Goa Elections 2022: গোয়াকে কী কী প্রতিশ্রুতি দিলেন মমতা, প্রকাশিত হল ইশতেহার

গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022) ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। তবে, আসলেন না জোটের অংশীদার মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টির (Maharashtrawadi Gomantak Party) কোনও বড় নেতা।

Web Desk - ANB | Published : Jan 29, 2022 3:54 PM IST / Updated: Jan 29 2022, 09:33 PM IST

শনিবার গোয়া বিধানসভা নির্বাচনের (Goa Elections 2022) ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস (TMC)। ক্ষমতায় আসার ২৫০ দিনের মধ্যে রাজ্যে খনির কাজ ফের শুরু করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সেই সঙ্গে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বাজেট দ্বিগুণ করার কথা বলা হয়েছে। পাশাপাশি, সরকারি ও বেসরকারি সেক্টরে সমস্ত চাকরির ক্ষেত্রে মহিলাদের জন্য ৩৩ শতাংশ সংরক্ষণের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। ইশতেহার প্রকাশ অনুষ্টানে লুইজিনহো ফালেইরো (Luizinho Faleiro), চার্চিল আলেমাওদের (Churchill Alemao) মতো গোয়ার তৃণমূল নেতা এবং সেই রাজ্যের ইনচার্জ তথা লোকসভা সাংসদ মহুয়া মৈত্ররা (Mahua Moitra) উপস্থিত ছিলেন। তবে, জোটের অংশীদার মহারাষ্ট্রবাদী গোমান্তক পার্টির (Maharashtrawadi Gomantak Party) বড় কোনও নেতা আসেননি। 

তৃণমূলের পক্ষ থেকে জানানো হয়েছে, গত তিন মাস ধরে রাজ্যের বিভিন্ন পণ্ডিত, সাংবাদিক, আইনজীবী, বিভিন্ন সম্প্রদায়ের নেতা, সমাজকর্মী এবং নাগরিকদের সঙ্গে বিস্তৃত আলোচনা করেই এই ইশতেহার তৈরি করা হয়েছে। এর আগেই টিএমসির বলেছিল, প্রতি পরিবারে একজন মহিলাকে প্রতি মাসে ৫,০০০ টাকা করে দেওয়া হবে। ইশতেহারে একে গৃহ লক্ষ্মী প্রকল্প বলে জানানো হয়েছে। এছাড়া বেকার যুবকদের নিজস্ব ব্যবসা শুরু করার জন্য ৪ শতাংশ সুদের হারে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া, ১৯৭৬ সালের আগে থেকে রাজ্যে বসবাসকারী সমস্ত গোয়ান পরিবারের দখলে থাকা জমির মালিকানা অধিকার দান এবং গৃহহীন পরিবারগুলির জন্য ৫০,০০০ ভর্তুকিকৃত বাড়ি তৈরির মতো আগে দেওয়া প্রতিশ্রতিগুলি জায়গা পেয়েছে ইশতেহারে। 

আরও পড়ুন - Goa Elections 2022: আগামীকাল ফের গোয়া সফরে অভিষেক, ৩ দিনের সফরে জোর দিচ্ছেন সংগঠনে

আরও পড়ুন - Goa Polls 2022: ১১ জন প্রার্থীর নাম ঘোষণা করল তৃণমূল, তালিকায় নাম দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর

আরও পড়ুন - EC Announces 5 State Assembly Elections Date-Live Updates: ভোটগ্রহণ শুরু ১০ ফেরব্রুয়ারি, গণনা ১০ মার

একইসঙ্গে তৃ-ণমূল কংগ্রেস, গোয়ার জিডিপিকে ০.৭১ লক্ষ কোটি টাকা থেকে ১.৮ লক্ষ কোটি টাকায় পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছে। সেইসঙ্গে, তাদের দাবি বার্ষিক মাথাপিছু আয় হবে ১১ লক্ষ টাকার বেশি। গোয়ানদের জন্য ৮০ শতাংশ সংরক্ষণ-সহ ২,০০,০০০ নতুন কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, সরকারী সেক্টরে ১০,০০০ শূন্যপদ রয়েছে, যা আগামী ৩ বছরে পূরণ করা হবে। এছাড়া, গোয়ায় সরকারি বাসের সংখ্যা দ্বিগুণ করে ২৪ ঘন্টা গণপরিবহন চালু রাখা, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, গর্ত-মুক্ত রাস্তা, কার্যকরী নিষ্কাশন ব্যবস্থা, সমস্ত পরিবারের জন্য পাইপে করে পানীয় জল সরবরাহ, প্রতিটি তালুকে অত্যাধুনিক ক্রীড়া পরিকাঠামো এবং প্রশিক্ষণ সুবিধা গড়ে তুলবে বলে প্রতিশ্রুতি দিয়েছে।

এলইডি ফিশিং এবং বুল ট্রলিং-এর মতো মাছ ধরার অনুশীলনে পরিবেশগত ক্ষতি হয় বলে, গোয়ায় এগুলি নিষিদ্ধ করা হয়েছে। তবে, তৃণমূল জানিয়েছে, তারা এই নিষেধাজ্ঞা তুলে দেবে। এই ধরণের মাঝ ধরার অনুশীল ন চলবে, তবে ভারতের আঞ্চলিক জলসীমার বাইরে। লুইজিনহো ফালেইরোর যুক্তি, চিন-সহ আরও বেশ কয়েকটি দেশ যদি এই পদ্ধতিগুলি ব্যবহার করে গভীর সাগরে মাছ ধরে থাকে, তাহলে আমাদের মৎসজীবীরা কেন সেই সুযোগ হারাবেন? মৎস শিল্পের পাশাপাশি, রাজ্য জুড়ে একটি কোল্ড-স্টোরেজ চেইন প্রতিষ্ঠা করা, কৃষি ডিপো তৈরি এবং মান্ডিগুলির উন্নয়ন এবং সম্প্রসারণের প্রতিশ্রুতি দিয়েছে।

Share this article
click me!