বুধবার আফতাবের পলিগ্রাফ টেস্ট হবে, জানুন কী ভাবে হয় এই কঠিন পরীক্ষাটি

বুধবার আফতাবের পলিগ্রাফ পরীক্ষা হবে। এই পরীক্ষা একদিনে শেষ হবে না। পরীক্ষার জন্য প্রশ্ন তৈরি হচ্ছে বলে দিল্লি পুলিশ সূত্রের খবর। আফতাব পুনাওয়ালার নার্কো পরীক্ষার কথা ছিল।

 

Web Desk - ANB | Published : Nov 22, 2022 3:41 PM IST / Updated: Nov 22 2022, 09:13 PM IST

নার্কো টেস্টের আগেই দিল্লি সহবাসসঙ্গী হত্যা-কাণ্ডের মূল অভিযুক্ত আফতাব আমিন পুনাওয়ালার পলিগ্রাফ পরীক্ষা হবে। বুধবার এই পরীক্ষা হবে বলে দিল্লি পুলিশ সূত্রের খবর। দিল্লি পুলিশের পক্ষ থেকে ইতিমধ্যেই ফরেন্সিক সায়েন্স ল্যাবোরেটরি বা এফএসএর-এর সঙ্গে যোগাযোগ করা হয়েছে। বেশ কয়েকজন আধিকারিক ফরেন্সিক ল্যাবে গিয়েছিলেন। দিল্লি পুলিশ সূত্রের খবর আগামিকাল অর্থাৎ বুধবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা প্রক্রিয়া বুধবার শুরু হলেও তা এই দিনই শেষ হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। পরীক্ষার প্রশ্নও প্রস্তুত করা হবে বলে পুলিশ সূত্রের খবর।

আফতাব পুনাওয়ালার নার্কো পরীক্ষার কথা ছিল। কিন্তু সেই টেস্ট সোমবার হওয়ার কথা থাকলেও তা হয়নি। সূত্রের খবর নার্কো পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে। ফরেন্সিক সায়েন্স ল্যাবোটেরি বলেছিল, যে নার্কো পরীক্ষার আগেই আফতাবের পলিগ্রাফ পরীক্ষা করা যাবে কিন্তু তারজন্য তারই সম্মতির প্রয়োদন। আফতাবের সম্মিত পেলে তবেই পলিগ্রাফিক পরীক্ষা করা যাবে। পলিগ্রাফিক পরীক্ষার পর মেডিক্যাল টেস্ট হবে। এরপরে শুধুমাত্র নার্কো টোস্ট করা যাবে- তাও মাত্র ১০ দিনের মধ্যে।

পলিগ্রাফ টেস্ট কী?

এই পরীক্ষার মাধ্যমে মিথ্যাগুলি সনার্ত করা যায়। একটি একটি যন্ত্রচালিত পরীক্ষা। যা রক্তচাপ, নাড়ির গতি, শ্বাস প্রশ্বাস , ত্বকের অবস্থা রেকর্ড করে। তার মধ্যমে জানা যায় যার পলিগ্রাফ পরীক্ষা হচ্ছে সে সত্য কথা বলছে না মিথ্যা বলছে। পলিগ্রাফিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট ব্যক্তিকে একাধিক প্রশ্ন করা হয়। আর সেই সময় ওই ব্যক্তি শারীরিক অবস্থার রেকর্ড করা হয়। পরে সেই রেকর্ড বিশ্লেষণ করে বোঝা যায় সে সত্য কথা বলেছে না মিথ্যা বলছে।

পলিগ্রাফ টেস্ট নিয়ে দ্বিমত-

বেশ কিছু দেশ পলিগ্রাফ টেস্টকে স্বীকৃতি দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে এফবিআই, সিআইএ , নাসা -সহ বেশ কয়েকটি সংস্থায় নিয়োগের আগে ব্যক্তির পলিগ্রাফ টেস্ট করা হয়। এটিকে আমেরিকাতে সাইকোফিজিক্যাল ডিটেকশন অব ডিসেপশন পরীক্ষা হিসেবেও উল্লেখ করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এই পরীক্ষা করার জ ন্য ৭০০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে।

তবে বেশ কয়েকজন বৈজ্ঞানিক পলিগ্রাফ পরীক্ষার মূল্যায়ণকে গুরুত্ব দিতে নারজ। তাঁদের কথায় এর মাধ্যমে সত্য মূল্যায়ণ করা সম্ভব নয়। এটি একটি অবৈধ উপায়। পলিগ্রাফ পরীক্ষা নির্ভুল হতে পারে না।

পলিগ্রাফ টেস্টকে অনেকেই লাই ডিটেকশন বা মিথ্যা সনাক্তকরণ পরীক্ষাও বলে। এর মাধ্যমে প্রাথমিক একটি ধারনা পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে অপরাধীরা অনেক সময়ই স্নায়ুকে জয় করে প্রশ্নের মিথ্যা উত্তর দিয়ে পার যেতে পারে। অনেক সময় এই পরীক্ষায় কিছু অপ্রাসঙ্গিক প্রশ্ন করা হয়। যা অনেক সময়ই উত্তরদাতাকে বিব্রত করে। পলিগ্রাফ পরীক্ষার বিকল্প হল গিল্টি নলেজ টেস্ট। যা গোপন তথ্য পরীক্ষা। এটি জাপানে ব্যবহার করা হয়। আমাদের দেশে এই পরীক্ষার কোনও ব্যবস্থা নেই।

আফতাবের পলিগ্রাফ পরীক্ষার কারণ-

দিল্লি পুলিশের দাবি ছিল, আফতাব সহবাসসঙ্গী শ্রদ্ধা ওয়াকারকে হত্যা করেছে। তার দেহ ৩৫টি টুকরো করে ফ্রিজের মধ্যে ১৮টি পলিপ্যাকে ভরে রেখে দিয়েছিল। কাটা মাথাই ফ্রিজের মধ্যে রাখা ছিল। রাতের অন্ধকারে সে সেই দেহাংশ ইচ্ছে মত জঙ্গলে ফেলে দিয়ে আসত। তবে গত শনিবার পুলিশের হাতে ধরা পড়ে আফতার। কিন্তু তারপর থেকেই আফতার তদন্তকারীদের সহযোগিতা করছে না। অনেক সময় তদন্তকারীদের বিভ্রান্ত করছে। মিথ্যা কথা বলছে বলেও পুলিশের অনুমান। আর সেই কারণেই দিল্লি পুলিশ আফতাবের নার্কো ও পলিগ্রাফ পরীক্ষা করতে চায়।

আরও পড়ুনঃ

রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা নিয়ে একাধিক বিতর্ক, প্রচার পেলেও কংগ্রেস কি লাভের ফসল ঘরে তুলতে পারবে

'মুহূর্তের উত্তেজনায় সব হয়েছে', শ্রদ্ধা খুনের মামলায় দিল্লির আদালতে দাবি আফতাবের

বাড়িতে না জানিয়ে অন্য সম্প্রদায়ের ছেলেকে বিয়ে করার 'শাস্তি', মেয়েকে খুন করে বাবা ফেলে দিল রাস্তার ধারে

 

 

 

Share this article
click me!