বছরে আড়াই লক্ষ চাকরির ঢালাও প্রতিশ্রুতি, ত্রিপুরায় ক্ষমতায় ফিরতে মরিয়া বামেদের ঘোষণায় বছরে ২ বার ডিএ

ত্রিপুরা বিধানসভা নির্বাচনের জন্য ইস্তেহার প্রকাশ করল বামফ্রন্ট। কর্মসংস্থানের ঢালাও প্রতিশ্রুতির সঙ্গে বছরে ২ বার ডিএ-র ঘোষণা।

 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 10:28 AM IST

ত্রিপুরার ভোট নিয়ে দিনে দিনে আশায় বুক বাঁধছে বামফ্রন্ট। ২০১৮-এ যে ক্ষমতা হারিয়েছিল সেই ক্ষমতাই এবার বিজেপি থেকে ছিনিয়ে নিতে মরিয় চেষ্টা করছে সিপিআই (এম) নেতৃত্বাধীন বামফ্রন্ট। শুক্রবার প্রকাশিত দলীয় ইস্তেহারে কর্মসংস্থানের ঢালাও প্রতিশ্রুতি দিয়েছে লাল পার্টি। প্রকাশিত ইস্তেহারে বলা হয়েছে বামফ্রন্ট ক্ষমতায় এলে আড়াই লক্ষ নতুন চাকরির ব্যবস্থা করবে। দরিদ্র প্রবীণ নাগরিকদের পেনশন দেবে রাজ্য সরকার। পুরনো পেনশন স্কিম নতুন করে চালু করবে। প্রতিবছর সরকারি কর্মীদের জন্য দুটি মহার্ঘ্যভাবে বা ডিএ দেওয়ার ব্যবস্থা করবে ।

শুক্রবার বামফ্রন্ট ১৫ পৃষ্ঠার ইসতেহার প্রকাশ করেছে। বলা হয়েছে ১০ হাজার ৩২৩ ছাঁটাই করা শিক্ষককে পুনর্বহাল করা হবে। চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়মিত চুক্তি করা হবে। উপজাতি পরিষদকে আরও স্বায়ত্বশাসনের দেওয়া হবে বলেও ঢালাও প্রতিশ্রুতি দিয়েছে বামেরা।

বামফ্রন্টের আহ্বায়ক নারায়ণ কর সাংবাদিক সম্মেলনে অভিযোগ করেন ২০১৮ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকেই গণতন্ত্রের শ্বাসরোধ করা হয়েছিল। রাজ্যের মানুষের অবস্থা ক্রমশই শোচনীয় হয়ে গেছে।। বিজেপি - আইপিএফটি শাসনে মানুষের ভোট দেওয়ার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। বামফ্রন্ট ক্ষমতায় ফিরলে গণতন্ত্রও ফিরে আসবে। তারপরই তিনি বলেন বামফ্রন্টকে যদি রাজ্যের মানুষ আশীর্বাদ করেন তাহলে দলের পক্ষ থেকে বছরে আড়াই লক্ষ কর্মসংস্থান তৈরির ব্যবস্থা করা হবে। নিয়ম অনুযায়ী চুক্তিভিত্তিক কর্মীজেরও নিয়মিত করা হবে।

বামেদের তরফ থেকে এদিন জানিয়ে দেওয়া হবে ৬০ বছরের বেশি বয়সে যদি কোনও ব্যক্তির বার্ষিক আয় ১ লক্ষ টাকা হয় তাহলে সেই ব্যক্তিকে সামাজিক সামাজিক পেনশনের আওতায় আনা হবে। বামফ্রন্ট ক্ষমতায় ফিরলে ভোক্তা সূচক অনুযায়ী বছরে দুই বার ত্রিপুরার সরকারি কর্মীদের ডিএ দেওয়ার স্কিম চালু করবে। ত্রিপুরায় ১৮৮৪৯৪ সরকারি কর্মী ও পেনশন ভোগী রয়েছে। গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে বামেরা দরিদ্রদের প্রতি বছর ২০০ দিনের কাজের প্রতিশ্রুতিও দিয়েছে। বলা হয়েছে বামেরা উপজাতীয় অঞ্চল স্বায়ত্তশালিত জেলা পরিষেদের জন্য উত্ত স্তরের স্বায়ত্বশাসন প্রদান করবে।

বামফ্রন্ট দুর্নীতিমুক্ত সরকার গঠনে প্রতিশ্রুতিও দিয়েছে। বলেছেন জনগণে সরকার হবে তারা জিতলে। ত্রিপুরার বাম নেতা আরও জানিয়েছেন, কংগ্রেসের সঙ্গে আসন সমঝতা হয়েছে। এবার কগ্রেসের সঙ্গে একসঙ্গে নূন্যতম যৌথকর্মসূচি ঘোষণা করা হবে।

৬০ আসনের ত্রিপুরা বিধানসভার জন্য বামেরা ৪৩টি আসনে প্রার্থী দিয়েছে। বাকি গুলি কংগ্রেসের জন্য ছেড়ে রেখেছে। ১৬ ফেব্রুয়ারি ত্রিপুরার ভোট হবে। ফল প্রকাশ ২ মার্চ।

আরও পড়ুনঃ

মুম্বইয়ে জঙ্গি হামলা চালাতে পারে তালিবান সংগঠনের সদস্য, NIA দফতরে হুমকি চিঠি

বাল্যবিবাহ বন্ধ করতে কঠোর প্রশাসন, শুক্রবার ভোর থেকে অভিযানে পুলিশের জালে ১৮০০ জন

বিবিসির তথ্যচিত্র নিয়ে কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের, নিষেধাজ্ঞা জারির আসল রেকর্ড চাইল আদালত

 

Share this article
click me!