ইসলাম ক্যালেন্ডারের পাতা উল্টোনোর পালা, কী বিশেষত্ব এই ১০ অগাাস্টের

হিজরি ক্যালেন্ডারের এটাই প্রথম মাস। এই বছর হয়ে থাকে বারো মাসে, যেখানে দিন থাকে সাধারণত ৩৫৪ বা ৩৫৫। সাধারণ ক্যালেন্ডারের থেকে ১১ দিন কম। 

Jayita Chandra | Published : Aug 10, 2021 5:25 AM IST / Updated: Aug 10 2021, 11:01 AM IST

প্রতিবছরই ১০ অগাস্ট ইসলামের নতুন বছরের সূচনা ঘটে থাকে। এদিন পাতা উল্টে যায় ইসলামিক ক্যালেন্ডারের। গোটা পশ্চিম এশিয়া জুড়ে এই প্রথা প্রচলিত রয়েছে। তবে তারিখ নয়, সাধারণত এই নববর্ষের সূচনা নির্ভর করে চাঁদের ওপর। চাঁদের দেখা মিললে তবেই তা নতুন বছর হিসেবে ঘোষণা করা হয়। রমজান মাসের পর এটি হল ইসলামের দ্বিতীয় পবিত্র মাস। হিজরি ক্যালেন্ডারের এটাই প্রথম মাস। এই বছর হয়ে থাকে বারো মাসে, যেখানে দিন থাকে সাধারণত ৩৫৪ বা ৩৫৫। সাধারণ ক্যালেন্ডারের থেকে ১১ দিন কম। 

ইতিহাস- 

622 AD- হিসরি ক্যালেন্ডারের সূত্রপাত। যখন পীর মহম্মদ ও তাঁর অনুসরণকারীদের মক্কা থেকে মদিনাতে বিতারিত করা হয়। ছলে যাওয়ার আগেই সেখানে ইসলামের বার্তা প্রচারের কাজ শুরু করেছিলেন বাবাপীর। ১৪৪৩ সাল কেটে গিয়েছে তার পর। অনেক দেশ আছে যেখানে এই দিনটিকে জাতীয় ছুটির দিনের তালিকা ভুক্ত করা হয়ে থাকে। 

আরও পড়ুন- জলবায়ু পরিবর্তন 'মানব সভ্যতার কাছে লাল সতর্কতা', রিপোর্ট প্রকাশ করে উদ্বেগ রাষ্ট্রসংঘের

আরও পড়ুন- Climate Change Report: ভারতের সামনে ঘূর্ণিঝড় আর বন্যার বড় বিপদ, হিন্দুকুশের হিমবাহ গলছে

আবার অনেক দেশ আছে যারা চাঁদের দেখার ওপর ভিত্তি হওয়ায় এই দিনটি স্থায়ী কোনও দিনে সেলিব্রেট করে উঠতে পারে না। কারণ যে কোনও একটি দিন অর্থাৎ ১০ অগাস্ট যদি চাঁদের দর্শণ না হয়, তবে সেই দিন পাল্টানো হয়। এই মহরম মাস নিয়ে অনেকেই ভেবে থাকেন তা সেলিব্রেশনের মাস, তবে এটা ঠিক উল্টোই ঘটে, কারণ এই মাসটি সিয়া মুসলিমদের জন্য গুরুত্বপূর্ণ। 

 

 

;

Share this article
click me!