Asianet News BanglaAsianet News Bangla

Parliament: ১২ সাংসদের সাসপেনশন অব্যাহত রাখলেন নাইডু, ওয়াক আউট করে বিক্ষোভের পথে বিরোধীরা

রাজ্যসভার বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গের চেম্বারে এদিন বৈঠক করে বিরোধীরা। সেখানেই ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে আলোচনা  হয়েছে বলে সূত্রের খবর।

parliament winter session opposition walks out after naidu says 12 mps suspension not revoked bsm
Author
Kolkata, First Published Nov 30, 2021, 3:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সংসদের শীতকালীন অধিবেশনের (Parliament winter session ) দ্বিতীয় দিনও যথেষ্ট উত্তপ্ত। রাজ্যসভায় (Rajya Sabha) চেয়ারম্যান তথা উপরাষ্ট্রপতি বেঙ্গাইয়া নায়ডু জানিয়েছে ১২ সাংসদের সাসপেন্সশন (12 MPs suspended) প্রত্যাহার করা হবে না। তারপরই বিরোধীরা রাজ্যসভা ছেড়ে বেরিয়ে যায়। আগামিকাল অর্থাৎ বুধবার থেকে সংসদের চত্ত্বরে গান্ধী মূর্তির পাদদেশে তাঁরা অবস্থান বিক্ষোভে বসবেন বলেও জানিয়ে দিয়েছেন। 

রাজ্যসভার বিরোধী দলের নেতা মল্লিকার্জুন খাড়গের চেম্বারে এদিন বৈঠক করে বিরোধীরা। সেখানেই ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে আলোচনা  হয়েছে বলে সূত্রের খবর। এদিন রাজ্যসভার অধিবেশন শুরু হওয়ার পরেই মল্লাকার্জুন খাড়গে বিরোধীদের পক্ষ থেকে বেঙ্গাইয়া নায়ডুর কাছে ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করার অনুরোধ জানান। তিনি আরও বলেন তাঁকে একটি পয়েন্ট অব অর্ডাল উত্থাপন করার অনুমতি দেওয়া হয়নি। তাতে নিয়ম রীতি চুড়ান্তভাবে লঙ্ঘন করা হয়েছে। তিনি আরও বলেন সদস্যদের  বরখাস্তের আগে তাদের নাম উল্লেখ করতে হবে। কিন্তু এক্ষেত্রে তাও করা হয়নি। 

Omicron: ওমিক্রন কি করোনা মহামারির শেষ ধাপ, প্রশ্ন তুলে দিলেন বিশেষজ্ঞরা

এদিন সরাসরি বেঙ্গাইয়া নায়ডু ১২ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করার অনুরোধ প্রত্যাখ্যান করেন। তিনি বলেন সাসপেন্ড হওয়ার সাংসদরা অনুশোচনা  জানায়নি। তিনি আরও বলেন তিনি বিরোধী দলের নেতার অনুরোধ বিবেচনা করবে না। তারপরই তিনি স্পষ্ট করে জানিয়ে দেন সাসপেনশন প্রত্যাহার করা হবে না। পাশাপাশি বিরোধী নেতা খাড়গেকে পাল্টা জবাবও দেন তিনি। বলেন বুলেটিনে সাসপেন্ড হওয়া প্রত্যেক সাংসদের নাম রয়েছে।  পাশাপাশি তাঁর স্পষ্ট বার্তা সংসদে ভাঙচুর করা কখনই তিনি বরদাস্ত করবেন না। এর আগে  সংসদের বর্ষাকালীন অধিবেশন চলাকানীন অনিয়ম ও হিংসাত্মক আতরণের কারণে ১২ সাংসদকে বরখাস্ত করা হয়েছিল। তাদের মধ্যে রয়েছে  কংগ্রেসের ৬ সাংসদ। তৃণমূল ও শিবসেনার দুই সাংসদ ও সিপিআই ও সিপিএম-এর এক করে সাংসদ। 

India vs China: মোদীর নেতৃত্বে চিনকে টক্কর ভারতের, কতটা এগিয়ে দেশ বললেন রাজনৈতিক বিশ্লেষক

Meghalaya TMC: মেঘালয়ার তৃণমূল নেতাদের শুভেচ্ছা মমতার, দলের সভাপতি চার্লস পিনগ্রোপ

কংগ্রেস নেতা কেসি বেনুগোপান জানিয়েছেন তাঁরা রাজ্যসভার ১২ সাংসদেরও বরখাস্তের প্রতিবাদে কাবি দিনের জন্য লোকসভার সমস্ত কার্যক্রম বয়কট করছেন। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেছেন বিরোধীরা ক্ষমা চাইবেন না। কারণ তাঁরা সংসদের জনগণের সমস্যাগুলি উত্থাপন করেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে রাহুল গান্ধী বলেন, দেশের মানুষের সমস্যাগুলি সরকার পক্ষের সামনে তুলে ধরার জন্যই তাঁরা সংসদে আসেন। কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীও এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন বিরোধীদের মুখ বন্ধ করে রাখার জন্যই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এদিন প্রথমে দুপুর ২টো পর্যন্ত মুলতুবি করে দেওয়া হয় রাজ্যসভা। পরে তা চালু হলেও দিনের মত স্থগিত রাখা হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios