Apple: হ্যাকাররা হাতিয়ে নিতে পারে আইফোন, আইপ্যাডের তথ্য, সতর্কবার্তা সরকারের

অ্যাপলের যে কোনও ডিভাইসের সুরক্ষা ব্যবস্থা অত্যন্ত শক্তিশালী বলে দাবি করে সংস্থা। কিন্তু এই সুরক্ষা ব্যবস্থায় ফাঁক রয়েছে বলে আশঙ্কা তৈরি হয়েছে।

Soumya Gangully | Published : Mar 19, 2024 6:55 AM IST / Updated: Mar 19 2024, 01:50 PM IST

আইফোন, আইপ্যাড, আইওয়াচ ব্যবহার করেন? তাহলে অবিলম্বে সতর্ক হয়ে যান। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি) যে সতর্কবার্তা দিয়েছে, তা অত্যন্ত চাঞ্চল্যকর। সিইআরটি জানিয়েছে, হ্যাকাররা আইফোন, আইপ্যাডের কাজ বন্ধ করে দিতে পারে। হ্যাকারদের হাতে চলে যেতে পারে অ্যাপল ডিভাইসে থাকা সংবেদনশীল তথ্য। ফলে অ্যাপল ব্যবহারকারীদের উদ্বেগের যথেষ্ট কারণ রয়েছে। সিইআরটি-র পক্ষ থেকে গত শুক্রবার এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। ওয়েবসাইটে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। অ্যাপল আইওএস, আইপ্যাডওএস-এর সুরক্ষা ব্যবস্থায় একাধিক গলদ দেখা গিয়েছে। হ্যাকাররা অ্যাপল ডিভাইসকে অক্ষম করে দিতে পারে। তারা এই ধরনের ডিভাইসে যে কোনও কোড চালিয়ে দিতে পারে, গোপন তথ্য কবজা করে নিতে পারে।

কীভাবে অ্যাপল ডিভাইসের নাগাল পেতে পারে হ্যাকাররা?

সিইআরটি-র পক্ষ থেকে জানানো হয়েছে, 'হ্যাকাররা যে কোনও অ্যাপল ডিভাইসের কাজকর্ম বন্ধ করে দিতে পারে। অ্যাপল ডিভাইসের কোডের গোলমালও করে দিতে পারে হ্যাকাররা। সংবেদনশীল তথ্য চলে যেতে পারে হ্যাকারদের কবলে। অ্যাপল ডিভাইসের সুরক্ষা ব্যবস্থা হ্যাকারদের হামলা থামানোর জন্য যথেষ্ট নয়।' সিইআরটি আরও জানিয়েছে, আইওএস ও আইপ্যাডওএস-এর ১৬.৭.৬-এর আগের সংস্করণগুলি যাঁরা ব্যবহার করেন, তাঁদের সতর্ক থাকতে হবে। কারণ, এই ধরনের ডিভাইসগুলির তথ্য সহজেই হ্যাকারদের নাগালে চলে যেতে পারে। আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ১০, আইপ্যাড ফিফথ জেনারেশন, আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি ফার্স্ট জেনারেশন যাঁরা ব্যবহার করেন তাঁদের বিপদ হতে পারে। এছাড়া আইফোন ১০ এস, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি সেকেন্ড জেনারেশন, আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো ১১ ইঞ্চি ফার্স্ট জেনারেশন, আইপ্যাড এয়ার থার্ড জেনারেশন, আইপ্যাড সিক্সথ জেনারেশন, আইপ্যাড মিনি ফিফথ জেনারেশনও হ্যাকারদের হাতে চলে যেতে পারে। অ্যাপল ডিভাইস ১৭.৪-এর আগের সংস্করণগুলি ব্যবহার করলে সতর্ক থাকা উচিত।

কীভাবে সুরক্ষিত রাখা যাবে অ্যাপল ডিভাইস?

অ্যাপল ডিভাইস সুরক্ষিত রাখার জন্য নিয়মিত সফটঅ্যয়ার আপডেট করতে হবে, সুরক্ষার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে হবে, টু ফ্যাক্টর অথেন্টিকেশন ব্যবহার করতে হবে, ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, গোপন তথ্য সুরক্ষিত রাখার ব্যবস্থা করতে হবে, সুরক্ষা ব্যবস্থা সংক্রান্ত খবরের দিকে নজর রাখতে হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

CERT-In: অ্যাপল, আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীরা সাবধান! বিশেষ সতর্কতা জারি করল কেন্দ্র সরকারি সংস্থা

আইফোন হ্যাকিং নিয়ে অ্যাপেলের সতর্কবার্তায় তোলপাড় রাজনীতি, সাফাই কেন্দ্রীয় মন্ত্রীর

আইফোন ফিরিয়ে দিয়ে খবরের শিরোনামে পঞ্চম শ্রেণির ছাত্র তৌফিক, দেখুন ভিডিও

Share this article
click me!