Afghanistan - বিশেষ বিমানে দেশ ছাড়ছেন ভারতীয়দের, শহর ঘিরে তীব্র হামলা চালাল তালিবান

আফগান শহর মাজার-ই-শরিফ-এ তীব্র সংঘর্ষ বেধেছে, সেনাবাহিনী এবং তালিবানদের মধ্যে। মঙ্গলবারই বিশেষ, বিমানে নয়াদিল্লি উড়িয়ে আনা হচ্ছে ভারতীয়দের। 
 

Asianet News Bangla | Published : Aug 10, 2021 9:32 AM IST / Updated: Aug 10 2021, 03:15 PM IST

আফগান শহর মাজার-ই-শরিফ-এ তীব্র সংঘর্ষ বেধেছে, আফগান সেনাবাহিনী এবং তালিবান জঙ্গিদের মধ্যে। এরমধ্যেই মঙ্গলবার, সেখান থেকে ভারতীয় নাগরিকদের অবিলম্বে ভারতে চলে আসার আহ্বান জানালো ভারত সরকার। সোমবারই তালিবানরা জানিয়েছিল, তাদের নজর পড়েছে মাজার-ই-শরিফের দিকে। এই শহরটি নিয়ন্ত্রণে আনতে চায় তারা। এরপরই এদিন ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে ওই আফগান শদহরে থাকা ভারতীয় নাগরিকদের জন্য এক বিশেষ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এক বিশেষ উড়ানে এদিনই মাজার-ই-শরিফ থেকে নয়াদিল্লিতে উড়িয়ে আনা হবে ভারতীয়দের। দুটি হোয়াটসঅ্যাপ নম্বর দিয়ে, বিশেষ উড়ানে আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক ভারতীয় নাগরিকদের অবিলম্বে সেই দুটি নম্বরে, তাদের পুরো নাম, পাসপোর্ট নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ-এর মতো তথ্য হোয়াট্সঅ্যাপ করতে বলা হয়েছে। 

"

মাজার-ই-শরিফ উত্তর আফগানিস্তানের সবথেকে বড় শহর। মনে করা হয় এই শহরটি হাতে আছে বলেই, এখনও দেশের উত্তরাংশে আফগান সরকারের নিয়ন্ত্রণ কায়েম রয়েছে। কাজেই শহরটির নিয়ন্ত্রণ হারানো মানে সেই দেশের একটা বড় অংশ তালিবানদের হাতে চলে যাবে। আর সেটা এই মুহূর্তে স্রেফ সময়ের অপেক্ষা বলে মনে করা হচ্ছে। তালিবানদের পক্ষ থেকে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শহরটি চারদিক দিয়ে ঘিরে ফেলে হামলা করার ঘোষণা করা হয়েছে। এর আগেই তারা পশ্চিমে শেবারগান এবং পূর্বে কুন্দুজ এবং তালোকান শহর দখল করেছে। 

আরও পড়ুন - যৌনদাসী চেয়ে তালিবানি ফতোয়া - আফগান মহিলাদের জীবনে ফিরল অন্ধকার দিন, দেখুন ছবিতে ছবিতে

আরও পড়ুন - কোথা থেকে পায় এত যোদ্ধা, তালিবানদের কে দেয় টাকা - কীভাবে ২০ বছর ধরে যুদ্ধ করে গেল তারা

আরও পড়ুন - আফগানিস্তানের অস্থিরতা বাকি বিশ্বে কী প্রভাব ফেলবে, সেই দেশে শান্তি না থাকলে ভারতেরই বা কী

এতদিন তালিবানদের দখল ছিল প্রধানত গ্রামাঞ্চলগুলিতে। বর্তমানে একটি একটি করে শহর তাদের নিয়ন্ত্রণে আসছে। বিশেষ করে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের উত্তরাঞ্চলে একের পর এক এলাকায় তাদের নিয়ন্ত্রণ কঠোর করছে। ফলে, ভারতের পক্ষ থেকেও বর্তমানে যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে নাগরিককে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা বাড়ানো হয়েছে।

Share this article
click me!