'আগের সরকারের ভুলেই বিদেশে গিয়ে পড়াশোনা করতে হয়', ইউক্রেন ফেরত পড়ুয়াদের সঙ্গে কথা প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর মতে, দেশের মধ্যে পর্যাপ্ত মেডিকেল কলেজ নেই। সেই কারণেই একাধিক পড়ুয়াকে দেশের বাইরে গিয়ে পড়াশোনা করতে হয়। দেশেই যদি পর্যাপ্ত পরিমাণ মেডিকেল কলেজ থাকত তাহলে পড়ুয়াদের বিদেশে গিয়ে পড়াশোনা করতে হত না। তারা দেশের মধ্যেই থাকতে পারত। তাঁর সরকার দেশের মধ্যে মেডিকেল কলেজ তৈরির কাজ শুরু করবে বলে আশ্বাস দিয়েছেন মোদী। 

Web Desk - ANB | Published : Mar 3, 2022 4:18 PM IST / Updated: Mar 03 2022, 09:58 PM IST

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukraine) থেকে দেশে ফিরেছে অনেক ভারতীয় পড়ুয়া (Indian Student)। 'অপারেশন গঙ্গা'-র (Operation Ganga) মাধ্যমে বহু ভারতীয়কেই দেশে ফিরিয়ে নিয়ে আসা সম্ভব হয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Govt)। আর ইউক্রেন থেকে ফিরে আসা সেই সব পড়ুয়াদের সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ বারাণসীতে (Varanasi) সেই সব পড়ুয়াদের সঙ্গে কথা বলেন তিনি। পাশাপাশি পড়ুয়াদের এই অবস্থার জন্য আগের সরকারকে (Previous Government) দায়ি করেছেন মোদী। 

প্রধানমন্ত্রীর মতে, দেশের মধ্যে পর্যাপ্ত মেডিকেল কলেজ (Medical College) নেই। সেই কারণেই একাধিক পড়ুয়াকে দেশের বাইরে গিয়ে পড়াশোনা করতে হয়। দেশেই যদি পর্যাপ্ত পরিমাণ মেডিকেল কলেজ থাকত তাহলে পড়ুয়াদের বিদেশে গিয়ে পড়াশোনা করতে হত না। তারা দেশের মধ্যেই থাকতে পারত। তাঁর সরকার দেশের মধ্যে মেডিকেল কলেজ তৈরির কাজ শুরু করবে বলে আশ্বাস দিয়েছেন মোদী। 

আরও পড়ুন- রাশিয়ান মহাকাশযান থেকে মুছে গেল আমেরিকা-জাপান-ব্রিটেনের পতাকা, রইল ভারতের তেরঙা পতাকা

পড়ুয়ারা যুদ্ধের সময় ইউক্রেনে ভয়াবহ অভিজ্ঞতার কথা জানান প্রধানমন্ত্রীকে। বারাণসী ছাড়াও উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিভিন্ন জায়গা থেকে পড়ুয়ারা ইউক্রেনে গিয়েছিলেন। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সেখানে কোন পরিস্থিতির মধ্যে তাদের থাকতে হয়েছে সেকথা প্রধানমন্ত্রীকে জানিয়েছে তারা। পাশাপাশি এই পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রীর উপর ক্ষোভও প্রকাশ করেছেন অনেক পড়ুয়ার পরিবারের সদস্যরা। এনিয়ে মোদী জানিয়েছেন, "আমার মনে হয় এই পরিস্থিতির মধ্যে ক্ষুব্ধ হওয়াটা খুবই স্বাভাবিক বিষয়। কারণ তাদের যে পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল তা খুবই কঠিন।" পাশাপাশি নিরাপদে দেশে ফিরতে পেরে প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন অনেকেই। 

আরও পড়ুন- ইউক্রেন থেকেই পঞ্চায়েত প্রধানের কাজ সামলাচ্ছেন ডাক্তারি পড়ুয়া, ভাইরাল ভিডিও নিয়ে শুরু চর্চা

"

এরপরই আগের ইউপিএ সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেন মোদী। তিনি বলেন, "আগে থেকেই যদি দেশে মেডিকেল নিয়ে পড়াশোনার নীতি ঠিক থাকত তাহলে আর পড়ুয়াদের বিদেশে গিয়ে পড়াশোনা করতে হত না। কোনও অভিভাবকই নিজের সন্তানকে এত কম বয়সে বিদেশে পাঠাতে চান না।"

তাঁর সরকার আগের সরকারের ভুলগুলিকে শোধরানোর কাজ করছে বলে জানিয়েছেন মোদী। তিনি বলেন, "আগে দেশে ৩০০ থেকে ৪০০টি মেডিকেল কলেজ ছিল এখন সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ৭০০। আগে আসন সংখ্যা ছিল ৮০ থেকে ৯০ হাজারের মতো। এখন সেই সংখ্যাটা বেড়ে করা হয়েছে দেড় লক্ষ। আমার লক্ষ যাতে প্রতিটা জেলাতে একটি করে মেডিকেল কলেজ থাকে। সম্ভবত, গত ৭০ বছরের তুলনায় ১০ বছরে আরও বেশি ডাক্তার তৈরি হবে।" আর এর ফলে পড়ুয়াদের আর বিদেশে গিয়ে পড়াশোনা করতে হবে না বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন- 'পুতিনকে জীবিত চাই বা মৃত' রুশ ব্যবসায়ীর পোস্ট ঝড়ের গতিতে ভাইরাল নেটদুনিয়ায়

ইতিমধ্যেই ইউক্রেন ছাড়তে শুরু করেছেন ভারতীয় পড়ুয়ারা। গতকাল রাত থেকে প্রায় এক হাজার পড়ুয়াকে বায়ুসেনা ও এয়ার ইন্ডিয়ার ৫টি বিমানে দেশে ফেরানো হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় আরও ৪ হাজার ৮০০ পড়ুয়াকে দেশে ফেরানো হবে। আজ সকালে ভারতীয় বায়ুসেনার সি-১৭ এয়ারক্র্যাফটে গাজিয়াবাদের হিন্ডন বিমানঘাঁটিতে পৌঁছেছেন ২০৮ জন ভারতীয়।

ইউক্রেনের সংবাদ সংস্থার দাবি, ওলভিয়া বন্দরের কাছে নোঙর করা বাংলাদেশি জাহাজে রুশ সেনার মিসাইল হামলায় এক বাংলাদেশি নাবিকের মৃত্যু হয়েছে। ইউক্রেনের কাছে কৃষ্ণসাগরে প্রস্তুত রুশ নৌবহর। এরই মধ্যে খেরসন শহর দখল করেছে রাশিয়া। খারকিভ ও মারিওপোল শহরেও বড়সড় হামলা চালায় রুশ সেনা। পাল্টা ইউক্রেনের দাবি, কিভের দিকে এগোনো রুশ কনভয়কে আটকে দেওয়া হয়েছে। রুশ সেনার তিনটি জেট ও দু’টি হেলিকপ্টারকে গুলি করে নামিয়েছে তারা। 

Share this article
click me!