IPL 2021- স্পোর্টস ব্রডকাস্টিং-য়ে প্রবেশ রিলায়েন্সের, আইপিএল মিডিয়া রাইটস নিতে উদ্যোগী

ডিজনি স্টার, সোনি পিকচার্স নেটওয়ার্ক - অ্যামাজন ইন্ডিয়া, পরের বছরের মিডিয়া রাইটসের জন্য পদক্ষেপ নিতে পারে।  তাদেরই সাথে পা মেলাতে চলেছে রিলায়েন্স জিও এবং নেটওয়ার্ক ১৮ প্রচারিত স্পোর্টস নেটওয়ার্ক। 

Parna Sengupta | Published : Aug 9, 2021 2:13 PM IST

স্পোর্টস ব্রডকাস্টিং ইন্ডাস্ট্রি (sports broadcasting industry) আইপিএলকে (IPL 2021) ঘিরে আরও কিছু বড় উন্নয়নে ব্যস্ত। বিসিসিআই (BCCI) এই বছরের শেষের দিকে আইপিএল মিডিয়ার অধিকারের (IPL Media rights) জন্য টেন্ডার প্রস্তুত করছে, এরই মাঝে বড় খবর নতুন এক প্রতিদ্বন্দ্বীর প্রবেশ। আইপিএল মিডিয়া রাইটস নিতে উদ্যোগী হয়েছে রিলায়েন্স (Reliance)। 

রিলায়েন্সের প্রবেশে আইপিএল মিডিয়া রাইটস নেওয়ার প্রতিযোগিতা যে আরও কয়েকগুণ বেড়ে গেল, সে বিষয়ে সন্দেহ নেই। একটি রিপোর্টের প্রকাশিত তথ্য অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ নেটওয়ার্ক ১৮ গ্রুপ এবং রিলায়েন্স জিও -এর মাধ্যমে ক্রীড়া সম্প্রচারের জন্য প্রস্তুত। E4M- এর প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, আইপিএল মিডিয়ার অধিকার আগামী বছর এই উদ্যোগের জন্য প্রথম লক্ষ্য হবে এবং কোম্পানি ইতিমধ্যেই এর জন্য প্রস্তুতি শুরু করেছে।

উল্লেখ্য, বিসিসিআই - ডিজনি স্টার ইন্ডিয়ার মেয়াদ ২০২২ সালে শেষ হবে এবং যে তথ্য মিলছে, তা অনুযায়ী, ভারতীয় বোর্ড এই বছরের শেষের আগে নতুন মিডিয়া রাইটসের জন্য টেন্ডার নিয়ে আসবে। সাধারণ ও নিয়মিত সম্প্রচারকারীদের সাথে যেমন ডিজনি স্টার, সোনি পিকচার্স নেটওয়ার্ক - অ্যামাজন ইন্ডিয়া, পরের বছরের মিডিয়া রাইটসের জন্য পদক্ষেপ নিতে পারে।  তাদেরই সাথে পা মেলাতে চলেছে রিলায়েন্স জিও এবং নেটওয়ার্ক ১৮ প্রচারিত স্পোর্টস নেটওয়ার্ক। 

এটি লক্ষণীয় যে ভায়াকম ১৮ যেখানে নেটওয়ার্ক ১৮-এর ব্রডকাস্টিং সাবসিডিয়ারি টিভি ১৮ সংখ্যাগরিষ্ঠ অংশের মালিক ছিল, সম্প্রতি লা লিগার মিডিয়া রাইটস অর্জন করে। এই মরসুমে বিশ্বের অন্যতম শীর্ষ লিগ লা লিগা সম্প্রচারিত হবে এবং যথাক্রমে Viacom প্রচারিত MTV এবং VOOT- প্ল্যাটফর্মে। 

ফেসবুকের লকড প্রোফাইল দেখবেন কীভাবে, রইল সহজ কয়েকটি উপায়

মুসলিম মহিলাদের অন্য ধর্মে বিয়ে করা পাপ, ফতোয়া মুসলিম ল বোর্ডের

দেবতার মূর্তি গুঁড়িয়ে তছনছ মন্দির, পাকিস্তানে উন্মত্ত জনতার তান্ডবে হতবাক গোটা বিশ্ব

ধীরে ধীরে এই প্ল্যাটফর্মে অন্যতম শক্তিশালী খেলোয়াড় হিসেবে উঠে আসছে রিলায়েন্স। বর্তমানে রিলায়েন্স আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স টিমেরমালিক। পাশাপাশি, রিলায়েন্স ইন্ডিয়ান সুপার লিগের (আইএসএল) মালিক। এছাড়া গ্লোবাল স্পোর্টস মার্কেটিং জায়ান্ট আইএমজির সঙ্গে ভারতেও রিলায়েন্সের যৌথ উদ্যোগ ছিল। সেই উদ্যোগ এখন ভারতীয় প্রোমোটারদের মালিকানাধীন এবং RISE নামে পরিচিত। 

Share this article
click me!