গুজরাতে গিয়ে ফের নরেন্দ্র মোদীর ‘শহুরে নকশাল’ মন্তব্য, নিশানা অরবিন্দ কেজরিওয়ালের দিকেই?

প্রতিপক্ষেকে জোরালো হতে দেওয়ার আগেই মোদীর ‘শহুরে নকশাল’ নিশানা কি আদতে কেজরি এবং তাঁর দলের সদস্যদের দিকেই? সোমবার আবার প্রধানমন্ত্রীর একই মন্তব্য বিপক্ষ দলকে খোঁচা দেওয়ারই ইঙ্গিত করছে। 

Web Desk - ANB | Published : Oct 10, 2022 1:04 PM IST

রূপ বদলে গুজরাতে ঢোকার চেষ্টা করছেন ‘শহুরে নকশালরা’! সোমবার নিজের রাজ্যে গিয়ে এমন মন্তব্যই করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে প্রধানমন্ত্রী এ-ও স্পষ্ট ভাষায় বুঝিয়ে দিয়েছেন যে, ‘শহুরে নকশাল’দের গুজরাতে ঢুকতে দেওয়া হবে না।

গুজরাতের ভারুচ জেলায় প্রথম ‘বাল্ক ড্রাগ পার্কে’র ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে যোগ দিয়ে এ নিয়ে মন্তব্য করেছেন মোদী। বলেছেন, ‘‘ভোল বদলে নতুন অবতারে রাজ্যে ঢোকার চেষ্টা করছেন শহুরে নকশালরা। তাঁরা তাঁদের পোশাক বদলে ফেলেছেন। তাঁদের অনুসরণ করার জন্য আমাদের প্রাণোজ্জ্বল ও নিরীহ তরুণদের ভুল বোঝানো হচ্ছে।’’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘‘ওঁদের হাতে আমাদের তরুণ প্রজন্মকে ধ্বংস হতে দেব না। যাঁরা দেশকে ধ্বংস করার কাজে ব্রতী হয়েছেন, সেই সব শহুরে নকশাল সম্পর্কে আমাদের ছেলেমেয়েদের সচেতন করতে হবে। ওঁরা বিদেশি শক্তির এজেন্ট। ওঁদের কাছে মাথা নোয়াবে না গুজরাত। ওঁদের ধ্বংস করবে এই রাজ্য।’’

প্রসঙ্গত, এর আগে সেপ্টেম্বর মাসে গুজরাতে অনুষ্ঠিত বিভিন্ন রাজ্যের পরিবেশ মন্ত্রীদের জাতীয় সম্মেলনেও এই ‘আরবান নকশাল’ বা ‘শহুরে নকশাল’ বিষয়টিতে আলোকপাত করেছিলেন নরেন্দ্র মোদী। তখনও তিনি বলেছিলেন, শহুরে নকশালরা হল উন্নয়ন বিরোধী উপাদান।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, মোদী যে প্রেক্ষাপটে ‘শহুরে নকশাল’-দের নিশানা করে চলেছেন, তা রাজনৈতিক দিক থেকে গভীর তাৎপর্যপূর্ণ। ২০২২ সালের শেষেই রয়েছে গুজরাতে বিধানসভা নির্বাচন। প্রথমবার এই রাজ্যে ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (আপ)। বিগত কয়েক দিন ধরেই গুজরাতে কেজরিওয়ালের সক্রিয় উপস্থিতি লক্ষণীয়। প্রতিপক্ষেকে জোরালো হতে দেওয়ার আগেই মোদীর ‘শহুরে নকশাল’ নিশানা কি আদতে কেজরি এবং তাঁর দলের সদস্যদের দিকেই? সোমবার আবার প্রধানমন্ত্রীর একই মন্তব্য বিপক্ষ দলকে খোঁচা দেওয়ারই ইঙ্গিত করছে।

আরও পড়ুন-
হিমাচল প্রদেশে দশেরা উপলক্ষ্যে হাজির হচ্ছেন নরেন্দ্র মোদী, লক্ষ্য বিধানসভা ভোট, বলছেন বিশেষজ্ঞরা
গ্রেফতার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, মোমিনপুর যাওয়ার আগেই তাঁকে আটকে দিল পুলিশ
‘টিভি দেখছ?’ ফোনে জিজ্ঞেস করেছিলেন নরেন্দ্র মোদী, কীভাবে তিনি হয়ে উঠেছিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্করের প্রিয় মানুষ?

Read more Articles on
Share this article
click me!