে জানিয়েছেন সাংসদদের মধ্যে কোনও অনুতাপ নেই। তারা ক্ষমা চায়নি। তাই সাসপেনশন প্রত্যাহার করা হবে না। অন্যদিকে গতকালই রাহুল গান্ধী জানিয়েছেন সাংসদরা কেন ক্ষমা চাইবেন। দেশের মানুষের কথা তুলে ধরার জন্যই তাঁরা সংসদে উপস্থিত রয়েছেন। তাই ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। সরকার ও বিরোধী পক্ষের অনড় মনোভাবের জন্য বিষয়টি নিয়ে জটিলতা তৈরি হয়েছে বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

Read more Articles on
Share this article
click me!