প্রাক্তন-বর্তমান দুই মুখ্যমন্ত্রী ধরায়াসী, হিসেব ওলটপালট করে দিল ভোটের উত্তরাখণ্ড

খাতিমা বিধানসভা কেন্দ্র থেকে প্রায় ৭ হাজার ভোটে হেরে গেছেন বিজেপির মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী পুষ্কর সিং ধামি। তবে এই নির্বাচনী কেন্দ্র তাঁর দূর্গ হিসেবে পরিচিত। ২০১২ ও ২০১৭ সালে এই কেন্দ্র থেকে রেকর্ড ভোটে জয়ী হয়েছিল তিনি।

Web Desk - ANB | Published : Mar 10, 2022 1:43 PM IST

ভোট বড় বালাই। সেখানে যে কী হবে তা আগে থেকে কেউই বলেতে পারে না। যে উত্তরাখণ্ডে (Uttrakhand)দ্বিতীয়বার সরকার গঠনের মত জায়গায় রয়েছে বিজেপি (BJP) সেখানেই হেরে গেলের রাজ্যের মন্ত্রী তথা হেভিওয়েট প্রার্থী পুষ্কর সিং ধামি (Pushkar Dhami )। অন্যদিকে কংগ্রেসের রাজ্যের প্রথম সারির নেতা তথা প্রাক্তন মুখ্যমনন্ত্রী হরিশ রাওয়াতও ( Harish Rawat) হেরে গেছেন উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে। 

খাতিমা বিধানসভা কেন্দ্র থেকে প্রায় ৭ হাজার ভোটে হেরে গেছেন বিজেপির মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী পুষ্কর সিং ধামি। তবে এই নির্বাচনী কেন্দ্র তাঁর দূর্গ হিসেবে পরিচিত। ২০১২ ও ২০১৭ সালে এই কেন্দ্র থেকে রেকর্ড ভোটে জয়ী হয়েছিল তিনি। আগের নির্বাচনে যে কংগ্রেস প্রার্থী ভুবন কাপ্রিকে পরাজিত করেছিলেন এবার তাঁর কাছে হার স্বীকার করতে হয় তাঁকে। 

তীরথ সিং রাওয়াতের পদত্যাগের পর মাত্র ৬ মাস আগেই পুষ্কর সিং ধামিকে মুখ্যমন্ত্রী করে বিজেপি। কিন্তু বিজেপিকে জয়ের শিখরে নিয়ে গেলেও তিনি নিজে জিততে পারেননি। উত্তরাখণ্ডের মানুষের মতে রাজনৈতিক অনভিজ্ঞতাই তাঁর হারের অন্যতম কারণ।  পেশায় আইনজীবি তিনি। বিজেপির যুবশাখার দায়িত্বে ছিলেন। রাজ্যের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী ছিলেন ধামি। 

অন্যদিকে বর্ষিয়ান রাজনীতিবিদ কংগ্রেসের হরিশ রাওয়াত লালকুয়া এলাকা থেকে বিজেপি প্রার্থী মোহন সিং বিস্তের কাথে হেরেছেন। কংগ্রসের অন্তর্দ্বন্দ্বের কারণেই তাঁর হার বলে মনে করা হচ্ছে। তবে মুখ্যমন্ত্রী থাকাকালীন তার বিরুদ্ধে একাধিক দুর্ণীতির অভিযোগছিল। তাও একটা বড় ফ্যাক্টর হতে পারে বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 

প্রশান্ত কিশোরের সঙ্গে নতুন করে চুক্তির পথে তৃণমূল, শর্ত দিয়ে লাগাম পরানোর চেষ্টা মমতার

ইন্দিরা হতে পারলেন না প্রিয়াঙ্কা, উত্তর প্রদেশে হালি পানি পেল না কংগ্রেস

পঞ্জাবের মুখ্যমন্ত্রীকে হারিয়ে রাতারাতি স্টার আপ প্রার্থী, জানেন কী তাঁর আসল পরিচয়

বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী পাঁচ রাজ্যের মধ্যে একমাত্র উত্তরাখণ্ডে (Uttrakhand) সহজে জয় হাসিল করতে পারবে বলেও দাবি করা হয়েছিল। কিন্তু ভোটের ফল সম্পরূর্ণ অন্য কথা বলছে।  তাই ভোটের ফল প্রকাশের আগে থেকে ঘর গুছাতে শুরু করেছিল  কংগ্রেস। তবে তা আর তেমন কাজে লাগবে না। কারণ অনেকটাই এগিয়ে রয়েছে বিজেপি। (BJP) কংগ্রেস দলের ১৩ জন প্রবীণ নেতাকে পাঠান হয়েছে। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী তথা ওয়ার্কিং কমিটের গুরুত্বপূর্ণ নেতা ভূপেশ বাঘেলা ১৩ নেতাকে পাহাড়ী রাজ্যে পাঠিয়েছেন। সঙ্গে অবশ্যই তিনিও গেছেন। তবে ফল প্রকাশের দিন তিনি উত্তরাখণ্ড পৌঁছাবেন। 

অন্যান্য কংগ্রেস নেতাদের মধ্যে রয়েছে দীপেন্দর সিং হুডা, অজয় কুমার, সঞ্জারিতা লিয়াটফ্লাং, গৌরভ বল্লভ, জিতু পাটোয়ারি, এমবি পাটিল, রানা গুপ্তা, দেবেন্দ্র যবেন্দ্র। দিপীকা পাণ্ডে ও মোহন প্রকাশও দেরাদুন পৌঁছে গেছেন। 

 

Share this article
click me!