Unilever: আলাদা হচ্ছে আইসক্রিম ইউনিট, ৭,৫০০ কর্মীকে ছাঁটাই করছে ইউনিলিভার

সারা বিশ্বেই বিভিন্ন সংস্থায় কর্মী ছাঁটাই চলছে। ইউনিলিভার সংস্থাও একই পথে হাঁটতে চলেছে। ফলে কর্মহীন হতে চলেছেন কয়েক হাজার কর্মী।

Soumya Gangully | Published : Mar 19, 2024 8:27 AM IST / Updated: Mar 19 2024, 03:20 PM IST

৭,৫০০ কর্মীকে ছাঁটাই করতে চলেছে বিশ্ববিখ্যাত সংস্থা ইউনিলিভার। এই সংস্থার আইসক্রিম ব্যবসা আলাদা হতে চলেছে। সেই কারণেই কাজ হারাতে চলেছেন কয়েক হাজার কর্মী। ইউনিলিভারের পক্ষ থেকে জানানো হয়েছে, অবিলম্বে আইসক্রিম ব্যবসা আলাদা করার পরিকল্পনা কার্যকরের প্রক্রিয়া শুরু হতে চলেছে। ২০২৫ সালের মধ্যে এই পরিকল্পনা সম্পূর্ণ করা হবে। ম্যাগনাম, বেন অ্যান্ড জেরিসের মতো জনপ্রিয় আইসক্রিম ব্র্যান্ড এতদিন সরাসরি ইউনিলিভারের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু এবার আইসক্রিম ব্যবসা স্বাধীন হতে চলেছে। খরচ কমানোর লক্ষ্যেই আইসক্রিম ইউনিট আলাদা করার পরিকল্পনা করেছে ইউনিলিভার। কর্মীদের উপর এর প্রভাব পড়তে চলেছে।

বিপুল খরচ বাঁচানোর লক্ষ্যে ইউনিলিভার

ইউনিলিভারের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবসায় যাতে আরও লাভ করা যায়, সেই লক্ষ্যেই নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিক্রি বাড়ানো এবং সংস্থাকে আরও সহজ-সরল এবং নির্দিষ্ট লক্ষ্যবিশিষ্ট করে তোলাই লক্ষ্য। আগামী ৩ বছরের মধ্যে ৮৬৯ মিলিয়ন মার্কিন ডলার বাঁচানোর লক্ষ্যে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই ব্যবস্থার অঙ্গ হিসেবেই সারা বিশ্বে কর্মী ছাঁটাই করা হচ্ছে। এর মাধ্যমে যেমন খরচ বাঁচানোর পরিকল্পনা করা হচ্ছে, তেমনই লাভের পরিমাণও বেড়ে যাবে বলে আশা করছে সংস্থা।

ইউনিলিভার সংস্থার কাঠামোয় বদল আসছে

ইউনিলিভারের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘ইউনিলিভার সংস্থায় যে বদলের প্রস্তাব দেওয়া হয়েছে, তার ফলে ৭,৫০০ কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। সারা বিশ্বে ইউনিলিভারের দফতরে যাঁরা কর্মরত, তাঁরা কর্মহীন হতে চলেছেন। সারা বিশ্বে ইউনিলিভার যত অর্থ লাভ করে, তার ১.২ শতাংশ বাঁচানোর লক্ষ্যে নতুন ব্যবস্থা নেওয়া হচ্ছে। আগামী ৩ বছরের মধ্যে এই পরিকল্পনা কার্যকর হতে চলেছে। এর ফলে ইউনিলিভার সংস্থা লাভবান হতে চলেছে।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

UPI: ফ্রি ইউপিআই ব্যবহারের দিন শেষ! টাকা পাঠাতে সরকারের কাছে চার্জ চাইছে গুগল পে ও ফোন পে

হাতে ভারতীয় ১ টাকা থাকলে এই দেশে তার মূল্য ৫০০ টাকা! জেনে নিন কোথায় পাবেন এই সুবিধা

solar Project: বাড়িতেই বিদ্যুৎ তৈরি করে লক্ষ লক্ষ টাকা সঞ্চয় করুন, কোটি টাকা ভর্তুকি দিচ্ছে কেন্দ্র সরকার

Share this article
click me!