শেষ দফায় তিনটি রাফল যুদ্ধবিমান আগামী সপ্তাহেই দেশে আসছে

স্বরাষ্ট্র মন্ত্রকে র এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যেই ফ্রান্স ভারতকে বিমানগুলি হস্তান্তরিত করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি সেগুলি ভারতে আসবে। আগে যেপথ দিয়ে রাফল যুদ্ধবিমান ভারতে সেই পথেই শেষ তিনটি বিমানকে এই দেশে নিয়ে আসা হবে। 

Web Desk - ANB | / Updated: Feb 14 2022, 06:45 AM IST

শেষ দফায় তিনটি রাফাল যুদ্ধবিমান (Rafale Fighter jet) ভারতে (India) আসছে। আগামী সপ্তাহেই সেগুলি ভারতে এসে পৌঁছাবে। তেমনই জানিয়েছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রক (Defence Ministery)। একই সঙ্গে মন্ত্রক জানিয়েছে, আগে যেসব রাফাল যুদ্ধবিমান ভারতে এসেছে সেগুলি ভারতীয় প্রয়োজন মোতাবেক আধুনিকীকরণের কাজও চলছে। 

প্রতিরক্ষা মন্ত্রকে র এক আধিকারিক জানিয়েছেন, ইতিমধ্যেই ফ্রান্স ভারতকে বিমানগুলি হস্তান্তরিত করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি সেগুলি ভারতে আসবে। আগে যেপথ দিয়ে রাফল যুদ্ধবিমান ভারতে সেই পথেই শেষ তিনটি বিমানকে এই দেশে নিয়ে আসা হবে। মাঝ আকাশে ফরাসি বিমান বাহিনী ও আরব আরব আমিরশাহীর সহায়তায় জ্বালানি ভরা হবে। ভারত ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফাল যুদ্ধবিমান কিনেছে। যার প্রথম লটটি ভারতে এসেছিল ২০২০ সালে। ইতিমধ্যেই সেই বিমানগুলি মোতায়েন করা হয়েছে উত্তর ও উত্তরপূর্ব সীমান্তে। বাকি বিমানগুলি প্রয়োজনীয় স্থানেই মোতায়েন করা হবে বলেও সেনা বাহিনী সূত্রের খবর। 

২০২০ সালের ১০ সেপ্টেম্বর আম্বালায় বায়ু সেনার ঘাঁটিতে ফ্রান্স থেকে আসা ৫টি রাফাল যুদ্ধ বিমানকে ভারতীয় বায়ু সেনার অন্তর্ভুক্ত করা হয়েছিল। অগাস্টের শেষ দিক থেকেই রাফাল যুদ্ধবিমানগুলি লাদাখের  আকাশে উড়ছে। রাফাল নিয়ে অনুশীলনের কারণে পাইলটরা আম্বালা থেকে উড়ে যাচ্ছেন লাদাখের দিকে। কখন কখনে রাতের অন্ধকারেও নজরদারি চালাচ্ছে রাফাল যুদ্ধ বিমান।সেনা সূত্রের খবর আগামী দিনে এই কাজে অংশ নেবের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া মহিলা পাইলটও। 

রাফাল যুদ্ধ বিমান ওড়াবেন ভারতের মহিলা পাইলটরা। ইতিমধ্যেই দশ জন মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সূত্রের খবর খুব তাড়াতাড়ি তাদের মধ্যে থেকে এক জনকে বেছে নেওয়া হবে। খুব তাড়াতাড়ি এক মহিলা পাইলটনকে ১৭ নম্বর স্কোয়াড্রনের সঙ্গে যুক্ত করা হবে। সেনা সূত্রের খবর যে মহিলা পাইলটকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে তাঁদের মধ্যে এক জন ইতিমধ্যেই পুরো প্রশিক্ষণ পর্বটি দক্ষতার সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। কিন্তু নিপারত্তার কারণে মহিলা পাইলটের নাম প্রকাশ করতে চাননি সেনা কর্তা। রাফালের পাশাপাশি মিগ-২১ যুদ্ধ বিমান ওড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

রাজনীতি থেকে শিল্প সমান দক্ষ রাহুল বাজাজ, সরাসরি প্রশ্ন করেছিলেন অমিত শাহকে

মোদীর 'বন্ধুদের জন্য' ব্যাঙ্ক জালিয়াতি, 'আচ্ছে দিন' নিয়ে খোঁচা রাহুলের

'ঘুষকাণ্ডের ভিডিও', গোয়া ভোটের আগে আস্বস্তি বাড়াল আপ আর তৃণমূলের
প্রায় পাঁচ বছর আগে রাফাল তুক্তি স্বাক্ষরিত হয়ছিল। সেই অনুযায়ী ভারত ফ্রান্সের দাঁসো সংস্থার কাছ থেকে ৭.৮৭ বিলিয়ন ইউরোর বিনিয়ম হাতে পাবে ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান। যার প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। প্রথম  দফায় পাঁচটি য়ুদ্ধ বিমান হাতে পাচ্ছে ভারত। 

Share this article
click me!