Parliament Fire: সংসদ ভবন চত্ত্বরে আচমকা আগুন, ছড়াল চরম আতঙ্ক

সংসদের ৫৯ নম্বর রুমে আগুন লাগে বুধবার সকাল আটটা নাগাদ। ওই ঘর থেকে আচমকাই কালো ধোঁয়া বের হতে দেখা যায়। 

Parna Sengupta | Published : Dec 1, 2021 4:41 AM IST

শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। সংসদ ভবনে দিনের ব্যস্ততা শুরুর আগে আচমকা বিপত্তি। আগুন লাগল সংসদ ভবনে (Parliament)। সংসদের ৫৯ নম্বর রুমে (Room number 59) আগুন লাগে বুধবার সকাল (Wednesday morning) আটটা (8am) নাগাদ। ওই ঘর থেকে আচমকাই কালো ধোঁয়া বের হতে দেখা যায়। সঙ্গে সঙ্গে খবর যায় দমকলে। ছুটে আসে দমকলের কয়েকটি ইঞ্জিন। 

পরিস্থিতি খুব বেশি ভয়াবহ ছিল না। দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন দমকলকর্মীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হাত লাগান সংসদ ভবন কর্মীরাও। ক্ষয়ক্ষতির পরিমাণ সেরকম ভাবে কিছু জানা যায়নি। শর্ট সার্কিট থেকেই আগুন বলে মনে করছেন দমকলকর্মীরা। তবে অধিবেশন শুরু হওয়ার পরে আগুন লাগলে, বড়সড় ক্ষতি হতে পারত বলে আশঙ্কা। সেক্ষেত্রে সাংসদদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। 

এর আগেও সংসদ ভবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। ২০২০ সালের ১৭ই অগাষ্ট আগুন লাগে ভবনে। দিল্লির সংসদ ভবনের অ্যানেক্স বিল্ডিংয়ে (Parliament Annexe building fire) আগুন লাগার ঘটনা ঘটে। ওই ভবনের ৭ তলায় আগুন (Delhi Fire News) লাগে। অগ্নিকাণ্ডের খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যায় দমকলের ৫টি ইঞ্জিন। দ্রুত দমকলকর্মীরা ওই আগুন নিয়ন্ত্রণে আনতে পারেন বলে খবর মেলে। শর্ট সার্কিটের ফলে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে প্রাথমিকভাবে অনুমান করা হয়। তবে ঘটনার তদন্ত শুরু হয়।

অ্যানেক্স বিল্ডিংয়ের ৭ তলার ৬ নম্বর ঘরটিতে আগুন লাগার খবর মেলে সেসময়। তবে আগুনে পুড়ে গিয়ে যা ক্ষয়ক্ষতি হয়েছে তা ওই ঘরটিতেই, দমকলকর্মীদের তৎপরতায় আগুন আর অন্য কোনও ঘরে ছড়িয়ে পড়েনি। দিল্লির অগ্নিনির্বাপক বিভাগের নির্দেশক অতুল গর্গ বলেন, "সকাল সাড়ে ৭টা নাগাদ একটি ফোন কল আসে যার মাধ্যমে আমরা অগ্নিকাণ্ডের খবর পাই। প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে যে শর্ট সার্কিটের ফলেই এই আগুনের সূত্রপাত হয়। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।"

এদিকে, সোমবার থেকে শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন (Winter Session)। বিরোধী সাংসদদের হইহট্টগোলের মধ্যে প্রথমদিনই লোকসভা, কৃষি আইন বাতিল বিল, ২০২১ (Farm Laws Repeal Bill, 2021) পাস করল। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর (Narendra Singh Tomar) বিরোধীদের তীব্র শোরগোলের মধ্যেই লোকসভায় এই বিলটি পেশ করেন। বিরোধী সাংসদরা এই বিষয়ে সভায় আলোচনার দাবি জানাতেই, সরকারের পক্ষ থেকে এই বিলটি পেশ করা হয়। 

Read more Articles on
Share this article
click me!