দেখে নিন আন্দামান ও নিকোবরে ২১টি দ্বীপের নাম রাখলে কোন কোন বীর সেনার নামে, রইল তালিকা

নেতাজির জন্মদিনে আন্দামান ও নিকোবরের একুশটি অনামী দ্বীপের নাম রাখা হচ্ছে বীর সেনাদের নামে। পরমবীর চক্র পুরষ্কারপ্রাপ্ত ২১ জন সেনার নামে ওই সকল দ্বীপের নামকরণ করা হবে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 7:14 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী ১২৭তম জন্মবার্ষিকী। আজকের দিনটি পরাক্রম দিবস হিসেবেও পালিত হয়। এবছর এই বিশেষ দিনটি পালনে এক বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। আজ নেতাজির জন্মদিনে আন্দামান ও নিকোবরের একুশটি অনামী দ্বীপের নাম রাখা হচ্ছে বীর সেনাদের নামে। পরমবীর চক্র পুরষ্কারপ্রাপ্ত ২১ জন সেনার নামে ওই সকল দ্বীপের নামকরণ করা হবে।

সর্ববৃহৎ দ্বীপটির নামকরণ করা হয়েছে মেজর সোমনাথ শর্মার নামে। যিনি ৩ নভেম্বর ১৯৪৭-এ শ্রীনগর বিমানবন্দরের কাছে পাকিস্তানি অনুপ্রবেশকারীদের লড়াই করতে গিয়ে শহীদ হয়েছিলেন। এই ২১ জন সেনার তালিকায় রয়েছে, লেফটেন্যান্ট রমা রাঘোবা রানে, নায়েক যদুনাথ সিং, মেজর পিরু সিং, ক্যপ্টেন জিএস সালারিয়া, লেফটেন্যান্স কর্নেল ধন সিং থাপা, সুবেদান জোগিন্দর সিং, মেজর শয়তন সিং, আবদুল হামিদ, লেফটেন্যান্ট কর্নেল আরদেশির বুর্জরজি তারাপুর, আলবার্ট এক্কা, মেজর হোশিয়ার সিং, অরুণ ক্ষেত্রপাল, নির্মলজিৎ সিং শেখন, মেজর রামস্বামী শরমেশ্বরন, নায়েব সুবেদার বানা সিংস ক্যাপ্টেন বিক্রম বাত্রা, লেফটেন্যান্ট মনোজ কুমান পান্ডে, সুবেদার মেজর সঞ্জয় কুমার, সুবেদার মেজর অবসরপ্রাপ্ত গ্রেনেডিয়ার যোগেন্দ্র সিং যাদব।

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, এই পদক্ষেপটি হবে আমাদের বীরদের প্রতি চিরন্তন শ্রদ্ধাঞ্জলি। যাদের মধ্যে বেশ কয়েকজন দেশের সার্বোভৌমত্ব ও অখন্ডতা রক্ষার জন্য চূড়ান্ত ত্যাগ স্বীকার করেছিলেন।

এই দিন ভার্চুয়ালি নামকরণ অনুষ্ঠানে নরেন্দ্রমোদী বলেন, ‘নেতাজিই এই সকল দ্বীপের একসময় নামকরণ করেছিলেন। কিন্তু, সেই সময় মর্যাদা দেওয়া হয়নি। নেতাজির ১২৭ তম জন্মবার্ষিকীতে তাই বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে এই ভাবনা। নেতাজির ভাবনা সর্বত্র ছড়িয়ে দেওয়ার জন্য একাধিক মিউজিয়ামও করা হয়েছে। ১২৫ তম জন্মদিবসটি দেশে ধূমধাম করে উদযাপন করা হয়েছিল। বাংলা থেকে দিল্লি হয়ে আন্দামান সর্বত্র নেতাজিকে স্মরণ করা হচ্ছে। স্বাধীনতার পর নেতাজিকে ভোলানোর চেষ্টা করা হয়েছে। নেতাজিকে নিয়ে যতফাইল আছে তা সকলের সামনে আনা হচ্ছে। যাতে মানুষ সব জানতে পারে।’

এদিকে আজ প্রকাশ্যে এল ৪ মিনিটের ভিডিও ক্লিপিংক্স। যে ভিডিও দ্বারা নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানালেন নরেন্দ্রমোদী। যেখানে দেখা যাচ্ছে কীভাবে প্রতি বছর তাঁকে শ্রদ্ধার্ঘ্য জানানো হয় নেতাজি জয়ন্তীতে। সারা জীবন ধরে যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেভাবে নেতাজির প্রতি শ্রদ্ধা জানিয়ে এসেছেন তার ঝলক রয়েছে এই ভিডিওতে।

 

আরও পড়ুন-

Netaji Subhas Chandra Bose: নেতাজি সুভাষ নামাঙ্কিত দ্বীপে এবার ন্যাশনাল মেমোরিয়াল, মডেল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী

ভক্তদের নিয়ে ভেঙে পড়ল ক্রেন, তামিলনাড়ুতে মন্দির উৎসবে মৃত ৪ ও জখম ৯

ভিডিও জুড়ে রয়েছে মোদীর নানান কর্মসূচী, দেখে নিন পরাক্রম দিবসে নেতাজির প্রতি মোদীর শ্রদ্ধার্ঘ্য

Share this article
click me!