উত্তরপ্রদেশে কেমন হল দ্বিতীয় দফার নির্বাচন, কত ভোট পড়ল উত্তরাখণ্ড-গোয়ায়

কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিকেল ৫টা পর্যন্ত গোয়ায় ভোট পড়েছে ৭৮.৫৫ শতাংশ, উত্তরপ্রদেশে ৬১.২০ শতাংশ ও উত্তরাখণ্ডে ৫৯.৫১ শতাংশ। তবে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া এই তিন রাজ্যে ভোট নির্বিঘ্নেই হয়েছে। 

Web Desk - ANB | Published : Feb 14, 2022 2:55 PM IST / Updated: Feb 14 2022, 09:48 PM IST

ভ্যালেন্টাইনস ডে-র (Valentine's Day) দিনই তিন রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election 2022) সম্পন্ন হল। উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) দ্বিতীয় দফার ভোট গ্রহণ হয়েছে। আজ এই রাজ্যের ৫৫টি আসনে ভোট গ্রহণ হয়েছে। এছাড়া প্রথম দফার ভোট গ্রহণ হয়েছে গোয়া ও উত্তরাখণ্ডেও (Goa and Uttarakhand Assembly Election 2022)। গোয়ার ৪০টি আসনে ভোট হয়েছে। অন্যদিকে উত্তরাখণ্ডের ৭০টি আসনেও আজ প্রথম দফার নির্বাচন সম্পন্ন হয়েছে। উত্তরপ্রদেশ নির্বাচনের দ্বিতীয় দফায় ৫৫টি বিধানসভা আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৫৮৬ জন প্রার্থী। আজ সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছিল। নির্বাচন কমিশনের (Election Commission) জারি করা কোভিড-১৯ নির্দেশিকা অনুযায়ী অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিকেল ৫টা পর্যন্ত গোয়ায় ভোট পড়েছে ৭৮.৫৫ শতাংশ, উত্তরপ্রদেশে ৬১.২০ শতাংশ ও উত্তরাখণ্ডে ৫৯.৫১ শতাংশ। তবে কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া এই তিন রাজ্যে ভোট নির্বিঘ্নেই হয়েছে। 

উত্তরপ্রদেশে প্রায় ২০ কোটি মানুষের বসবাসের জায়গা। এখানে ৭ মার্চ ভোট শেষ হওয়ার কথা। সাতটি ধাপে ভোট হওয়ার কথা রয়েছে এবং ১০ মার্চ ভোট গণনা শুরু হবে। যদিও উত্তরপ্রদেশে ফের বিজেপিই ক্ষমতায় আসবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন কানপুর দেহাটে এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, "উত্তরপ্রদেশে দ্বিতীয় দফার ভোটে উচ্চ হারে ভোটদান জানাচ্ছে বিজেপি ফের ক্ষমতায় ফিরে আসছে।" উত্তরপ্রদেশে মূলত ভোট যুদ্ধ সমাজবাদী পার্টি বনাম বিজেপি। তবে ২০১৭ সালের তুলনায় কংগ্রেস এই গড়ে কতটা আসন বাড়াতে পারে সেদিকে যেমন নজর রয়েছে রাজনৈতিক মহলের, তেমনই মায়াবতীর বিএসপির ‘একলা চলো’ নীতি কতটা ফলপ্রসূ হবে সেদিকেও নজর রয়েছে গোবলয় রাজনীতির। ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে, দ্বিতীয় দফার ৫৫টি বিধানসভা আসনের মধ্যে ৪০টি আসনে জিতেছিল বিজেপি। সমাজবাদী পার্টি (এসপি) ১৩টি আসন জিতেছিল, এবং বহুজন সমাজ পার্টি (বিএসপি) ২টি আসন পেয়েছিল। 

আরও পড়ুন- দ্বিতীয় দফার ভোটের জন্য তৈরি উত্তরপ্রদেশ, এক নজরে সবকটি আসন

উত্তরপ্রদেশ বিধানসভার দ্বিতীয় দফায় সমাজবাদী পার্টির বর্ষীয়ান নেতা মহম্মদ আজম খান এবং রাজ্যের অর্থমন্ত্রী সুরেশ খান্নার ভাগ্য নির্ধারিত হয়েছে আজ। এই পর্বের অন্য গুরুত্বপূর্ণ প্রার্থীরা হলেন রামপুর থেকে কংগ্রেসের নবাব কাজিম আলি খান, বরেলি ক্যান্টনমেন্ট থেকে সমাজবাদী পার্টির সুপ্রিয়া আরন, গঙ্গোহ থেকে কীরাত সিং গুর্জার ও নওগাওয়ান আসন থেকে বিজেপির দেবেন্দ্র নাগপাল।

আরও পড়ুন- উত্তরপ্রদেশ-গোয়া-উত্তরাখণ্ড- লাইভ: তিন রাজ্যে ভোট গ্রহণ চলছে নির্বিঘ্নে

অন্যদিকে, গোয়ায় ৪০টি আসনে মোট ৩০১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়েছে আজ। গোয়াতে প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপি ও কংগ্রেস হলেও, এবারের নির্বাচনে নতুন প্রতিদ্বন্দ্বী হিসেবে যোগ দিয়েছে তৃণমূল কংগ্রেস ও আম আদমি পার্টি। এই দুটি দলই নিজেদের রাজ্যের বাইরে এই সৈকত শহর দখল করার জন্য লড়াই করছে। গোয়ার গুরুত্বপূর্ণ প্রার্থীরা হলেন বিদায়ী মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, কংগ্রেসের দিগম্বর কামাত, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল প্রার্থী চার্চিল আলেমাও, গোয়া ফরওয়ার্ড পার্টির বিজয় সরদেশাই, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোহর পারিকরের ছেলে উৎপল পারিক্কর। এছাড়া উত্তরাখণ্ডে ১৩টি জেলা মিলিয়ে মোট ৭০ টি কেন্দ্রে নির্বাচন হয়েছে আজ। মোট ৬৩২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়েছে। এই রাজ্যের গুরুত্বপূর্ণ প্রার্থীরা হলেন বিদায়ী মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, সতপাল মহারাজ, ধ্যান সিং রাওয়াত, মদন কৌশিক, হরিশ রাওয়াত প্রমুখ। 

আরও পড়ুন- 'হিন্দু ভোট ভাগ করা কি ধর্মনিরপেক্ষতা', কানপুর থেকে তৃণমূলকে তীব্র আক্রমণ প্রধানমন্ত্রী মোদীর

Share this article
click me!