গরুকে জাতীয় পশু ঘোষণার আবেদন খারিজ, পিটিশনকারীকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

বেঞ্চ বলেন, এটা কি আদালতের কাজ? আপনি কেন এমন আবেদন করেন যে আমাদের জরিমানা করতে হবে? কোন মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে এই আবেদনের প্রেক্ষিতে? যেহেতু আপনি আদালতে এসেছেন, তাই নেতিবাচক ফলাফল নির্বিশেষে আমাদের কি এটি করা উচিত?'

Web Desk - ANB | Published : Oct 10, 2022 10:43 AM IST

সোমবার সুপ্রিম কোর্ট গরুকে জাতীয় পশু হিসাবে ঘোষণা করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার আবেদনের শুনানি করতে অস্বীকার করেছে। বিচারপতি এস কে কৌল এবং বিচারপতি অভয় এস ওকা আবেদনকারীকে জিজ্ঞাসা করেন যে এই আবেদনের মাধ্যমে কোন মৌলিক অধিকার ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আবেদনকারীকে তিরস্কার করে সুপ্রিম কোর্ট
বেঞ্চ বলেন, এটা কি আদালতের কাজ? আপনি কেন এমন আবেদন করেন যে আমাদের জরিমানা করতে হবে? কোন মৌলিক অধিকার লঙ্ঘিত হয়েছে এই আবেদনের প্রেক্ষিতে? যেহেতু আপনি আদালতে এসেছেন, তাই নেতিবাচক ফলাফল নির্বিশেষে আমাদের কি এটি করা উচিত?'

আবেদনকারী জরিমানা আরোপের আবেদন প্রত্যাহার করে নেন
আবেদনকারীর পক্ষে উপস্থিত আইনজীবী আদালতে বলেছিলেন যে গরু সুরক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বেঞ্চ আইনজীবীকে সতর্ক করে যে তারা জরিমানা আরোপ করবে। তারপরেই আবেদনকারী নিজেদের আবেদনটি প্রত্যাহার করে নেন এবং বিষয়টি খারিজ হয়ে যায়। শীর্ষ আদালত গরুকে জাতীয় পশু হিসাবে ঘোষণা করার জন্য কেন্দ্রকে নির্দেশনা চেয়ে বেসরকারি সংস্থা গোবংশ সেবা সদন এবং অন্যদের একটি পিআইএল শুনছিল।

এর আগে, সেপ্টেম্বরে, এলাহাবাদ হাইকোর্ট বলেছিল যে গো-রক্ষাকে হিন্দুদের মৌলিক অধিকার করা উচিত এবং গোহত্যা প্রতিরোধ আইনের অধীনে গ্রেপ্তার হওয়া এক মুসলিম ব্যক্তিকে জামিন দেওয়ার সময় জাতীয় পশু ঘোষণা করা উচিত। আদালত বলেছে গরু ভারতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ এবং কেন্দ্রীয় সরকারের উচিত সেই অনুযায়ী আইন প্রণয়ন করা।

বিচারপতি শেখর যাদব বলেন, "আমরা জানি যে যখন কোনো দেশের সংস্কৃতি ও বিশ্বাসে আঘাত লাগে, তখন দেশ দুর্বল হয়ে যায়। ভারতের প্রাচীন গ্রন্থ যেমন বেদ এবং মহাভারতে গরুকে একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে দেখানো হয়েছে যা ভারতীয় সংস্কৃতিকে সংজ্ঞায়িত করে এবং যার জন্য ভারত পরিচিত"

একটি প্রতিবেদন অনুসারে, আদালত পর্যবেক্ষণ করেছে "মৌলিক অধিকার শুধুমাত্র গরুর মাংস খাওয়ার অধিকার নয়, বরং যারা গরুর পূজা করে এবং গরুর উপর আর্থিকভাবে নির্ভরশীল, তাদেরও একটি অর্থপূর্ণ জীবনযাপন করার অধিকার রয়েছে, যোগ করে, অধিকার। জীবন হত্যার অধিকারের ঊর্ধ্বে এবং গরুর মাংস খাওয়ার অধিকারকে কখনোই মৌলিক অধিকার হিসেবে বিবেচনা করা যায় না।"

আরও পড়ুন 'দ্রুত গরম হচ্ছে ভারত মহাসাগর'- এশিয়ানেট সংলাপে বিপদবার্তা শোনালেন আন্তর্জাতিক বিজ্ঞানী মাধবন নায়ার

আরও পড়ুন ৩০০ টিরও বেশি প্রতিষ্ঠানকে ২৪ ঘন্টা খোলা থাকার অনুমোদন, দিল্লির নাইট লাইফের আমেজ গড়তে তৎপর এলজি ভিকে সাক্সেনা

আরও পড়ুন বোরকা পরে সারা শহর ঘুরলেন মন্দিরের পুরোহিত! ধরা পড়ায় চিকেন পক্সের অজুহাত-তবে শরীরে মিলল না চিহ্ন

Share this article
click me!